বুধবার ২৪ এপ্রিল ২০২৪, বৈশাখ ১১ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

মুমিনের জীবনে পাঁচ ওয়াক্ত নামাজের প্রভাব

ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম একটি হলো নামাজ। এটি আল্লাহর নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যম। ইবাদতের মধ্যে সর্বোত্তম ইবাদত। হাদিস শরিফে ইরশাদ হয়েছে, রাসুল (সা.) বলেছেন, তোমরা (দ্বিনের ওপর) অবিচল থাকো, যদিও তোমরা আয়ত্তে রাখতে পারবে না।

রোববার, ৩ ডিসেম্বর ২০২৩, ২০:১৩

হাউজে কাউছারের পানি থেকে বঞ্চিত হবে যারা

হাউজে কাওসার জান্নাতের একটি বিশেষ ঝর্ণা। এর পানি হবে সবচেয়ে বেশি মিষ্টি ও তৃপ্তিকর। হাউজে কাওসার সম্পর্কে আল্লাহর রাসূল সা. এর বাণি বর্ণিত আছে। কেয়ামতের দিন মানুষ ভয়াবহ পরিবেশে তৃষ্ণার্ত থাকবে। তারপর আল্লাহ তাআলা মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দায়িত্ব দেবেন, তার প্রিয় উম্মতকে তৃষ্ণা নিবারণের।

রোববার, ১২ নভেম্বর ২০২৩, ১৬:০৬

বদনজর থেকে মুক্তির উপায়

এখানে দুইটি বিষয়। একটি হলো বদনজর যেন না লাগে সে লক্ষ্যে আগে থেকেই নিজেকে রক্ষা করা। এর জন্য হাদীস শরীফের দোয়া শেখানো হয়েছে। যে দোয়াটি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর দুই প্রিয় নাতি হযরত হাসান ও হযরত হুসাইন রাদিয়াল্লাহু আনহুমা উভয়কে লক্ষ্য করে পড়তেন। দোয়া পড়ে তাদের দুজনকে ঝাড়ফুঁক করে দিতেন।

সোমবার, ২ অক্টোবর ২০২৩, ১০:৩৯

যে ৮টি পথ ও পদ্ধতি অবলম্বনে ধৈর্যশীল হওয়া যায়

ধৈর্য সৌভাগ্যের প্রতীক। ধৈর্য জন্মগত কিংবা পৈতৃকসূত্রে পাওয়া কোনো কিছু নয়। কেউ যদি নিজেকে ধৈর্যশীল বান্দা হিসেবে গড়ে তুলতে চায় তাহলে তার জন্য সম্ভব।

সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৩:০৪
দৃষ্টি অবনত রাখার ১০টি উপকারিতা

চোখ আল্লাহ তাআলার বিশাল নিয়ামত। এই নিয়ামতের অপব্যবহার হলে ইহকাল ও পরকাল উভয়জগতে আছে বহু ক্ষতি। কুদৃষ্টি মানবহৃদয়ে প্রবৃত্তির বীজ বপন করে। চোখের যত্রতত্র ব্যবহার গুনাহের দ্বার উন্মোচিত করে দেয়। চোখকে বলা হয় অন্তরের আয়না। চোখ অবনত থাকলে অন্তর অবনত থাকবে। নিম্নে দৃষ্টি অবনত রাখার উপকারিতা নিয়ে আলোচনা করা হলো—

সোমবার, ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৯
নামাজে মনোযোগ বাড়ানোর ৮টি উপায়

১. একাগ্রতা নামাজে একাগ্রতা বা হুজুরে দিল এর বিকল্প নেই। তাই অজুর শুরুতেই স্থির মনোভাব ও নিয়ত পোষণ করতে হবে। মহাবিশ্বের প্রতিপালক আল্লাহ তাআলার দরবারর হাজিরা দেয়ার জন্যই অজু করছেন। শুধু নামাজের সময় এ চিন্তা-চেতনায় দিল তৈরি হবে যে, মহান আল্লাহ সবাইকে দেখছেন। হাদিসে এসেছে-

শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:০৬

জুমার দিনের ফযীলত ও বিশেষ আমল

জুমার দিন এই উম্মতের প্রতি বিশেষ দান আল্লাহ তাআলা পূর্বের জাতিবর্গকে নির্দেশ দিয়েছিলেন, তোমরা সপ্তাহের শ্রেষ্ঠতম দিনে আমার জন্য বিশেষ একটি ইবাদত কর। কিন্তু তারা সেই শ্রেষ্ঠতর দিনটি নির্ণয় করতে ভুল করেছে। চিন্তা-ভাবনা করে ইহুদীরা আল্লাহর ইবাদতের জন্য শনিবারকে নির্বাচন করেছে আর নাসারারা নির্ধারণ করেছে রবিবারকে। অথচ সবচেয়ে সম্মানিত দিন হল জুমাবার। এ দিনের অনেক ফযীলত, অনেক বৈশিষ্ট্য। আল্লাহ তাআলা মেহেরবানী করে সে দিনটি উম্মতে মুহাম্মদীকে দান করেছেন। আবু হুরায়রা রা. বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১১:০০

আল্লাহর সন্তুষ্টি লাভের সহজ উপায়

বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:২০

তাহাজ্জুদ নামাযের গুরুত্ব ও ফজিলত

তাহাজ্জুদের মর্যাদা অপরিসীম। ফরজ নামাজের পরে উত্তম নামাজ হলো তাহাজ্জুদের নামাজ। হাদিস শরীফে রাসূল (স.) এরশাদ করেছেন, ‘রমজানের পর উত্তম রোজা হলো মুহাররম মাসের রোজা এবং ফরজ নামাযের পর উত্তম নামাজ হলো রাতের নামাজ’ (তাহাজ্জুদের নামাজ)। তাহাজ্জুদগুজার বান্দাহ্দের অগ্রগতির স্বীকৃতি আল্লাহপাক স্বয়ং নিজেই দিয়েছেন যথা আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কোরআনে এরশাদ করেছেন, ‘যে ব্যক্তি রাত্রিকালে সেজদার মাধ্যমে অথবা দাঁড়িয়ে এবাদত করে, পরকালের আশঙ্কা রাখে এবং তার পালন কর্তার রহমত প্রত্যাশা করে, সে কি তার সমান? যে এরূপ করে না’ (সূরা জুমার, আয়াত নং-৯)। বেহেশতবাসী পরহেজগার মুমিন বান্দাদের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হচ্ছে তারা রাত্রির শেষাংশে জাগ্রত থেকে নামাজ পড়ে ও আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে। আল্লাহ তা’আলা তাদের বর্ণনা দিয়েছেন যে, ‘তারা (খোদাভীরুরা) রাত্রির সামান্য অংশেই নিদ্রা যেত এবং রাতের শেষ প্রহরে তারা ক্ষমা প্রার্থনা করত।’ (সূরা আজ-জারিয়াত, আয়াত-১৭-১৮)।

রোববার, ১০ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৯

যে ১০টি উপায়ে আল্লাহর প্রিয় বান্দা হওয়ার যায়

যে গুণ মানুষকে সম্মানিত করে, যে অভ্যাসগুলো মানুষের ব্যক্তিত্বকে গঠন করে, যে বৈশিষ্ট্যের কারণে মানুষ গুনাহমুক্ত জীবন গড়তে পারে, যেসব বৈশিষ্ট্যের কারণে আল্লাহর প্রিয় বান্দা হওয়ার যায় —তা নিয়ে নিজে আলোচনা করা হলো:

শনিবার, ৯ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৩

দোয়া কবুল হওয়ার ৩টি রুকন ও শর্তসমূহ

দোয়া কবুল হওয়ার নিম্নোক্ত রুকন ও শর্তগুলোর প্রতি যত্নবান হলে ওই দোয়া অবশ্যই কবুল হবে, ইনশাআল্লাহ। উল্লেখ্য, রুকন ওই সকল বিষয়কে বলা হয়, যেগুলো ছাড়া দোয়াই হয় না। এগুলো অনেকটা তেমন; যেমন দেহের জন্য প্রাণ। আর শর্ত মানে যেগুলোর ওপর দোয়া কবুল হওয়া নির্ভরশীল। শর্ত পাওয়া না গেলেও দোয়া কবুল হয় না।

বুধবার, ৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩২

অসুস্থতার দিনগুলোতে মুমিন ব্যক্তির উপলব্ধি

আল্লাহ তাআলা মানুষকে সৃষ্টি করেছেন, তিনি জীবন এবং মৃত্যু দান করেছেন মানুষকে পরীক্ষা করার জন্য। ভালো জিনিস দিয়ে যেমন পরীক্ষা করেন, আবার দুঃখ-কষ্ট দিয়েও তিনি পরীক্ষা করেন। আল্লাহ বলেন, ‘জীবমাত্রকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আমি পরীক্ষা করার জন্য তোমাদের মন্দ ও ভালোতে লিপ্ত করি এবং তোমাদের সবাইকে আমারই কাছে ফিরিয়ে আনা হবে। (সুরা : আম্বিয়া, আয়াত : ৩৫)

শনিবার, ২ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৮

হজ্ব : বরকত ও ফযীলত

وَلِلَّهِ عَلَى النَّاسِ حِجُّ الْبَيْتِ مَنِ اسْتَطَاعَ إِلَيْهِ سَبِيلًا وَمَنْ كَفَرَ فَإِنَّ اللَّهَ غَنِيٌّ عَنِ الْعَالَمِينَ যারা কাবা ঘরে পৌঁছার সামর্থ্য রাখে, তাদের উপর আল্লাহর জন্য এ ঘরের হজ্ব করা ফরজ। আর কেউ তা পালন করতে অস্বীকার করলে করুক আল্লাহর তাতে কিছু আসবে যাবে না। আল্লাহ সমস্ত জগতবাসী হতে অমুখাপেক্ষী। সূরা আলে ইমরান ৩/৯৭

বুধবার, ৩০ আগস্ট ২০২৩, ১০:৫৩

যেসব পাপ মানুষের নেক আমল নষ্ট করে দেয়

আল্লাহর প্রিয় বান্দারা আল্লাহর ভয়ে সর্বদা আল্লাহর অনুগত হয়ে চলার চেষ্টা করে। কখনো ভুল-ত্রুটি হয়ে গেলে তাওবা করে নিজেকে শুধরে নেয়। কিন্তু অনেকে নিজেদের অগোচরে এমন কিছু ভুল করে ফেলে, যার কারণে পুণ্যগুলো নিমিষেই আমলনামা থেকে হারিয়ে যায়। আল্লাহর রাসুল (সা.) এমন কিছু পাপের ব্যাপারে সতর্ক করেছেন, যা করলে জীবনের সব আমল নষ্ট হয়ে যাবে।

শনিবার, ২৬ আগস্ট ২০২৩, ১২:৩০

যেসব কারণে দুআ কবুল হয় না

দুআ কবুল না হওয়ার অর্থ একেবারে কবুল হবে না এটা নয়। কবুল না হওয়ার অর্থ হল, কবুল হওয়ার কোনো ওয়াদা নেই। নিশ্চয়তা নেই। নয়ত আল্লাহ তাআলার কুদরত আছে, আল্লাহ চাইলে যে কোনো সময় যে কারো দুআ কবুল করতে পারেন।

মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩, ১০:৫০

পাপমুক্ত জীবন গড়তে করণীয়

মহান আল্লাহ তাআলা আমাদের সৃষ্টি করেছেন এবং আমাদের হুকুম করেছেন আমরা যেন তাঁর অনুগত হয়ে চলি। কিন্তু শয়তানের প্ররোচনায় আমরা নিজেকে নানা অপরাধে জরিয়ে ফেলি। এর কারণে এপারে-ওপারে সবখানেই ক্ষতিগ্রস্ত হতে হয়। এক পাপ অন্য পাপকে টেনে নিয়ে আসে।

সোমবার, ২১ আগস্ট ২০২৩, ০৯:৪৪