ব্রেকিং:
লিবীয় উপকূলে নৌকাডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা ১৮ বছর পর ইরাকে ‘যুদ্ধ সমাপ্তির’ ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট রাজধানীতে আটক-জরিমানায় চলছে কঠোর লকডাউন

বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪১ লাখ ৮২ হাজার ছাড়াল দেশে টিকার আওতায় এসেছ প্রায় এক কোটি ২১ লাখ মানুষ ঈদের আগে দেশে ১৫৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা

জনাব মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক দামাত বারাকতুহুম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু  

বাদ সালাম!  

আশা করি আপনি ভালো আছেন। আল্লাহ তাআলা আপনাকে সুস্থ রাখুন। বিগত কয়েক মাস আগে আমি একটি গ্রন্থ পাই। নাম ‘প্রমাণিত হাদিসকে জাল বানানোর স্বরূপ উন্মোচন’। গ্রন্থনা ও সংকলন : মুহাম্মাদ শহিদুল্লাহ বাহাদুর। পরিবেশনায় : ইমাম আযম (রহ.) রিসার্চ সেন্টার, বাংলাদেশ। প্রথম প্রকাশ : ১২ রবিউল আউয়াল, ১৪৩৬ হিজরি; ৪ জানুয়ারী, ২০১৫ ইংরেজী। এ বইয়ে আপনার তত্ত্বাবধানে লেখা ‘প্রচলিত জাল হাদীসে’র খণ্ডন করা হয়েছে। পাশাপাশি হযরত মাওলানা জুনায়েদ বাবুনগরী দামাত বারাকাতুহুম-এর তত্ত্বাবধানে লেখা একই নামের গ্রন্থ ‘প্রচলিত জাল হাদীসে’রও খণ্ডন করা হয়েছে। গ্রন্থটি পড়ার সময় ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর কৃত ‘হাদীসের নামে জালিয়াতি’ এবং শায়েখ নাসিরুদ্দীন আলবানী রাহ. কৃত ‘সিলসিলাতুল আহাদীসিয যয়ীফা ওয়ালমাওযূআহ’-এর খণ্ডনও দেখতে পেয়েছি। গ্রন্থের শুরুতে এই দাবিও করা হয়েছে যে এতে উপরিউক্ত চার গ্রন্থেরই ‘রদ’ আছে। ছয়শ পৃষ্ঠার কম এ গ্রন্থে ‘সিলসিলাতুল আহাদীসিয যয়ীফা’র (যার খণ্ড সংখ্যা ২০) খণ্ডন কীভাবে হয়ে গেল তা বোধগম্য নয়।

যাই হোক, জনাবের খেদমতে দরখাস্ত করছি, আপনি এর খণ্ডনে কিছু লিখুন। মানুষ এর দ্বারা গোমরাহীর শিকার হচ্ছে। যদিও এ লেখকের লেখার আঙ্গিক শীলিত নয়। কিন্তু পাঠকের দিকে তাকিয়ে আমার মনে হয় কিছু লেখা উচিত। এর পাশাপাশি আপনার তত্ত্বাবধানে লেখা ‘প্রচলিত জাল হাদীস’ ছাড়া বাকি তিন গ্রন্থ সম্পর্কে আপনার মতামত জানারও ইচ্ছা জাগছে। আশা করছি এ দিকেও আপনি দৃষ্টি দেবেন।

মুহাম্মাদ এনামুল হাসান, নরসিংদী

১৩/১১/২০১৫ ঈ.

প্রমাণিত হাদিসকে জাল বানানোর স্বরূপ উন্মোচন
হাদিস অস্বীকারকারীর ফিতনা থেকে বাঁচুন

হাদিস অস্বীকারকারীর ফিতনা থেকে বাঁচুন

সাইয়্যেদুল মুরসালীন, রাহমাতুল্লিল আলামীন, মোহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.)-এর হাদীস ভান্ডার সাহাবায়ে কেরামের জন্য যেমন হুজ্জত ও দলিল ছিল, তেমনি পৃথিবী ধ্বংস হওয়ার পূর্ব পর্যন্ত সকল মুসলমানের জন্য তা’ হুজ্জত ও দলিল হিসাবে প্রতিষ্ঠিত থাকবে। এর কোনো অন্যথা হবে না। সুতরাং হাদীস শুধু সাহাবাদের জন্য হুজ্জত ছিল আমাদের জন্য নয় এমন মন্তব্যকারীরা মিথ্যাবাদী ও ভ্রান্ত।

০৯:০০ এএম, ২৫ জুন ২০২১ শুক্রবার

মিসওয়াক করার গুরুত্ব ও ফজিলত

মিসওয়াক করার গুরুত্ব ও ফজিলত

মিসওয়াক করা প্রিয় নবী হজরত মুহাম্মাদ (সা.) এর গুরুত্বপূর্ণ একটি সুন্নত। মিসওয়াক করার মাঝে রয়েছে ইহকালীন ও পরকালীন কল্যাণ ও উপকারিতা। তাই রাসূল (সা.) মিসওয়াকের প্রতি বিশেষ যত্নবান ছিলেন এবং উম্মতকেও এ ব্যাপারে বিশেষভাবে তাগিদ দিয়েছেন।

১২:২১ পিএম, ২০ এপ্রিল ২০২১ মঙ্গলবার

সঠিক পথে থাকতে নিয়মিত পড়ুন এই দোয়াটি

সঠিক পথে থাকতে নিয়মিত পড়ুন এই দোয়াটি

মুসলমান হিসেবে আমাদের সবারই উচিত হযরত মুহাম্মদ (সা.) এর দেখানো পথে চলা। আমরা তার উম্মত বা অনুসারী দল। তার দেখানো পথেই আমরা আল্লাহর হুকুম-বিধান মেনে থাকি। 

০৪:৩৫ পিএম, ১৭ নভেম্বর ২০২০ মঙ্গলবার

মুনাফিকের চার স্বভাব
হাদিসের কথা

মুনাফিকের চার স্বভাব

আবদুল্লাহ ইব্নু ‘আমর রা: থেকে বর্ণিত, নবী সা: বলেন : চারটি স্বভাব যার মধ্যে বিদ্যমান সে হচ্ছে খাঁটি মুনাফিক।

০৮:৪২ এএম, ২৬ অক্টোবর ২০২০ সোমবার

হাদীস বিভাগের পাঠকপ্রিয় খবর