শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

রমযান মাসে কি কবরের আযাব মাফ থাকে?

অনেক মানুষকেই বলতে শোনা যায়, ‘রমযান মাসে কবরের আযাব মাফ থাকে’। তাদের এ ধারণা ঠিক নয়; কুরআন-হাদীসে এ বিষয়ে কিছু বর্ণিত হয়নি। তেমনিভাবে কিছু মানুষকে একথাও বলতে শোনা যায় যে, ‘দাফনের পর জুমা বা রমযান এলে কিয়ামত পর্যন্ত কবরের আযাব মাফ হয়ে যায়!’ এ কথারও কোনো ভিত্তি নেই। এ বিষয়ে ইতিপূর্বে (এপ্রিল ২০১২ ঈ.) আমরা এ বিভাগেই লিখেছি।

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০০:২৫

একটি ভিত্তিহীন কথা

কিছু মানুষকে বলতে শোনা যায়, হাশরের কঠিন দিনে যখন সকল মানুষ বিচারের জন্য উপস্থিত হবে তখন আল্লাহ খুব ক্রোধের অবস্থায় থাকবেন। বিচারকার্য শুরু হওয়ার অপেক্ষায় সকল মানুষ পেরেশান অবস্থায় সময় অতিবাহিত করবে। আল্লাহর ক্রোধ দূর করার জন্য একপর্যায়ে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবু বকর রা.-এর আমলনামা পেশ করবেন। আমলনামা দেখে আল্লাহ খুশি হবেন এবং তাঁর ক্রোধ দুরিভূত হবে।

সোমবার, ১১ এপ্রিল ২০২২, ১৪:৫৫

ইতিকাফ অবস্থায় করনীয় ও বর্জনীয়

রমজান মাস আল্লাহর অনুগ্রহ লাভ ও পাপ মোচনের অবারিত সুযোগ। এ মাসের শেষ ১০ দিন সবচেয়ে মর্যাদাপূর্ণ সময়।
এ সময় ইতিকাফের মাধ্যমে আল্লাহর সান্নিধ্যে এসে নিবিড় সম্পর্ক স্থাপনের সুযোগ করে দেয়।

বুধবার, ৫ মে ২০২১, ১৩:৫৮

যাকাত কি শুধু রমযান মাসে আদায় করতে হয়?

অনেক মানুষ মনে করে যে, যাকাত শুধু রমযান মাসে আদায়যোগ্য আমল। এ ধারণা ঠিক নয়।

রোববার, ২ মে ২০২১, ১০:২৬
আমি দাড়ি-টুপিওয়ালা মানুষ দেখতে পারি না

কোনো কোনো মুসলিমকেও কখনো কখনো সগর্বে বলতে শোনা যায়- ‘আমি দাড়ি-টুপিওয়ালা মানুষ দেখতে পারি না’! একে তো এটি একটি ঔদ্ধত্যপূর্ণ বাক্য, সাথেসাথে তা ব্যক্তির কূটিল মানসিকতারও প্রকাশ। দ্বিতীয়ত সে এর প্রকাশ করছে-সকলের সামনে, উঁচু গলায়। আল্লাহ্র পানাহ-তার এ বাক্য থেকে, তার এ মানসিকতা থেকে!

শনিবার, ৬ মার্চ ২০২১, ১৭:১৭
মন্দ নামে ডাকা মারাত্মক গুনাহ

একজন মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত চিরচেনা একটা শব্দ হলো তার নাম। এমনকি মানুষটা মারা গেলেও তার নাম রয়ে যায় পৃথিবীর মানুষের মুখে। একটি সুন্দর নাম একজন মানুষের কাছে হীরার চেয়েও দামি সম্পদ। কিন্তু বর্তমান সমাজে নাম নিয়ে ব্যঙ্গ (ট্রল) করা ব্যাপকভাবে লক্ষ্য করা যাচ্ছে।

শুক্রবার, ১৮ ডিসেম্বর ২০২০, ১২:০৯

আগের উম্মত কি নবীর মাধ্যম ছাড়া দুআ করতে পারত না?

কিছু মানুষের ধারণা আগের উম্মতগণ নবীর মাধ্যম ছাড়া সরাসরি আল্লাহর কাছে দুআ করতে পারত না। এটি একটি অমূলক ধারণা। কুরআন হাদীসে এর কোন ভিত্তি পাওয়া যায় না। বরং এর উল্টোটা পাওয়া যায়। আল্লাহ তাআলা ইরশাদ করেন, (তরজমা) আমার বান্দাগণ যখন আপনার কাছে আমার সম্পর্কে জিজ্ঞেস করে, তখন (আপনি তাদেরকে বলুন যে,) আমি এত নিকটবর্তী যে, কেউ যখন আমাকে ডাকে আমি তার ডাক শুনি (তার ডাকে সাড়া দিই)- সূরা বাকারা ২:১৮৬

সোমবার, ২০ জুলাই ২০২০, ১৮:৪৩

কুরবানীর ঈদের দিন কি দু’ পা বিশিষ্ট প্রাণী যবেহ করা নিষেধ?

কিছু কিছু মানুষ মনে করে, কুরবানীর ঈদের দিন হাস-মুরগি ইত্যাদি দু’ পা বিশিষ্ট প্রাণী যবেহ করা যাবে না। এটি একটি অমূলক ধারণা, এর কোনো ভিত্তি নেই।

রোববার, ১২ জুলাই ২০২০, ২০:২২

শিশু-কিশোরদের ক্ষেত্রে কিছু মাসআলার ভুল প্রয়োগ

কিবলার দিকে মুখ করে কিংবা পিঠ করে মলমূত্র ত্যাগ করার বিষয়ে হাদীসে নিষেধাজ্ঞা এসেছে। এতে কিবলার অসম্মান করা হয়। ফিকহবিদগণ একে মাকরূহ বলেছেন।

বৃহস্পতিবার, ১৮ জুন ২০২০, ১৭:১২

নবীকন্যা ফাতেমা রা. এর ঘরে জান্নাতের খাবার

নবীকন্যা হযরত ফাতেমা রা. সম্পর্কে একটি কিসসা লোকমুখে প্রসিদ্ধ আছে। এছাড়াও সেদিন হকারদের মাধ্যমে সমাজে ছড়ানো ‘হযরত ফাতেমা রা.-এর জীবনী’ নামের একটি চটি বইয়েও কিসসাটি দেখতে পেলাম-

একবার নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একাধারে দুই দিন না খেয়ে কাটানোর পর তৃতীয় দিন প্রচ- ক্ষুধার্ত অবস্থায় কন্যা ফাতেমার বাড়িতে গেলেন। নবীজীর চেহারা দেখেই ফাতেমা রা. বুঝলেন- নবীজী অনেক ক্ষুধার্ত। কিন্তু তার কিছুই করার ছিল না। কারণ, নিজেরাও আজ তিন দিন থেকে উপবাস কাটাচ্ছেন। নবীজীও আদরের কন্যার চেহারায় অনাহারের ছাপ দেখতে পেলেন। মনে মনে কষ্ট পেলেন, কিন্তু কিছু বললেন না। কন্যাকে ধৈর্যের উপদেশ দিয়ে গৃহ ত্যাগ করলেন।

রোববার, ৩ মে ২০২০, ১৮:১১