সোমবার ২৪ জানুয়ারি ২০২২, মাঘ ১১ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩

পাহাড়পুরী হুযূর রাহ.: কিছু স্মৃতি কিছু অনুভূতি

পাহাড়পুরী হুযূর রাহ. ছিলেন সত্যিকার অর্থেই এক পাহাড়। সারাটি জীবন যিনি নিজ আদর্শে অটল থেকেছেন ঈমানী দৃঢ়তায়। আর অসংখ্য শঙ্কিত প্রাণকে আগলে রেখেছেন তাঁর ছায়ায় পরম নিশ্চয়তায়। অশান্ত ও সন্ত্রস্তকে করেছেন শান্ত ও আশ্বস্ত। ব্যথিতকে দিয়েছেন সান্তনা। পীড়িতকে উপশম। আহতের ক্ষতে মলম এবং দিকহারাকে দিশা!...

শুক্রবার, ২৪ ডিসেম্বর ২০২১, ১৬:৪১

হযরত মাওলানা তাফাজ্জুল হক রাহ. সংক্ষিপ্ত জীবন ও কর্ম

হযরত মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী রাহ. ১৯৩৮ ঈসাব্দে হবিগঞ্জ জেলাধীন কাটাখালী গ্রামে জন্মগ্রহণ করেন। মা-বাবা উভয়দিকেই তাঁর পরিবার ছিল ঐতিহ্যবাহী ও সম্ভ্রান্ত। দ্বীনদারি ও পরহেজগারিতে খ্যাতনামা। পিতার নাম মৌলবী আব্দুন নূর রাহ.। সাদাসিধে নেককার বুযুর্গ ব্যক্তি ছিলেন। জীবনের দীর্ঘ সময় একটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

সোমবার, ২৬ জুলাই ২০২১, ১৪:১২

আবু আবদুল্লাহ মুহাম্মদ বিন ইসমাঈল আল-বুখারী সম্পর্কে কিছু কথা

প্রায় সব মুসলমানের কাছেই সবচেয়ে বিশুদ্ধ হাদীস সংগ্রহকারী হিসেবে ইমাম বুখারীর নাম খুবই পরিচিত। তিনি ছয় লক্ষ হাদীস সংগ্রহ করেছিলেন কিন্তু এর মধ্যে থেকে মাত্র ৭২০০টি হাদীস তিনি বুখারী শরীফে স্থান দিয়েছেন। 

মঙ্গলবার, ৬ জুলাই ২০২১, ০৯:৩৭

কবিতার আড়ালে লুকিয়ে থাকা ইসলামী স্বর্ণযুগের বিখ্যাত বিজ্ঞানী

“এক সোরাহি সুরা দিও,একটু রুটি ছিলকে আর,
প্রিয় সাকি,তাহার সাথে একখানি বই কবিতার,
জীর্ণ আমার জীবন জুড়ে রইবে আমার প্রিয়া আমার সাথ,
এই যদি পাই চাইবনা কো তখত আমি,শাহানশার।“

সোমবার, ৫ জুলাই ২০২১, ১০:৩৭
ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রাহ.) সংক্ষিপ্ত জীবনী

উম্মার ঐক্যের ফেরিওয়ালা!…

ড. খোন্দকার আ. ন. ম. আব্দুল্লাহ জাহাঙ্গীর (রাহ.) 
জন্ম : ঝিনাইদহ জেলায় ১৯৫৮ সালে।
মৃত্যু : ১১ই মে ২০১৬।
পিতা : মরহুম খোন্দকার আনোয়ারুজ্জামান।
মাতা : বেগম লুৎফন্নাহার।

বুধবার, ২৩ জুন ২০২১, ০৯:৫১
শায়খুল হাদীছ আল্লামা আজিজুল হক রাহ.-এর স্মরণে

আজ আমি অতি ভারাক্রান্ত মনে আমার প্রাণ প্রিয় উস্তাদ ও পরম আত্মীয় শ্বশুর আববা হযরত শায়খূল হাদীছ আলামা আজিজুল হক (রাহ.) সম্পর্কে দু’ চার কথা লিখতে বসেছি, যাঁর সান্নিধ্যে আমি অর্ধ শতাব্দীরও বেশী সময় কাটিয়েছি এবং তাঁকে অতি নিবিড়ভাবে দেখার ও জানার সৌভাগ্য অর্জন করেছি।

মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ১৭:৪৪

হযরত মাওলানা নূর হুসাইন কাসেমী রাহ. কিছু কথা কিছু স্মৃতি

হযরত রাহ.-এর সঙ্গে প্রথম সাক্ষাৎ হয়েছিল, যখন অধম মাদরাসা আরাবিয়া খেড়িহরে মাধ্যমিক স্তরের কোনো জামাতের তালিবে ইলম ছিলাম। যোহরের পর মাদরাসার জামে মসজিদে তালিবে ইলমদের উদ্দেশে বয়ানও করেছিলেন।

মঙ্গলবার, ৯ মার্চ ২০২১, ১২:৫২

আলেমে রব্বানী হযরত মাওলানা আব্দুল হালীম রাহ.

ওলামাবাজারের হুজুর মাওলানা আব্দুল হালীম রাহ. একজন প্রাজ্ঞ আলেমে দ্বীন এবং সুন্নাহ্র অনুসারী আদর্শ ব্যক্তিত্ব হিসাবে দেশব্যাপী সুখ্যাত ছিলেন।

বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১, ১৯:৪৩

যদি গড়তে চান সুন্দর আগামী: আল্লামা তাকি উসমানি

যদি আপনি চান আপনার আগামী প্রজন্ম ইসলামের আলোয়ে আলোকিত হোক। তারা পৃথিবীব্যাপী ছড়িয়ে দিক ইলমের আলো। তাহলে প্রথমে আপনার সন্তানদের ব্যাপারে আপনাকে সচেতন হতে হবে। তাদেরকে তেমনভাবে গড়ে তোলতে হবে, যেমন দেখতে চান আগামীর মুসলিম বিশ্ব।

শনিবার, ১২ ডিসেম্বর ২০২০, ০০:২৪

মুফতি সাঈদ আহমদ পালনপুরি রহ.: জীবন ও কর্ম

মুফতি সাঈদ আহমদ পালনপুরি গুজরাটের বেনাস কাঁথা জেলার কালেদা গ্রামে ১৩৬২ হিজরি মোতাবেক ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতামাতা তাঁর নাম ‘আহমদ’ রাখেন। তিনি শিক্ষালাভের উদ্দেশে মাজাহেরুল উলুম সাহারানপুরে ভর্তি হন, এবং ভর্তি রেজিস্ট্রি খাতায় নিজের নাম ‘সাঈদ আহমদ’ লেখেন। পরবর্তীতে তিনি এ নামেই প্রসিদ্ধি লাভ করেন।

মঙ্গলবার, ১৯ মে ২০২০, ১৯:২৯

হযরত মাওলানা মুফতী আব্দুর রহমান ছাহেব রাহ.

বাদ হামদ ও সালাত!

আকাবিরের শুধু নাম শুনে নেওয়াও অনেক বড় সৌভাগ্য। আর যদি পরিচয় লাভ হয় তাহলে তো আরো বড় সৌভাগ্য! তার উপর যদি তার হেদায়াত ও খেদমত থেকে উপকৃত হওয়ার সুযোগ পাওয়া যায়, তাহলে তো নূর আলা নূর, সোনায় সোহাগা। আর যদি তার সাথে ব্যক্তিগত পরিচয় থাকে এবং তার সোহবতে ও যিয়ারতে যাওয়ার সৌভাগ্য হয়, তাহলে তো কোনো কথাই নেই!!

রোববার, ৩ মে ২০২০, ১৮:২৬