বৃহস্পতিবার ০৭ জুলাই ২০২২, আষাঢ় ২২ ১৪২৯, ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

জান্নাতের সুসংবাদপ্রাপ্ত ১০ জন সাহাবী

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামের বিশেষ দশজন সৌভাগ্যবান সাহাবী ছিলেন, যারা তাদের বিশেষ আমল এবং সীমাহীন ত্যাগের মাধ্যমে পার্থিব জীবনেই লাভ করেছিলেন জান্নাতের সুসংবাদ! রাসূল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বিভিন্ন সময় অনেক সাহাবীকে জান্নাতের সুসংবাদ দিলেও এই ১০ জন সাহাবী-কে একত্রে একই মজলিসে জান্নাতের সুসংবাদ দিয়েছেন।

বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫২

সৃষ্টিজগতের ব্যতিক্রম মানব উমার রাঃ`র আবেগঘন এক মুহূর্ত

যার আত্মমর্যাদাকে স্বয়ং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সম্মান করতেন তার নাম উমার। রাসূল সাঃ পবিত্র জবান থেকে জান্নাতের সুসংবাদ প্রাপ্ত ব্যক্তির নাম উমার। যার রাস্তায় শয়তান হাঁটে না তার নাম উমার। যার নামটা মনে হলে অন্তর কাঁপে তার নাম উমার। দুনিয়ার কাউকে পরোয়া করেনা তার নাম উমার।

বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১, ১০:২৭

উম্মাহর প্রথম খলীফা হযরত আবু বকর (রাঃ)

আবু বকর (রা) যিনি ছিলেন ত্যাগে, জ্ঞানে ও গুণে এক মহান ব্যক্তিত্ব। যার অবদান ইসলামের ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে এবং থাকবে যুগ যুগ। তিনি ২৭ অক্টোবর ৫৭৩ খ্রিষ্টাব্দে জন্ম গ্রহণ করেন। তিনি ইসলামের প্রথম খলিফা। প্রাপ্তবয়স্কদের মধ্যে তিনিই প্রথম ইসলাম গ্রহণ করেন।

শনিবার, ৭ আগস্ট ২০২১, ০৯:৪৫

রাসূল (সা.) ও হযরত আবু বকর (রা.) এর মধুময় সম্পর্ক

রাসূল (সা.) এর প্রিয়তম বন্ধু হযরত আবু বকর (রা.)। রাসূল (সা.) সর্বদাই বলতেন, যাদের কাছেই তিনি ইসলামের দাওয়াত দিয়েছেন, তারা সকলেই ইসলাম গ্রহনের পূর্বে খানিক চিন্তা-ভাবনা করেছেন। একমাত্র হযরত আবু বকর (রা.) এর কাছে ইসলামের দাওয়াত দেওয়ার সাথে সাথে কোন বিলম্ব না করে তিনি তা গ্রহণ করেছেন।

বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১, ১১:১০
শাহাদাতের পূর্বক্ষণে খলিফাতুল মুসলিমিন উমর রাঃ

হযরত উমর রা এর ছিলেন একজন আদর্শিক খলীফা ও উম্মাহর জন্য শক্তিশালী দুর্গের মতো। ইসলামের আগে ও পরে উভয় জীবনে তিনি নিজের সর্বোচ্চটুকু দিয়ে নিজ যোগ্যতার প্রমাণ দিয়ে গেছেন,। এজন্যই হয়তো আমাদের প্রিয় রাসূল সা উমরের জন্য প্রাণভরে দোয়া করেছিলেন। মুসলিম উম্মাহর অর্ধেক জাহানের প্রেসিডেন্ট উমর রা এর জীবনের শেষ দিন  গুলো কেমন ছিলো ? এই প্রশ্নের জবাবে আজকে আমাদের আলোচনা।

রোববার, ১১ জুলাই ২০২১, ১১:০৮
যে সাহাবীর দাফনে ঘাস দিয়ে ঢাকতে হয়েছে পা

ইসলামের প্রথম সারির একজন মুসলমান মুসআব ইবনে উমাইর।  তিনি পিতা-মাতার পরম আদরে ঐশ্বর্যের মধ্যে লালিত মক্কার অন্যতম সুদর্শন যুবক ছিলেন।  মা সম্পদশালী হওয়ার কারণে অত্যন্ত ভোগ বিলাসের মধ্যে তাকে জীবন-যাপন করতে হয়।  

বুধবার, ১৬ ডিসেম্বর ২০২০, ২৩:২৯

এক জান্নাতী সাহাবী ও তাঁর অনন্য আমল

হযরত আবু বকর ইবনে আবদুল্লাহ ইবনে আবি জাহাম আদাবী হতে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘স্বপ্নে আমি জান্নাতে প্রবেশ করলাম, সেখানে নুয়াইমের কাশির শব্দ শুনতে পেলাম।-জামেউল মাসানীদ, হাদীস : ৯৫৭৫; তবকাতে ইবনে সা’দ ৪/১০২; মারিফাতুস সাহাবা, ৫/২৬৬

রোববার, ৩ মে ২০২০, ১৮:০১