সোমবার ২৪ জানুয়ারি ২০২২, মাঘ ১১ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩

ছোট নেকী ও ছোট গোনাহ সূরা যিলযালের বার্তা

فَمَنْ یَّعْمَلْ مِثْقَالَ ذَرَّةٍ خَیْرًا یَّرَهٗ، وَ مَنْ یَّعْمَلْ مِثْقَالَ ذَرَّةٍ شَرًّا یَّرَهٗ যে অণু পরিমাণও নেক আমল করবে, সে তা দেখতে পাবে। আর যে অণু পরিমাণও মন্দ কাজ করবে সেও তা দেখতে পাবে। -সূরা যিলযাল (৯৯) : ৭-৮

রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ২২:৩৪

কুরআন মাজীদের নাম-পরিচয় ‘আযযিকর’ নামের তাৎপর্য

ذِكْرٌ (যিকর) শব্দের মূল অর্থ স্মরণ রাখা এবং স্মরণ করা। যদিও অন্তরে স্মরণ করাই এর প্রাথমিক অর্থ কিন্তু মুখের ভাষায় যেহেতু মনের ভাব প্রকাশ পায় তাই ব্যবহারিক ক্ষেত্রে মুখে উচ্চারণ করা ও আলোচনা করাকেও ‘যিকর’ বলা হয়। এমনিভাবে ‘যিকর’ শব্দটি ‘তাযকীর’ অর্থেও ব্যবহৃত হয় অর্থাৎ স্মরণ করাকে যেমন ‘যিকর’ বলা হয় তেমনি স্মরণ করানোকেও যিকর বলা হয়। তাছাড়া ‘যিকর’ তথা স্মরণ করা ও স্মরণ করানোর বিভিন্ন ধরণ ও প্রকার রয়েছে।

বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ১৮:২৩

আখেরাতে অবিশ্বাসীদের স্বীকারোক্তি ও আর্তনাদ

আল্লাহ তাআলা আখেরাতে ইহজীবনের ভালো-মন্দ কাজের প্রতিদান দেবেন। যারা পার্থিব জীবনে আল্লাহ তাআলার বিধান মেনে জীবন কাটিয়েছে, আল্লাহ তাআলা তাদেরকে জান্নাতসহ আরও অনেক নিআমত দান করবেন। কুরআন কারীমের ভাষায় তারাই সফলকাম। জান্নাতে তারা নিআমত উপভোগ করতে করতে বলবে, (তরজমা) ‘আমাদের প্রতিপালক আমাদেরকে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, আমরা তা সত্য পেয়েছি।’ -সূরা আরাফ (৭) : ৪৪

মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ২২:৩১
উসূলে তাফসীর ও উলূমুল কুরআন

‘উসূলে তাফসীর’ ও ‘উলূমুল কুরআন’। এ দুটি শব্দ অনেকের কাছে পরিচিত। অবশ্য কেউ কেউ মনে করেন, এগুলো একই শাস্ত্রের দুই নাম। এই ধারণাকে সঠিক বলা কিছুটা মুশকিল। কোনো সন্দেহ নেই, এই দুইয়ের সম্পর্ক অনেক বিস্তৃত ও গভীর। তবে এগুলোকে একই বিষয়ের দুই নাম মনে করা ঠিক নয়।

সোমবার, ১০ জানুয়ারি ২০২২, ০৭:৫৮
কুরআন আমাকে পথ দেখিয়েছে: একটি আয়াত যাঁর জীবন বদলে দিয়েছিল

হামযা মায়েট। পূর্ব নাম ড্যারেন মায়েট। ছিলেন খ্রিস্টধর্মের অনুসারী। অনুসারী বলতে জন্মসূত্রেই অনুসারী। এর বেশি কিছু না।

শনিবার, ৮ জানুয়ারি ২০২২, ১৫:১৫

সূরা মুলক: আমল ও ফযীলত

সূরা মুলক কুরআনে কারীমের ঊনত্রিশ নম্বর পারার প্রথম সূরা। সূরার ক্রম অনুসারে এটি কুরআনের সাতষট্টি নম্বর সূরা। অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি সূরা এটি। আল্লাহ তাআলার রাজত্ব-কতৃর্ত্ব ও মহত্ত্বের বর্ণনার মাধ্যমে শুরু হয়েছে এ সূরা। আসমান ও গ্রহ-নক্ষত্রের সৃষ্টি-কুশলতা ও নিপুণতা উল্লেখের মাধ্যমে তাঁর কুদরতের কথা আলোচনা করা হয়েছে।

রোববার, ২ জানুয়ারি ২০২২, ০০:২২

সূরা মুমিনূন: সফল মুমিনের কয়েকটি গুণ

শনিবার, ১ জানুয়ারি ২০২২, ০৮:১৪

কুরআন মাজীদের নাম-পরিচয় ‘আলফুরকান’ নামের তাৎপর্য

আলফুরকান কুরআন কারীমের অন্যতম নাম ও উপাধি। এই শব্দের মূল ধাতু (ف ـ ر ـ ق) ফা-রা-কাফ। এর অর্থ, দুটি জিনিসকে পৃথক করা কিংবা একই জিনিসের অংশগুলোকে আলাদা আলাদা করা।

বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১, ০৫:৫৭

কুরআন বুঝার সঠিক উপায়

কুরআন কারীম যেমনিভাবে স্বয়ং কুরআন থেকে বুঝতে হবে, তেমনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র সুন্নাহ (হাদীস ও সীরাত) থেকেও বোঝা জরুরি।

মঙ্গলবার, ২৮ ডিসেম্বর ২০২১, ২২:৫৬

সূরা ফাতিহার ‍গুরুত্ব ও ফজিলত

সূরা ফাতিহা পবিত্র কুরআনের প্রথম সূরা। উম্মুল কুরআন বা কুরআনের মা হিসেবে পরিচিত এ সূরাটি প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজে আমরা ত্রিশ বারের বেশি পাঠ করি। 

সূরা ফাতিহার পাঠ ছাড়া কোনো নামাজ আদায় সম্পূর্ণ হয়না। 

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৯:২১

মুমিনের বৈশিষ্ট্য আল্লাহর ওপর পূর্ণ ভরসা

 মুমিনের বৈশিষ্ট্য হলো   আল্লাহর ওপর পূর্ণ ভরসা রাখা। কোনো ব্যক্তি আল্লাহর ওপর পূর্ণ আস্থা না রেখে মুমিন হতে পারে না। জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহর ওপরই ভরসা করতে হবে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আল্লাহর ওপরই তাওয়াক্কুল করো, যদি তোমরা মুমিন হও। (সুরা : মায়েদা, আয়াত : ২৩)

রোববার, ২১ মার্চ ২০২১, ১১:৪০

কুরআন ও সুন্নাহয় কুরবানী

[প্রবন্ধটি  প্রথম ছাপা হয়েছিল আলকাউসারের ‘যিলকদ-যিলহজ্ব ১৪২৮ হি., ডিসেম্বর ’০৭ সংখ্যায়। প্রাসঙ্গিক বিবেচনা করে বর্তমান সংখ্যায় কুরবানী বিষয়ে কুরআন ও সুন্নাহর বিধান ও ভাষ্য অংশটি পুনর্মুদ্রণ করা হল।-সম্পাদক]

রোববার, ২৮ জুন ২০২০, ২১:৩২

কুরআনের হেদায়েত সবার জন্য

الحمد لله وسلام على عباده الذين اصطفى وأشهد أن لا إله إلا الله وأشهد أن محمدا عبده ورسوله، أما بعد

 

সংক্ষেপে তিনটি কথা আরয করছি।

প্রথম কথা, মসজিদের সাথে আমাদের সম্পর্ক কেবল রমযান কেন্দ্রিক হওয়া উচিত নয়। মসজিদের সাথে আমাদের সম্পর্ক হবে দায়েমী। দুনিয়াতে জান্নাতের নমুনা মসজিদ।

রোববার, ৩ মে ২০২০, ০৭:৪৭