মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ফাল্গুন ১৪ ১৪৩০, ১৬ শা'বান ১৪৪৫

কুরআনের আলোকে নামায না পড়া ও নামাযের ব্যাপারে উদাসীনতার পরিণতি

কোনো কাজের উপর গুরুত্বারোপের একটি পদ্ধতি হল, কাজটি করার জন্য উৎসাহ দেওয়া। আরেকটি পদ্ধতি হল, কাজটি না করার পরিণতি সম্পর্কে সতর্ক ও ভীতি প্রদর্শন করা। কোনো কিছুর গুরুত্ব বোঝানোর জন্য এ ২ পদ্ধতির যে কোনো ১টি অবলম্বন করা যায়। তবে তা পূর্ণতা পায় যখন উভয় পদ্ধতি গ্রহণ করা হয়।

মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৬

দ্বীনের ওপর অবিচল থাকার পদ্ধতি

দ্বীনের ওপর অটল ও অবিচল থাকা একজন মুমিনের আবশ্যকীয় বিষয়। দুনিয়ায় বিভিন্ন ধরনের অবস্থার সম্মুখীন হওয়া স্বাভাবিক। কিন্তু শত বাধাবিপত্তির মধ্যেও নিজেকে দ্বীনের ওপর অবিচল রাখা কর্তব্য। মহান আল্লাহ বলেন, ‘সুতরাং আপনি আহ্বান করুন এবং দৃঢ় থাকুন, যেভাবে আপনি আদিষ্ট হয়েছেন। আর আপনি তাদের খেয়াল-খুশির অনুসরণ করবেন না।’ (সুরা : আশ শুরা, আয়াত : ৪২)

সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩, ২৩:০৯

হতাশায় করণীয় সম্পর্কে কুরআনের নির্দেশনা

দুনিয়ার জীবন আল্লাহ বানিয়েছেন আখেরাতের জন্য। আরাম-আয়েশ ও ভোগবিলাসের জন্য আল্লাহ দুনিয়ার জীবন বানাননি। তাই দুনিয়ার জীবনে আল্লাহ কাউকে শুধু সুখ আর সুখ দেননি। এখানে যে সবচেয়ে সুখী তাকেও মাঝেমধ্যে দুঃখ পেতে হয়; যে সবচেয়ে সুস্থ তাকেও কখনো কখনো অসুস্থ হতে হয়। এখানে সুখের পাশে আছে দুঃখ, সুস্থতার পাশে আছে অসুস্থতা। তবে একজন মুমিনের জীবনের মাকসাদ যেহেতু আখেরাত, তাই তার দুনিয়ার জীবনের বিপদাপদ, রোগশোক, দুঃখ-দুর্দশা মোটেই নিরর্থক নয়। আল্লাহ চান, দুনিয়ার এ অল্প কয়েকদিনের কষ্টের বিনিময়ে বান্দা লাভ করুক আখেরাতের অফুরন্ত শান্তি। যখনই কোনো বিপদ আসে, কুরআন মুমিনকে দুনিয়ার ক্ষণস্থায়ী ভবিষ্যতের পরিবর্তে আখেরাতের চিরস্থায়ী ভবিষ্যতের কথা চিন্তা করতে বলে।

সোমবার, ৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৭

ফরয নামাযের পর আয়াতুল কুরসী ও অন্যান্য দোয়া পড়ার নিয়ম

প্রশ্নঃ ৩৯৩৮০. আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, হুজুর যে ফরজ নামাজের পর সুন্নত নামায আছে সেই ফরজ নামাজের যে যিকির আছে সেগুলো কী সুন্নত এর পরে আদায় করলে হবে নাকি ফরজ এর পর আদায় করতে হবে । আমি সবসময় ফরজ নামাজের পর ৩৩, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ ৩৪ বার আল্লাহ আকবর, আয়াতুল করসি , তিন কুল এর আমল করে , নিজে নিজে দোয়া করে তারপর সুন্নত আদায় করি এক্ষেত্রে কিছু সময় দেরি এটা দেখে আমাদের মসজিদে এক মুসল্লি বলেছে যে নামাজের পরে সুন্নত আছে সে নামাজের পর নাকি দেরি করতে নেই এটাই আইন এটা কি ঠিক।

রোববার, ২৭ আগস্ট ২০২৩, ২৩:১৬
আল্লাহ যাদের ভালোবাসেন না

আল্লাহ তাআলার ভালোবাসা পাওয়া প্রতিটি মুমিনের স্বপ্ন। নিজের সব কিছু বিলিয়ে দেয় মহান রবের সান্নিধ্য লাভের আশায়। কিন্তু আপনি যদি জানেন, যিনি অপনাকে সৃষ্টি করেছেন, যিনি সব ক্ষমতার অধিকারী, পৃথিবীর রাজত্ব একমাত্র যার হাতে, সেই মহান সত্তা আপনাকে অপছন্দ করেন, আপনাকে ঘৃণা করেন; তাহলে আপনার কেমন লাগবে! নিশ্চয়ই খারাপ লাগবে। আমাদের সমাজে অনেক মানুষ এমন রয়েছে, যারা প্রতিনিয়ত এমন সব কাজ করে যাচ্ছে, যেগুলো আল্লাহ তাআলা অপছন্দ করেন, যে কারণে আল্লাহ তাআলা তাদের ভালোবাসেন না।

রোববার, ৯ জুলাই ২০২৩, ১৮:৪৩
মুমিনের জুমআবার : আমল ও করণীয়

মুমিন মুসলমানের সপ্তাহিক ইবাদতে উপস্থিত হওয়ার দিন জুমা। দিনটি আল্লাহর কাছেও সবচেয়ে সেরা দিন। এ দিন মুসলিম উম্মাহর মাঝে দেখা যায় ঐক্যের প্রতীক

শুক্রবার, ৯ জুন ২০২৩, ০৬:২৪

অনুমতি নিয়ে ঘরে প্রবেশ করো কুরআনের ডাক

কুরআন কারীমে আল্লাহ তাআলা মুমিনদেরকে নির্দেশ দিয়েছেন, অন্যের ঘরে প্রবেশ করার আগে অনুমতি চাও। হুটহাট করে কারো ঘরে ঢুকে যেও না।

বৃহস্পতিবার, ১ জুন ২০২৩, ১৬:৫৪

কোরআনে মানুষের অন্তর সম্পর্কে কী বলা হয়েছে

কলব মানে অন্তর বা হৃদয় মানুষকে নিয়ন্ত্রণ করে। কলব যদি ভালো হয়, তাহলে তা মানুষকে ভালো পথে পরিচালিত করে, আর যদি মন্দ হয় তাকে খারাপের দিকে টেনে নিয়ে যায়। হাদিসে এসেছে, নোমান ইবনে বশির (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, ‘জেনে রাখো! দেহের মধ্যে এক টুকরা গোশত আছে। যখন তা সুস্থ থাকে তখন সমস্ত শরীরই সুস্থ থাকে।

শনিবার, ২৭ মে ২০২৩, ২৩:১৬

মানসিক প্রশান্তি লাভের উপায়

আল্লাহ তাআলা আমাদের সৃষ্টি করেছেন। তিনি আমাদের ভেতরে এক অদৃশ্য আত্মা দিয়েছেন। এই আত্মা আর মনের মাঝে নানা সময় নানা কিছু বিরাজ করে। কখনো আনন্দ অনুভব হয়, কখনো খুবই সংকীর্ণ আর কষ্ট অনুভব হয়, যা কাউকে ভাষায় প্রকাশ করে বোঝানো যায় না। মনটা একদম সংকীর্ণ হয়ে যায়। কেন যেন অজানা কোনো কারণে মনটা চিন্তিত আর পেরেশান থাকে। মাঝে মাঝে মনে হয় বুকের মাঝে জগদ্দল পাথর আটকে রয়েছে। শয়তানও এর মাঝে এই পালে হাওয়া দিতে থাকে। আল্লামা ইবনুল কাইয়িম (রহ.) মানুষের মন, বক্ষ প্রশস্ত ও প্রফুল্ল থাকার কিছু কারণ বর্ণনা করেছেন।

মঙ্গলবার, ২৩ মে ২০২৩, ২৩:২৬

ঈদকে ‘ওয়ীদ’ বানাবেন না

আরবী ভাষায় ‘ঈদ’ অর্থ আনন্দ আর ‘ওয়ীদ’ অর্থ অভিশাপ। আল্লাহর করুণা অভিশাপে পরিণত হয় নেয়ামতের বে কদরী করার দ্বারা কিংবা নেয়ামতের অপব্যবহার করার দ্বারা। ঈদ আল্লাহ তাআলার নেয়ামত। প্রত্যেক জাতির ঈদ তথা উৎসব রয়েছে। আল্লাহ তাআলা মুসলমানদেরকে দু’টো ঈদ ( ঈদুল ফিতর ও ঈদুল আযহা) দান করেছেন।

মঙ্গলবার, ৯ মে ২০২৩, ২৩:১৯

যাবতীয় গুনাহ থেকে বেঁচে থাকার ৭০ টি শক্তিশালী পরামর্শ

الحمد لله والصلاة والسلام على رسول الله وبعد: সবচেয়ে দামী আমল: গুনাহ থেকে বেঁচে থাকা আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি. বলতেন, لَا أَعْدِلُ بِالسَّلَامَةِ شَيْئًا গুনাহ থেকে নিরাপদ থাকার মত সমকক্ষ আমল আমি কোনোটিকে মনে করি না। (আদাবুদদুনয়া ওয়াদদীন ১/৯৮)

শনিবার, ৬ মে ২০২৩, ০৫:১৬

প্রতি দিনের কথা ও কাজ সাজিয়ে তুলুন দশটি সহজ জিকির দ্বারা

১- বিসমিল্লাহ: বিসমিল্লাহ শব্দের অর্থ, আল্লাহর নামে শুরু করছি। কাজের শুরুতে (بسم الله) বিসমিল্লাহ বলার অভ্যাস করুন। রাসূলুল্লাহ্ ﷺ বলেছেন, كُلُّ كَلَامٍ أَوْ أَمْرٍ ذِي بَالٍ لَا يُفْتَحُ بِذِكْرِ اللهِ فَهُوَ أَبْتَرُ – أَوْ قَالَ : أَقْطَعُ প্রতিটি গুরুত্বপূর্ণ কাজ যদি আল্লাহকে স্মরণ না করে শুরু করা হয়, তাহলে তা লেজ কাটা (বরকতহীন) হয়ে যায়। (মুসনাদে আহমদ ১৪/৩২৯)

সোমবার, ১ মে ২০২৩, ২২:৫২

শবে মেরাজ: একটি সংক্ষিপ্ত পর্যালোচনা

সাধারণ জনগণের মাঝে রজব মাসের সবচেয়ে প্রসিদ্ধ বিষয় হচ্ছে, ২৭ তারিখ শবে মেরাজ এবং কোন কোন পুস্তক-পুস্তিকায়ও তা স্পষ্টভাবে লেখা রয়েছে। নিশ্চয় মেরাজ একটি মহান অলৌকিক ঘটনা এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অন্যতম মহান মু’জিযা। এতে কোন সন্দেহ নেই; এর উপর বিশ্বাস রাখা প্রত্যেক মুসলমানের জন্য অপরিহার্য।

মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৪২

কোন নামাযের পর কোন সূরা পড়তে হয়

ফজরের নামাজের পর: ফজরের পরে নির্দিষ্ট কোনো সূরা পাঠের কথা স্পষ্টভাবে কোনো হাদিসে নেই। তবে হাদিস শরিফে এসেছে, রাসূলুল্লাহ ﷺ বলেছেন, مَنْ صَلَّى الْغَدَاةَ فِي جَمَاعَةٍ ثُمَّ قَعَدَ يَذْكُرُ اللهَ حَتَّى تَطْلُعَ الشَّمْسُ ثُمَّ صَلَّى رَكْعَتَيْنِ كَانَتْ لَهُ كَأَجْرِ حَجَّةٍ وَعُمْرَةٍ؛ تَامَّةٍ تَامَّةٍ تَامَّة যে ব্যক্তি ফজরের নামায জামাতের সঙ্গে পড়ে। তারপর সূর্যোদয় পর্যন্ত বসে আল্লাহর যিকির করে। তারপর দুই রাকাত নামায পড়ে। সেই ব্যক্তির একটি হজ ও একটি উমরার সাওয়াব লাভ হয়। পরিপূর্ণ, পরিপূর্ণ, পরিপূর্ণ। (তিরমযি ৫৮৬)

শনিবার, ৭ জানুয়ারি ২০২৩, ১৯:৩১

অযু: ভিতর-বাহিরের পবিত্রতা অর্জনের উপায়

বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২, ০৫:৫৭

অলসতা ও উদাসীনতা থেকে মুক্তির ১০ উপায়

অলসতা উদ্যমহীনতা ও উদাসীনতা এমন রোগ যা মানুষকে দুনিয়া ও আখেরাতের সাফল্য থেকে পিছিয়ে দেয়। এজন্য কিছু পরামর্শ দিচ্ছি। আশা করি, মেনে চলবেন এবং এই রোগ প্রতিরোধে সচেষ্ট হবেন।

শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২, ২২:০৫