বুধবার ৩০ নভেম্বর ২০২২, অগ্রাহায়ণ ১৬ ১৪২৯, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইন্টারনেট জগতের গুনাহ: ভয়াবহতা এবং বাঁচার ১২ টি আমল ও কৌশল

হামদ ও সালাতের পর! সকল প্রশংসা আল্লাহ তাআলার জন্য যিনি আমাদেরকে দীর্ঘ দুই মাস পর আবার এখানে আল্লাহর জন্য নিজেদেরকে সংশোধন করার উদ্দেশ্যে জমায়েত হওয়ার তাওফীক দান করেছেন, আলহামদুলিল্লাহ।

শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৭:৩৮

সুস্থতা : ডেঙ্গুজ্বরের প্রকোপ

এবারও রাজধানীতে অনেক মানুষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। মিডিয়া সূত্রে জানা যাচ্ছে, শুধু রাজধানীতেই এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা চার হাজারের কম নয়। এডিস মশাবাহিত এই জ্বরে রোগীর মৃত্যুও ঘটতে পারে। ইতিমধ্যে ৭-৮ জনের মৃত্যুর সংবাদও পাওয়া গেছে। এ ব্যাপারে সতকর্তা ও সচেতনতা কাম্য।

বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২, ১১:২১

স্বদেশ : নদীভাঙ্গন

শরীয়তপুরের নড়িয়া উপজেলাসহ দেশের বিভিন্ন এলাকায় গত কয়েক মাস ধরে ঘটছে ব্যাপক নদীভাঙ্গনের ঘটনা। পদ্মা নদীর  ভাঙ্গনে নড়িয়ার কেদারপুর, মোক্তারের চর ইউনিয়ন ও নড়িয়া পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। এপর্যন্ত সেখানে পাঁচ হাজার একাশিটি পরিবার নিঃস্ব হয়ে গেছে। ঝুঁকিতে আছে আরো আট হাজার পরিবার। দেশের উত্তরাঞ্চলেও বেশ কয়েকটি এলাকায় নদী ভাঙ্গন দেখা দেয়ায় বহু মানুষ ভিটেমাটি হারিয়েছে।

বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২, ১১:২০

পরিবার : পর্দালঙ্ঘনের পরিণাম

স্বামীপক্ষের অনেক আত্মীয়ের সাথেও পর্দার বিধান রয়েছে। যেমন দেবর-ভাসুর, তাদের সন্তান, স্বামীর চাচা-মামা, খালু-ফুফা এবং তাদের সন্তান- এদের সবার সাথেই পর্দা আছে। অনেকে বাইরের মানুষের সাথে কিছুটা পর্দা রক্ষা করলেও আত্মীয়মহলে পর্দা রক্ষা করে না। অথচ আত্মীয়মহলে পর্দা রক্ষার গুরুত্ব নানা কারণে আরো বেশি। কারণ বাইরের লোকদের সাথে দেখা-সাক্ষাতের চেয়ে এ ধরনের আত্মীয়দের সাথে দেখা-সাক্ষাতের ক্ষেত্র বেশি তৈরি হয় এবং ইসলামী চেতনার অভাব থাকলে আত্মীয়মহলে পর্দা লঙ্ঘনকে উপেক্ষার দৃষ্টিতে দেখা হয়। অথচ হাদীস শরীফে এ ধরনের আত্মীয়দের সাথে পর্দা রক্ষা না করার ব্যাপারে গুরুতর হুঁশিয়ারি উচ্চারিত হয়েছে।

বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২, ১১:১৯
জীবন : ছোট কেয়ামতের ‘আপন ভুবন’

সেদিন মানুষ পালিয়ে যাবে তার ভাইয়ের কাছ থেকে, তার মায়ের কাছ থেকে, তার বাবার কাছ থেকে, তার সঙ্গিনীর কাছ থেকে এবং তার সন্তানের কাছ থেকে...। পবিত্র কুরআনের এই তাৎপর্যপূর্ণ বাণীতে ফুটিয়ে তোলা হয়েছে কেয়ামত দিবসের চিত্র। সেদিন যে কেউ কারো পাশে দাঁড়াতে চাইবে না, সবাই আপন আপন চিন্তায় বিভোর থাকবে-এরই এক কঠোর চিত্র বর্ণনা করা হয়েছে এ আয়াতে।

শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২, ১৮:২৩
জুলুম : এনজিও-ওয়ালাদের কিস্তিকাহিনী

গত নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে প্রবল ঘূর্ণিঝড় ‘সিডর’-এর আঘাতে দক্ষিণ বঙ্গের প্রায় ছয়টি জেলার লাখ লাখ মানুষ বিপন্ন হয়ে পড়েন। আপনজন মারা যান, ঘরবাড়ি ভেসে যায় এবং আয়-উপার্জনের কোনো উপায়ই খোলা থাকে না- এমন মানুষের সংখ্যা সেখানে বিপুল। ঘূর্ণিঝড়ের পর পর সরকারি-বেসরকারি, দেশী-বিদেশী, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত সাহায্য-সহযোগিতা পেয়ে সে বিপুল বিপন্ন মানুষ আল্লাহ তাআলার দয়ায় আবারো জীবন ও সংসারের চাকা সচল করতে ধীরে ধীরে সক্ষম হয়ে উঠছেন। বিপন্ন মানুষের পাশে সাহায্যকারী মানুষদের সরব উপস্থিতি সেখানকার বিধ্বস্ত চিত্রটাকেই কিছুটা আশাবাদী ও আশাব্যঞ্জক করে তুলেছে।

শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২, ১৮:১৬

প্রহসন : ডিল অব দ্যা সেঞ্চুরি : শান্তিচুক্তি না যুলুমের বৈধতাচেষ্টা

ইসরাইলের কারণে মধ্যপ্রাচ্যজুড়ে সংকট ও অস্থিতিশলতা অনেক পুরোনো। মূলত মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলো নিয়ন্ত্রণ ও বৃহৎ রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য ইসরাইল রাষ্ট্রের উদ্ভব ঘটানো হয়েছিল। এ রাষ্ট্রটি জন্ম নেয়ার পর থেকেই মধ্যপ্রাচ্যজুড়ে বিষবাষ্প  ছড়িয়ে আসছে। এ অঞ্চলের মূল অধিবাসী ফিলিস্তিনীদের আপন মাতৃভূমি থেকে তাড়িয়ে জোর করে দেশ দখল করার জন্য এমন কোনো অপরাধ নেই, যা ইসরাইল করেনি। হত্যা, লুণ্ঠন, ধর্ষণ, বোমাবর্ষণ ও নিরপরাধ ফিলিস্তিনীদের কারারুদ্ধ করা যেন হয়ে উঠেছে নিত্যদিনের ঘটনা।

বুধবার, ২৬ অক্টোবর ২০২২, ১৭:২৩

সম্মানিত উলামা-খুতাবার খেদমতে

উলামায়ে কেরাম হচ্ছেন দ্বীনের ধারক-বাহক এবং জাতির কর্ণধার। এ কারণে তাদের উপর অর্পিত হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব। সেসকল দায়িত্বের গুরুত্ব ও মর্যাদা যথাযথভাবে উপলব্ধি করে তা পালনের জন্য যথাসাধ্য চেষ্টা করা আমাদের কর্তব্য। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওাসাল্লামের পক্ষ থেকে যে আমানত আমাদের হাতে সোর্পদ করা হয়েছে তা রক্ষা করা এবং উম্মতকে নবীজীর পথে পরিচালিত করার জন্য সর্বাত্মক মেহনত করা আমাদের অপরিহার্য জিম্মাদারী।

মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২, ০৬:২২

জাগতিক জ্ঞান-বিজ্ঞানের চর্চাও যেভাবে নেক আমল হয়

[বিগত ১৫ জুমাদাল আখিরাহ ১৪৩৯ হিজরী/৪ মার্চ ২০১৮ ঈসায়ী তারিখে মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়া ঢাকার মিরপুরের ভবনে অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা সমাপনকারী ছাত্রদের নিয়ে দিনব্যাপী একটি দ্বীনী শিক্ষা মজলিস। এতে বিভিন্ন কার্যক্রম ছিল। এই মজলিসে গুরুত্বপূর্ণ অনেক আলোচনা হয়েছে। তন্মধ্য থেকে মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়া ঢাকা-এর আমীনুত তালীম হযরত মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক ছাহেব দামাত বারাকাতুহুমের মূল্যবান বয়ানটি এখানে উপস্থাপিত হল। এতে মাদরাসার তালিবুল ইলম ও জাগতিক জ্ঞান-বিজ্ঞান চর্চাকারী উভয় শ্রেণির জন্য রয়েছে অতি প্রয়োজনীয় পথনির্দেশনা। আল্লাহ তাআলা আমাদের সকলকে এর পূর্ণ কদরদানী করার তাওফীক দান করুন- আমীন।]

শনিবার, ২২ অক্টোবর ২০২২, ১৫:৪০

যিয়ারতে বাইতুল্লাহ: মুমিনের সাধ, মুমিনের স্বপ্ন

বাইতুল্লাহ! কী সুন্দর নাম! এ নাম শোনার সাথে সাথে মুমিনের মনেস্নিগ্ধ অনুভ‚তি সৃষ্টি হয়। অন্যরকম ভালোলাগা মনকে দোলা দেয়। হৃদয়ের ভেতর ‘বাইতুল্লাহ’ যিয়ারতের আকুতি জেগে ওঠে। তাই একজন মুমিন হৃদয়-গভীরে বাইতুল্লাহ যিয়ারতের স্বপ্ন পুষতে থাকে। আর এ স্বপ্ন তার ঈমানকে নতুনভাবে সজীব করে তোলে।

মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২, ২৩:০০

তাবলীগ জামাতের সাথীদের প্রতি নিবেদন: মাকছাদ যেন ভুলে না যাই

আল্লাহ তাআলা আমাদের জন্য দ্বীন হিসেবে ইসলামকে মনোনীত করেছেন। আমাদের হুকুম করেছেন, আমরা যেন জীবনের সর্ব অঙ্গনে এই দ্বীনের বিধি-বিধান পরিপূর্ণরূপে অনুসরণ করি। সেইসঙ্গে সমাজের সর্বস্তরে এই দ্বীনের শিক্ষা ও নির্দেশনাসমূহ ব্যাপক থেকে ব্যাপকতর করার প্রচেষ্টায় নিজেদের নিয়োজিত করি।

সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২, ২৩:১০

টিপ: সাংস্কৃতিক কেলেঙ্কারির ছবি

ঘটনাটির সূচনা ২ এপ্রিল সকালে। রাজধানীর তেজগাঁওয়ের ব্যস্ত রাজপথে। অভিযোগকারিণীর একতরফা বয়ানের ভাষা ছিল; রাস্তায় দাঁড়ানো অবস্থায় হুট করে পাশ থেকে এসে একজন দাঁড়িওয়ালা বয়স্ক লোক তাকে বলল- ‘তুই টিপ পরছোস কেন?’ শেরেবাংলানগর থানায় মহিলা যে জিডিটি করেছেন সেখানেও তার ভাষা ও ভাষ্য এমনই ছিল। এমনকি গণমাধ্যমগুলোর শিরোনাম কিংবা সূচনা বিবরণীতেও (ইন্ট্রো) এজাতীয় শব্দই এসেছে। সঙ্গে এ-ও বলা হয়েছে, অভিযুক্ত লোকটি বাইক চালাচ্ছিলেন এবং তার গায়ে পুলিশের পোশাক ছিল।

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ২৩:২০

শেখ সাদীর গুলিস্তা

পূর্বযুগের এক বাদশাহ জনৈক বুযুর্গকে করেন জিজ্ঞাসা, যার ছিলো অনেক পোষ্যমুখ, আর মনে ছিলো অনেক চিন্তাদুঃখ। জিজ্ঞাসা করেন, আপনার জীবনের প্রিয় সময়গুলো হে জনাব, কীভাবে কাটে দেবেন কি জবাব? তিনি বললেন, সারা রাত কাটে ইবাদত বন্দেগিতে, ভোর রাত কাটে রিযিকের দু‘আ-মুনাজাতে, আর সারাটা দিন যায় রুটি-রুযির ধান্ধায়। বাদশাহর অতি উচ্চ ছিলো চিন্তাধারা, তাই তিনি বুঝে নিলেন তার কথার ইশারা এবং তখনই জারি করলেন হুকুমনামা, দান করো তাকে নতুন জামা-পাজামা, আর জারি করে দাও প্রতি মাসের পর্যাপ্ত ভাতা, যাতে চিন্তুামুক্ত হয়ে সিজদায় পড়ে থাকে তাঁর মাথা। কবিতা- পরিবারের শেকলে বাঁধা তুমি সকাল-বিকাল/ঝেড়ে ফেলো নিশ্চিন্ত ইবাদতের খোশ খেয়াল/ রুটি-রুজির চিন্তা করে যার শান্তিহরণ/ঊর্ধ্বজগতে কেমন করে হবে তার বিচরণ?/ একই ঘোরে নিত্য যে ঘুরি, আর বলি হে মন/ আজ নিশিতে নির্জনে খোদারে করিব স্মরণ/ নিশিতে নামাযে দাঁড়িয়ে হায়, ভাবনা এসে যায়/ সন্তানেরা মোর কী খাবে ভোরে, কী হবে উপায়? শিক্ষা- যারা ইবাদত বন্দেগির স্বাদ পেতে চায়, তাদের কর্তব্য হলো সংসারের ঝামেলায় বেশীমাত্রায় নিজেকে লিপ্ত না করা।

শনিবার, ২১ মে ২০২২, ২৩:০১

সওম ও রমযানের শিক্ষা অক্ষয় হোক আমাদের জীবনে

মাহে রমযান আমাদের জন্য আল্লাহ তাআলার অনেক বড় নিআমত ছিল। এ মাসে কুরআন নাযিল হয়েছে। সওম ও তারাবীর বিশেষ বিধানের মাধ্যমে আল্লাহ তাআলা আমাদেরকে তাঁর নৈকট্য অর্জনের উপায় নির্দেশ করেছেন। তাকওয়ার শিক্ষার মাধ্যমে জাহান্নাম থেকে নাজাত পাওয়ার পথনির্দেশ দান করেছেন। আন্তরিকতার সাথে চিন্তা করলে বোঝা যাবে, এইসকল বিষয়ের সমন্বয়ে মাহে রমযান সত্যি সত্যি আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি ছিল। এই মাস আমাদের মধ্য থেকে বিদায় নিয়ে গেছে। মানুষের জানা নেই, আগামী রমযান পর্যন্ত কারা কারা বেঁচে থাকবেন। কাজেই এই নিআমতের শোকরগোযারির পাশাপাশি এর প্রভাব কীভাবে আমাদের কর্ম ও জীবনে দীর্ঘস্থায়ী হতে পারে- এই চিন্তা করাটা আমাদের কর্তব্য।

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১৬:৩৮

মাহে রমযানের পর আমাদের জীবনে আসুক আল্লাহর ভয়

এবারের মাহে রমযান বিভিন্ন দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ এবং তজ্জনিত নানা ব্যবস্থা ছিল চোখে পড়ার মতো। আমাদের দেশেও সর্বত্র এখনো একটি ভীতির আবহ বিরাজ করছে। এক আশ্চর্য মৃত্যুভীতিতে যেন কুঁকড়ে গেছে গোটা বিশ্ব। কিন্তু এই ভয়-ভীতির পরিবেশেও মাহে রমযানের জুমা-তারাবীতে মসজিদে মসজিদে বিপুল মুসল্লীর সমাগম ছিল। নিঃসন্দেহে এই দেশের জন্য এটা অত্যন্ত ইতিবাচক ব্যাপার। আল্লাহ তাআলা এই দেশ ও দেশের নাগরিকদের রক্ষা করুন। তিনিই একমাত্র রক্ষাকর্তা।

শুক্রবার, ১৩ মে ২০২২, ০৫:৩৯

বিদায় রমযান, বিদায় ঈদ

রমযান মাস পুরোটাই কল্যাণ ও বরকতের মাস; এই মাস মেঘমালার মতো আল্লাহর বান্দাদেরকে শীতল ছায়া দান করছিল; মেহরাবগুলোতে হাফেয সাহেবদের সুমধুর তেলাওয়াত, যা মূলত মুমিনের উদ্দেশ্যে রাহমানুর রাহীমের আহবান, হৃদয় ও মস্তিষ্কে আলো দান করছিল; যিকির ও দুআ এবং তেলাওয়াত ও তাহাজ্জুদ, অন্তরকে আল্লাহর নৈকট্যের অনুভূতিতে সিক্ত করছিল এবং চোখ থেকে খোদাভীতির অশ্রু ঝরাচ্ছিল।

শুক্রবার, ৬ মে ২০২২, ১৪:৪৬