শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

ইসলাম

আমার যাকাত আমার ইবাদত সতর্কভাবে আদায় করতে হবে

মুফতি মুহাম্মাদ নূরুল্লাহ

 আপডেট: ১০:৫৮, ৪ এপ্রিল ২০২৩

আমার যাকাত আমার ইবাদত সতর্কভাবে আদায় করতে হবে

সম্প্রতি শোনা যাচ্ছে, ইসলাম ধর্মের সাথে সম্পর্ক নয় এমন অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান যাকাত সদাকা আদায়ের প্রতি মুসলমানদেরকে উদ্বুদ্ধ করেছে এবং তারা সেটা আদায় করে বিতরনের দায়িত্ব নাকি নিতে চায়। এখানে বড় একটি প্রশ্ন দেখা দেয়। তার আগে আরেকটি প্রসঙ্গ তোলা যায়।

একসময় বাংলাদেশের সমস্ত শিক্ষা খাতের ব্যয়ভার আসতো ওয়াকফ থেকে। পশ্চিমা কলিকাতা জমিদার ও ব্রিটিশ সরকার কলমের এক খোঁচায় সমস্ত লাখেরাজ সম্পত্তি দখল করে নেয়। ফলে মুসলমানদের শিক্ষা পড়ে যায় মারাত্মক ঝুঁকির মধ্যে। এক সময় অবশ্য তারা গায়ের জোরে উপমহাদেশের সমস্ত মাদ্রাসা বন্ধও করে দেয়। মসজিদগুলো বিরান হয়ে যায়। কবরস্থানগুলো দখল করে রাতারাতি সেখানে বাজার ও বাড়িঘর বসানো হয়। এগুলো দুঃখের ইতিহাস। এরপর বাংলাদেশসহ ভারতবর্ষের মুসলমানরা তাদের শিক্ষা ও ইসলামিক কার্যক্রম রক্ষা করার জন্য নিজেদের প্রদত্ত অনুদানের উপর নির্ভর করে।

সেসব অনুদানের একটি হচ্ছে যাকাত সাদাকা। যার উপর ভিত্তি করে এখনো এ দেশে সঠিক ধারায় ইসলাম চর্চা হচ্ছে। মাদ্রাসা এবং ইসলামী কেন্দ্রগুলো টিকে আছে। আজ সাম্রাজ্যবাদের চোখ পড়েছে মাদ্রাসার উপর। ওরা মাদ্রাসাগুলো অস্তিত্বহীন করতে চায় এবং এর চালিকাশক্তি জনগণের মধ্যে ছড়াচ্ছে বিভ্রান্তি। পাশাপাশি জনগণকে বিভিন্ন সোর্স থেকে বলা হচ্ছে, অনুদান বন্ধ করতে।

ইদানিং শুরু হয়েছে আরেক চেষ্টা। বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠান যারা জানেনা যাকাত ইবাদতের কোনো বিধি-বিধান, জানেনা কিভাবে নিতে হয় আর কোন খাতে খরচ করতে হয়। তারাও মুসলমানদের যাকাত সদাকা উসূল করার জন্য নানারকম প্রচার চালিয়ে যাচ্ছে।

এ অবস্থায় সতর্ক হয়ে ভাবতে হবে আমার যাকাত আমার ইবাদত। তা আমি আমার ধর্মমতে সঠিক নিয়মে সঠিক খাতে আদায় করব। একটি জরুরী সত্যের দিকে সবাইকে সময়ের প্রয়োজনে গুরুত্ব দিতে হবে। বিশ্বব্যাপী পুঁজিবাদী আগ্রাসনের মোকাবেলায় ইসলামী অর্থনৈতিক খাতসমূহকে উজ্জীবিত না করলে বিপুলসংখ্যক জনগোষ্ঠী অর্থনৈতিকভাবে প্রায় ধ্বংস হয়ে যাবে। এই অবস্থায় যাকাত সাদাকা সহ সকল বিষয়ে মুসলমানদেরকে উদ্বুদ্ধ করতে হবে। বিশেষভাবে মুসলমানদের অবশ্যই পাই পাই করে যাকাত সদাকা আদায়ের প্রতি গুরুত্ব দিতে হবে।

যাকাত আদায় না করার পার্থিব যে শাস্তি তাও কিন্তু ভয়ঙ্কর। আমরা যেন যাকাত ইবাদত ঠিকমতো আদায় করি সেই চেষ্টা করতে হবে। তাহলে পার্থিব অনেক গজব দুর্যোগের মুখোমুখি হওয়া থেকে সুরক্ষা করা সহজ হবে। আর আমাদের চারপাশের সমাজ সুন্দর হয়ে উঠবে।

মনে রাখতে হবে, পৃথিবীর সকল মানুষ ভাই বোন। একজন ভোগের স্রোতে গা ভাসিয়ে দিবে আর শত শত মানুষ না খেয়ে থাকবে এটা কোন মুসলমানকে শান্তি দিতে পারেনা। এ অবস্থা পরিবর্তনের জন্য ইসলামী নীতি ও গুরুত্ব অনুসারে দান অনুদানের সকল দিকেই আমাদেরকে অভ্যস্ত হতে হবে।

মহান আল্লাহ এরশাদ করেন,
'হে লোক সকল, আমি তোমাদেরকে একজন নারী ও পুরুষ থেকে সৃষ্টি করেছি এবং তোমাদেরকে বিভিন্ন গোত্র ও গোষ্ঠীতে বিভক্ত করেছি, যেন তোমরা পরস্পর পরিচিত হতে পার। তোমাদের মধ্যে সেই সবচাইতে সম্মানিত, যে তোমাদের মধ্যে বেশি আল্লাহভীরু।
সূরা হুজুরাত, আয়াত ১৩।

অনলাইন নিউজ পোর্টাল ২৪

মন্তব্য করুন: