সোমবার ২৪ জানুয়ারি ২০২২, মাঘ ১১ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩

কুরবানী আদায়ের মাসায়েল

প্রশ্ন ১১৫৬: গত বছর কুরবানী দেওয়ার জন্য একটি গরু ক্রয় করি। গরুটা বেশ শক্তিশালী, যার কারণে কুরবানীর দিন জবাই করার জন্য শোয়াতে গেলে কসাইদের বেশ কষ্ট হয়। শোয়ানোর এক পর্যায়ে তার পেছনের বাম পা নিচে পড়ে ভেঙ্গে যায়। তারপরেও তারা শোয়াতে ব্যর্থ হয়। পরবর্তীতে ৩-৪ ঘণ্টা পর আরও লোক মিলে গরুটা শোয়াতে সক্ষম হয় এবং তারপর জবাই দেওয়া হয়। পরবর্তীতে আমার এক বন্ধু বলল, তোমার কুরবানী আদায় হয়নি। কেননা, জবাই করার পূর্বেই প্রাণীটার পা এমনভাবে ভেঙ্গে গেছে, যার কারণে তা হাঁটতে পারে না। আবার সে মুহূর্তে জবাই করা হয়নি। এখন আমার জানার বিষয় হলো, আসলেই কি আমার কুরবানী আদায় হয়নি? জানালে উপকৃত হব।

সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০:১৭

তিলাওয়াতে সিজদা আদায়ের মাসায়েল

প্রশ্ন ১১৫৭: আমাদের মসজিদে তারাবীর নামাযের পর ইমাম সাহেব তিলাওয়াতকৃত আয়াতসমূহের সারমর্ম পেশ করেন। নামাযের মাঝে তিলাওয়াতে সিজদা আদায়ের পর যদি বয়ানের সময় উক্ত আয়াত পুনরায় তিলাওয়াত করেন তাহলে পুনরায় সিজদা করতে হবে কিনা? 

রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ২২:২৯

কর্জে হাসানা টাকার যাকাত আদায়ের মাসায়েল

প্রশ্ন ১১৫৮: আজ থেকে প্রায় বিশ বছর পূর্বে আমাদের এলাকার এক ব্যক্তি অপর এক ব্যক্তি থেকে বিশ হাজার টাকা ঋণ নিয়েছিল। ঋণ গ্রহণের পর গ্রহিতা কোন কারণে দরিদ্র হয়ে যায়। যার দরুণ তার জন্য ঋণ পরিশোধ করা অসম্ভব হয়ে পড়ে। এদিকে ঋণগ্রহিতা দরিদ্র হয়ে গেলেও তার তা আদায়ের ইচ্ছা ও দাতার তা প্রাপ্তির আশা ছিল। এখন দীর্ঘ বিশ বছর পর গ্রহিতা সমুদয় ঋণ আদায় করে দিচ্ছে। প্রশ্ন হল এখন দাতার উপর এই টাকার বিগত বছরগুলোর যাকাত আদায় করা জরুরি কিনা? জানিয়ে বাধিত করবেন।

শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ১৭:৩৯

কুকুরকে খাসী বানানোর মাসায়েল

প্রশ্ন ১১৫৯: বাড়ির হেফাযতের জন্য আমার কুকুর পালার খুব প্রয়োজন। এদিকে আশ্বিন মাসে অধিকাংশ কুকুর পাগল হয়ে যায়। এদেরকে খাসী বানিয়ে দিলে এমনটি হয় না, তাই আমি এরূপ করতে চাচ্ছি এতে শরয়ী সমস্যা আছে কিনা?

শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ১৪:৩৯
তারাবীর নামায বসে পড়ার মাসায়েল

প্রশ্ন ১১৬০: বিনা ওযরে তারাবীর নামায বসে পড়লে সহীহ হবে কিনা?

বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ১৭:২০
মসজিদের জায়গা ভাড়া দেয়ার মাসায়েল

প্রশ্ন ১১৬১: একটা জামে মসজিদ প্রথমে কাচাঘর ছিল ৪/৫ বছর পর তা পাকা করা হয়। ১০/১২ বছর পর বর্তমানে মসজিদের তেমন কোন আয়ের উৎস না থাকায় এবং আশেপাশে স্বচ্ছল ও দ্বীনদার লোকদের সংখ্যা খুবই কম-থাকায় মসজিদের খরচ চালাতে খুবই অসুবিধার সম্মুখীন হতে হয়। এই অবস্থায় মসজিদ-কর্তৃপক্ষ মসজিদের খরচ চালাবার জন্য মসজিদের নিচ তলায় পরিবর্তন করে দোকান, মেস ইত্যাদি করে মসজিদ পরিচালনা করার একটি স্থায়ী ব্যবস্থা করার চিন্তা করছে। শরীয়ত অনুযায়ী এটা কতটুকু জায়েয অথবা নাজায়েয মেহেরবানী করে জানাবেন।

বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ২৩:১৬

মান্নতের মাসায়েল

প্রশ্ন ১১৬২: আমাদের এলাকাতে এক ব্যক্তির সন্তান অসুস্থ হলে সে একটি নির্দিষ্ট ছাগল কুরবানী করার মান্নত করে। কিন্তু কুরবানীর সময় আসার আগেই ছাগলটি অসুস্থ হয়ে পড়ে। ফলে সঙ্গে সঙ্গে তা যবেহ করে গোস্ত গরীবদের মাঝে ছদকা করে দেয়। এখন আমার জানার বিষয় হলো, ঐ ব্যক্তি কি অন্য ছাগল দিয়ে মান্নতের কুরবানী দিতে বাধ্য থাকবে? নাকি মান্নতের কুরবানী তার থেকে রহিত হয়ে যাবে? জানালে উপকৃত হব।

বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ১৫:০৭

অসাবধানবশতঃ আমলে রোজা ভঙ্গের মাসায়েল

প্রশ্ন ১১৬৩: আমরা জানি, রোযা অবস্থায় কুলি করতে গেলে অসাবধানতা বশত গলাতে পানি চলে গেলে রোযা ভেঙ্গে যায়। তবে কাফ্ফারা ওয়াজিব হয় না। এখন আমার জানার বিষয় হলো, অসাবধানতা বশত কি পরিমাণ পানি গলাতে চলে গেলে রোযা ভেঙ্গে যাবে? জানালে কৃতজ্ঞ হব।

মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ২২:২৮

মুসলিম পরিচয় গোপন রাখার মাসায়েল

প্রশ্ন ১১৬৪: একজন হিন্দু মেয়ে ইসলাম গ্রহণ করে একজন মুসলিম ছেলের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছে। সামাজিক কিছু সীমাবদ্ধতার কারণে তার ইসলাম গ্রহণ ও বিবাহের কথা গোপন রেখেছে এবং আগের মতোই তার মা-মাবার কাছে থেকে তাদের সাথেই খাওয়া-দাওয়াসহ জীবিকা নির্বাহ করছে। এখন প্রশ্ন হলো স্বামী থাকা সত্ত্বেও অমুসলিম পিতার সম্পদ থেকে এভাবে জীবিকা গ্রহণ বৈধ হচ্ছে কি?

মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ০৭:২২

ওজর থাকা অবস্থায় জুমার নামাজের মাসায়েল

প্রশ্ন ১১৬৫: আমাদের এলাকার জনৈক ব্যক্তি ট্রেন দুর্ঘটনায় উভয় পা হারায়। বর্তমানে সে হুইল চেয়ারের সাহায্যে চলাফেরা করে। এখন তার উপর কি মসজিদে গিয়ে জুমার নামায আদায় করা জরুরি? না কি বাড়িতে যোহরের নামায আদায় করলেই চলবে?

রোববার, ১৬ জানুয়ারি ২০২২, ০৮:৫৭

যাকাত আদায়ের মাসআলা

প্রশ্ন ১১৬৬: আমার নিকট যাকাতের নেসাব পরিমাণ টাকা আছে এবং তার ওপর বছর অতিক্রান্ত হয়েছে। কিন্তু স্ত্রীর মহর-যা নগদ আদায় যোগ্য নয়-এ মহরের পরিমাণ এত যে, তা আদায় করলে টাকার পরিমাণ নেসাব থেকে কমে যাবে। এখন আমার জানার বিষয় হল, যে মহর নগদ আদায় করা জরুরি নয় তা ঋণ হিসাবে কর্তনযোগ্য কিনা?

শনিবার, ১৫ জানুয়ারি ২০২২, ২১:৩০

ইহরাম অবস্থায় স্বর্ণের গহনা পরা

প্রশ্ন ১১৬৭: আমি হজ্জের উদ্দেশ্যে মক্কায় যাওয়ার পর আমার ছেলে আমাকে একটি সোনার হার দিয়েছে। এখন আমি জানতে চাই ইহরাম অবস্থায় আমি ঐ হার পরতে পারবো কি না?

বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি ২০২২, ০৯:১৯

গরু জবাইয়ের মাসআলা

প্রশ্ন ১১৬৮: আমি বাজার পরিচালনা কমিটির সভাপতি, আমাদের মার্কেটে দৈনিক অনেক গরু যবেহ হয়। আমরা এ উদ্দেশ্যে একজন হুজুর রেখেছি। তিনি প্রত্যহ সকালে এসে যবেহ করেন। অনেক সময় তিনি দুর্বল হয়ে পড়লে তার হাতের সাথে কসাই হাত রেখে দুজনে এক সাথে যবেহের কাজ সম্পন্ন করে। এখন আমার জানার বিষয় হল, ঐ কসাইকেও ‘বিসমিল্লাহ’ পড়তে হবে কিনা? দলীলসহ বিস্তারিত জানাবেন।

বুধবার, ১২ জানুয়ারি ২০২২, ০৯:১২

নামাযীর সামনে দিয়ে যাওয়ার মাসআলা

প্রশ্ন ১১৬৯: চৌকি বা খাটের উপর নামায পড়া অবস্থায় সামনে দিয়ে কেউ অতিক্রম করলে সে কি গোনাহগার হবে? উল্লেখ্য, চৌকি বা খাট দেড়-দুই ফুট উঁচু হয়ে থাকে।

মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২, ০৯:২৯

বিয়েতে মোহরে আদায়ের মাসআলা 

প্রশ্ন ১১৭০: আমাদের এলাকার একব্যক্তি বিয়ে করার সময় মহরের পরিমাণ উল্লেখ করলেও তা নগদ না বাকী তা উল্লেখ করেনি। এখন তার স্ত্রী তার পরিবার কর্তৃক প্ররোচিত হয়ে নগদ মহর চাচ্ছে কিন্তু স্বামী তা নগদ দিতে নারাজ। পরবর্তীতে পারিবারিক শালিসে সিদ্ধান্ত হয় যে, এ বিষয়ে শরীয়তের যে ফয়সালা হবে তা সকলে মেনে নেবে। এখন আমার জানার বিষয় হলো, বিয়েতে যদি মহরের নগদবাকী উল্লেখ না করে তাহলে ঐ মহরের ব্যাপারে শরীয়তের ফয়সালা কি? তা জানিয়ে বাধিত করবেন।

সোমবার, ১০ জানুয়ারি ২০২২, ১৫:০৫

ধান বিক্রির চুক্তি

প্রশ্ন: আমাদের এলাকাতে ধান উঠলে দেখা যায় অনেক কৃষক তাদের ধান দিয়ে বাজারে ব্যবসায়ীর কাছে এই শর্তে বিক্রি করে যে, আজ থেকে পাঁচ মাস পরে ধানের যে বাজারদর থাকবে তাই এর মূল্য। এইভাবে লেনদেন করে কৃষক ও ব্যবসায়ী উভয়েই লাভবান হন।

রোববার, ৯ জানুয়ারি ২০২২, ২১:৪৩