মঙ্গলবার ২৪ মে ২০২২, জ্যৈষ্ঠ ১০ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩

ইসলাম

বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ কোরবানি ছাড়া ৪ লাখ ৬৩ হাজার

 আপডেট: ১৭:০৪, ১২ মে ২০২২

বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ কোরবানি ছাড়া ৪ লাখ ৬৩ হাজার

বেসরকারি ব্যবস্থাপনায় এবার হজ করতে একজন হজযাত্রীকে খরচ করতে হবে ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। এই খরচ কোরবানির খরচ বাদে। কোরবানির জন্য লাগবে আরো ৮১০ সৌদি রিয়াল বা ১৯ হাজার টাকার মতো। সেটা হজযাত্রীকে সঙ্গে নিতে হবে। আজ বৃহস্পতিবার বেসরকারি ব্যবস্থাপনার এই হজ প্যাকেজ ঘোষণা করে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

রাজধানীর নয়া পল্টনে দুপুরে এই প্যাকেজ ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে হাব জানায়, বেসরকারি ব্যবস্থাপনার এই প্যাকেজটির নাম ‘সাধারণ প্যাকেজ’ দেওয়া হয়েছে। এর বাইরে প্রত্যেক এজেন্সি নিজ নিজ প্যাকেজ করতে পারবেন। কিন্তু কোনো প্যাকেজ হাব ঘোষিত প্যাকেজ মূল্যের চেয়ে কম হবে না।

এই প্যাকেজের আওতায় হজযাত্রীদের পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার ১ হাজার থেকে ১ হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।   

হাব জানায়, প্রত্যেক হজযাত্রী হজ প্যাকেজের টাকা আগামি ১৮ মের মধ্যে এজেন্সির ব্যাংক হিসাবে জমা দিতে হবে বা এজেন্সির অফিসে জমা দিয়ে টাকার রশিদ নিতে হবে। সৌদি সরকার অতিরিক্ত কোনো ফি আরোপ করলে তা প্যাকেজমূল্য হিসেবে যোগ হবে এবং হজযাত্রীকে তা পরিশোধ করতে হবে। 

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ অবশ্যই ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। এছাড়া ১৯৫৭ সালের ৩০ জুন বা তার আগে যাদের জন্ম তারা এ বছর হজে যেতে পারবেন না। 

২০২০ সালের তুলনায় এবারের হজযাত্রার প্যাকেজ মূল্য বেশ বেড়েছে। খরচ এতটা বাড়ল কেন এমন প্রশ্নের জবাবে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, বাড়িভাড়া ও অতিরিক্ত সার্ভিস চার্জের জন্য হজ প্যাকেজের মূল্য বেড়েছে। অতিরিক্ত সার্ভিস চার্জ হিসেবে আপাতত খরচ ধরা হয়েছে ৬১ হাজার ২৩৬ টাকা। এটা এখনো নির্ধারিত না। সৌদি কর্তৃপক্ষ তা এখনো জানায়নি। 

হাব জানায়, প্রত্যেক হজযাত্রীকে মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা প্রতিষেধক টিকা নিতে হবে। সৌদি আরবে যাত্রা শুরু করার ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯-এর আরটি–পিসিআর পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

দুই বছর পর বিশ্বের মানুষ আবার সৌদি আরবে হজ করতে যাওয়ার সুযোগ পেয়েছেন এবার। সারা বিশ্ব থেকে ১০ লাখ মানুষ এবার হজ করবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

এই বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। 

মন্তব্য করুন: