বুধবার ৩০ নভেম্বর ২০২২, অগ্রাহায়ণ ১৬ ১৪২৯, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জর্জিয়ান মুসলমানদের সাংস্কৃতিক ঐতিহ্য হচ্ছে অপরূপ কাঠের মসজিদ
জর্জিয়ান মুসলমানদের সাংস্কৃতিক ঐতিহ্য হচ্ছে অপরূপ কাঠের মসজিদ

আওয়ার ইসলাম ডেস্ক: জর্জিয়ান গ্রাম দঘভানির ছোট্ট কাঠের স্থাপত্য। দেখলে মসজিদের চেয়ে বাড়ি বলেই প্রবল ধারণা হয়। তবে এটি মসজিদ। দক্ষিণ-পশ্চিম জর্জিয়ার অন্যান্য মসজিদের মতোই এটিও ঐতিহ্যবাহী কাঠের দোতলা বাড়ির আদলেই তৈরি। কিন্তু অভ্যন্তরীণ কারুকাজের বিবেচনায় এটাকে প্রাচীনকালের কোনো গুহার সঙ্গে তুলনা করা যায়। বাহ্যত যা সাধারণ গুহা, কিন্তু অভ্যন্তর ভাগ অপরূপ করুকাজ ও অলংকরণে সমৃদ্ধ। মূল প্রার্থনা কক্ষের ওপর ঝুলে আছে ফুল-পাতা শোভিত গম্বুজ। সোনালি বুননে অপরূপ তার বারান্দা। আর মিহরাব, যেখানে ইমাম অবস্থান করেন সেখানে নীল গাছে ফোটে হলুদ ফুল। তুরস্কের সীমান্তঘেষা কৃষ্ণ সাগরের তীরবর্তী অ্যাডজারা অঞ্চলে এমন গুপ্তধনগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে।

রোববার, ২০ নভেম্বর ২০২২, ২০:৫৩

বিশ্বের সবচেয়ে বড় কোরআন হাতে লেখার দাবি জানালেন সাতক্ষীরার হাবিব
বিশ্বের সবচেয়ে বড় কোরআন হাতে লেখার দাবি জানালেন সাতক্ষীরার হাবিব

আওয়ার ইসলাম ডেস্ক: ইচ্ছা থাকলে উপায় হয়, সেটি আবারও প্রমাণ হলো। মাদ্রাসার শিক্ষার্থী না হয়েও নিজ হাতে আরবি ভাষাতে কোরআন শরিফ লিখেছেন সাতক্ষীরার যুবক মো. হাবিবুর রহমান। এই কোরআনকে তিনি বিশ্বের সবচেয়ে বড় হাতে লেখা কোরআন বলে দাবি করেছেন। ৩৩৫ সেন্টিমিটার (১০ ফুট) দৈর্ঘ্য ও ২৬৪ সেন্টিমিটার (৮ ফুট) প্রস্থ হাতে লেখা এই কোরআনে রয়েছে ১৪২টি পাতা। আর এই কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হাবিবুরের সময় লেগেছে ৬ বছর ৮ মাস ২৩ দিন। পাতার যে অংশে সূরা বা পারা শেষ হয়েছে সেখানের বাকি অংশে লেখা হয়েছে আল্লাহর নাম।

রোববার, ২০ নভেম্বর ২০২২, ২০:৫০

বৃহস্পতিবার ফকিহুল মিল্লাত স্মারকের পাঠোন্মোচন করবেন আল্লামা আবুল
বৃহস্পতিবার ফকিহুল মিল্লাত স্মারকের পাঠোন্মোচন করবেন আল্লামা আবুল

আদিয়াত হাসান: দারুল উলুম দেওবন্দের মুহতামিম ও শাইখুল হাদিস আল্লামা আবুল কাসেম নোমানির হাতে পাঠোন্মোচন হতে যাচ্ছে ফকিহুল মিল্লাত মুফতি আব্দুর রহমান রহ. স্মারক গ্রন্থের। জানা যায়, আগামী বৃহস্পতিবার (১৭ নভেম্বর) চট্টগ্রামের জমিয়তুল ফালাহ ময়দানে অনুষ্ঠিব্য দুই দিনব্যাপী আন্তর্জাতিক ইসলামী মহা সম্মেলনে আল্লামা আবুল কাসেম নোমানির হাতে এ স্মারকগ্রন্থ তুলে দিবেন বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক ও ফকিহুল মিল্লাত রহ. বড় সাহেবজাদা মুফতি আরশাদ রাহমানী।

মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২, ২০:১৬