বুধবার ৩০ নভেম্বর ২০২২, অগ্রাহায়ণ ১৬ ১৪২৯, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

বদলী হজ্জ আদায় করার নিয়ম?

বাবার ওছিয়ত মতে বদলী হজ্বের জন্য এক ব্যক্তিকে টাকা দেওয়া হল। সে টাকা নিয়ে হজ্জ, ওমরা ও কুরবানী সবই করে আসতে মনস্থ করল। জনৈক আলেম বললেন, যে খাতে টাকা দেওয়া হয়েছে তাই তোমাকে করতে হবে। খেয়াল খুশি মতো ঐ সব কিছু করা যাবে না। তদুপরি সে ওমরা, কুরবানী ও হজ্জ সবই করে এসেছে।

সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:৪০

স্বউদ্যোগে জনগণ থেকে উঠিয়ে ট্রাস্টে কিংবা অন্যদেরকে দিতে পারব কি

গত কিছুদিন পূর্বে প্রায় মসজিদে ঘোষণা করা হয়েছে, ঘুর্ণিঝড়ে বিধ্বস্তদের জন্য অন্ন, বস্ত্র ও নগদ টাকা নিয়ে এগিয়ে আসুন। ইমাম-মুয়াজ্জিন বা অমুক ব্যক্তির নিকট জমা দিন। যথাস্থানে যথা সময়ে যথাযথভাবে পৌছে দেয়া হবে ইনশাআল্লাহ। এখন জিজ্ঞাসা হল, সংগৃহীত তহবিলে রদবদল করা যাবে কি না? যথা নগদ টাকা দ্বারা চাল ক্রয় বা বস্ত্র বিক্রি করা যাবে কি না? লক্ষ্য করা যাচ্ছে যে, কোথাও কোথাও কোনো ট্রাস্টে জমা দেওয়ার আহবান হচ্ছে, কোথাও মসজিদ ভিত্তিক মাইকে সংগ্রহ করা হচ্ছে। আমরা স্বউদ্যোগে জনগণ থেকে উঠিয়ে ট্রাস্টে কিংবা অন্যদেরকে দিতে পারব কি না?

সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:০৯

দোকানে মালামাল রাখার পর দোকানের মালামাল চুরি হয়ে গেলে দোকানদারের

আমি একটি দোকান থেকে কাপড় ক্রয় করেছি। কাপড়টি কাটার পর আমাকে প্যাকেট করে দেয়। এরপর আমার প্রয়োজনেই কাপড়টি দোকানদারের নিকট রেখে যাই। রাতে দোকানের মালামাল চুরি হয়ে যায়। আমার ব্যাগটিও চুরি হয়ে যায়। এখন আমি কি আমার কাপড়ের মূল্য ফেরত নিতে পারব?

সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:০৪

ফজরের নামাযের দ্বিতীয় রাকাতের সিজদায় গিয়ে এক লোক ঘুমিয়ে পড়ে তার

জনৈক ব্যক্তি ফজরের নামায জামাতের সাথে পড়ছিল। দ্বিতীয় রাকাতের সিজদায় গিয়ে লোকটি ঘুমিয়ে পড়ে। এরপর সালামের শব্দ শুনে ঘুম থেকে উঠে বসে সাথে সাথে সালাম ফিরিয়ে দেয়। জানতে চাই, তার নামায হয়েছে কি না?

সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১২:০০
কুরআন তেলাওয়াতের সওয়াব মৃত ব্যক্তির জন্য দান করতে চাইলে তা পৌঁছবে

জনাব একটি বই-এ সূরা আননাজম এর ৩৯ নং আয়াতের উদ্ধৃতি দিয়ে হুকুম বের করা হয়েছে, কুরআন তেলাওয়াতের সওয়াব মৃত ব্যক্তির জন্য দান করতে চাইলে তা পৌঁছবে না। কেননা এটা মৃত ব্যক্তির আমল ও উপার্জন কোনোটাই নয়। দয়া করে আপনাদের অভিমত জানাবেন।

সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:৫৫
কসম করে ভেঙ্গে ফেল্লে শরীয়তমতে কী করণীয়?

আমার চাচাত ভাইয়ের সাথে জমি সংক্রান্ত বিষয় নিয়ে দীর্ঘ দিন ধরে বিরোধ চলে আসছিল। এরই জের ধরে একদিন আমি রাগ করে বলে ফেলি তোমার সাথে কোনো সম্পর্ক নেই। তোমার বাড়ির উঠান ডিঙানো আমার জন্য হারাম। এরপর প্রায় সপ্তাহ খানেক পর তার বাড়ির উঠানের উপর দিয়ে পাশের বাড়িতে যাই। তখন তারা বলল, তুমি না কসম করেছিলে? আমি এখন চিন্তিত। শরীয়তমতে আমার কী করণীয়?

রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১৯:২১

সূরা ফাতিহার পূর্বে ভুলে তাশাহুদ পড়ে ফেল্লে স্মরণ হওয়া মাত্র সূর

জনৈক ব্যক্তি সূরা ফাতিহার পূর্বে ভুলে তাশাহুদ পড়ে ফেলে। স্মরণ হওয়া মাত্র সূরা ফাতিহা পড়ে অন্য সূরা মিলায়। কিন্তু নামায শেষে সাহু সিজদা করেনি। জানতে চাই, তার নামায হয়েছে কি না?

রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১৮:৫১

বিবাহ বিচ্ছেদ এর পর সন্তানরা কার নিকট থাকবে শরীয়তের ফয়সালা কী?

আমার এক নিকটাত্মীয়ের বিবাহ বিচ্ছেদ ঘটেছে। তাদের একটি ছেলে ও একটি মেয়ে রয়েছে। ছেলেটির বয়স তিন এবং মেয়ের বয়স ১০। এখন প্রশ্ন উঠেছে, সন্তানরা কার নিকট থাকবে। দাদী নিজের কাছে রাখতে চায়। মা তাতে রাজি নয়। এক্ষেত্রে শরীয়তের ফয়সালা কী?

রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১৮:৪২

তাকবীরে তাশরীক কয়বার পড়তে হয়?

আমরা এতদিন শুনেছি, তাকবীরে তাশরীক তিন বার পড়তে হয়, কিন্তু এক ব্যক্তি থেকে শুনলাম এক বার পড়তে হয় এবং এক ইমাম সাহেবকে বলতে শুনেছি, এক বার পড়া ওয়াজিব এবং তিন বার পড়া সুন্নত। এখন প্রশ্ন হল, কোনটা সঠিক, জানালে চির কৃতজ্ঞ থাকব।

রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১৮:৩৬

কোনো ছেলের নাম ‘রাবিব’ বা ‘রাববানী’ রাখা যাবে কিনা?

১৩৪১. প্রশ্ন যদি কোনো ছেলের নাম ‘রাবিব’ বা ‘রাববানী’ রাখা হয় তাহলে শরীয়তের দৃষ্টিকোণ থেকে কোনো অসুবিধা আছে কি?

শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ২১:৪৬

ক্ষতস্থান থেকে রক্ত বের হয় যা গড়িয়ে পড়ার মতো তা গড়িয়ে পড়তে না দিয়

সালাম বাদ আরজ এই যে, যদি কোনো ব্যক্তির ক্ষতস্থান থেকে এই পরিমাণ রক্ত বের হয় যা গড়িয়ে পড়ার মতো, কিন্তু সে তা গড়িয়ে পড়তে না দিয়ে মুছে ফেলে তাহলে কি তার ওযু নষ্ট হবে?

মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২, ১১:৩১

জামাত দাড়িয়ে গেলে ফরজের পরে প্রথম সুন্নত পড়তে হবে না পড়তে হবে না?

যদি কেউ যোহরের নামাজ পড়তে গিয়ে দেখে জামাত দাড়িয়ে গেছে এবং নামাযের আগের সুন্নত পড়তে পারবে না এমতাবস্থায় তাকে কি ফরজের পরে প্রথম সুন্নত পড়তে হবে না পড়তে হবে না? যদি পড়তে হয়, তাহলে সে কি শেষের দুই রাকাত সুন্নতের আগে পড়বে নাকি পরে। বিস্তারিতভাবে দলিল-প্রমাণ সহকারে জানাবেন বলে আশা করি।

মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২, ১১:২৭

ইন্তেকালের পর সম্পত্তির হক্বদার কে কে হবেন?

মুমতাজ মিয়া আজ থেকে ২৭ বছর পূর্বে ইন্তেকাল করেন। ইন্তেকালের সময় তিনি ২ ছেলে, ২ মেয়ে ও এক স্ত্রী রেখে যান। তিনি জীবদ্দশায় ২ মেয়েকে বিবাহ দিয়ে যান। মৃত্যুকালে বড় ছেলের বয়স ২২ বছর আর ছোট ছেলের বয়স ১০/১১ বছর ছিল।

মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২, ১১:২৩

মাল্টি লেভেল বা নেটওয়ার্ক পদ্ধতির কারবার জায়েয কি না?

আমাদের এলাকায় বেশ কিছুদিন যাবত একটা ব্যবসা চালু হয়েছে। যেটাকে মাল্টি মিডিয়া সিস্টেম বা নেটওয়ার্ক ব্যবসা বলে। যার কর্ম পদ্ধতি হল, নির্দিষ্ট মূল্যের পণ্য ক্রয় করে সদস্য হতে হবে। এই সদস্য আরো দু’জনকে সদস্য বানাবে। ঐ দু’জন আরো চারজনকে। এভাবে যত সদস্য বাড়বে প্রথম সদস্য যার মাধ্যমে এরা এসেছে- তার বেতনও বাড়তে থাকবে। অবশ্য এক পর্যায়ে গিয়ে সদস্য বাড়লেও বেতন বাড়বে না।

মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২, ১১:১২

দুধবোনের সাথে বিবাহ বন্ধন জায়েয হবে কি না?

আমার বড় খালা অসুস্থ থাকার কারণে আমার মা আমার খালাতো বোনকে দুধ পান করিয়েছেন। এখন আমার ঐ দুধবোনের ছোট বা বড় কোনো বোনের সাথে আমার বিবাহ বন্ধন জায়েয হবে কি না? দলীল-প্রমাণসহ জানতে চাই।

মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২, ১১:০৮

পূর্বে নামাযে অশুদ্ধ তিলাওয়াত হয়েছে এখন কি সেসব নামাযের কাযা আদায়

কোনো ব্যক্তির জিম্মায় কাযা নামায নেই। কিন্তু সে পূর্বে যে নামায পড়েছে তাতে কখনো কখনো বিভিন্ন ভুলভ্রান্তি (যেমন-অশুদ্ধ তিলাওয়াত, ঠিকমত রোকন আদায় না করা ইত্যাদি) হয়েছে। এখন কি তাকে সেসব নামাযের কাযা আদায় করতে হবে? যদি করতে হয় তাহলে কীভাবে করবে?

বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২, ১০:৫৪