শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৭ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রোজা ও রমজান: পর্ব-২৯: রোজা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে

মুফতি মুহাম্মাদ নাসিরুদ্দীন

 আপডেট: ০৫:২১, ২০ এপ্রিল ২০২৩

রোজা ও রমজান: পর্ব-২৯: রোজা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে

আধুনিক মেডিকেল সাইন্স একথাও প্রমাণ করেছে যে, কারো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন রাখতে হলে কয়েকটি কাজ করতে হয়। 
১. শরীরের অতিরিক্ত ওজন কমাতে হয়, 
২. লবণ কম খেতে হয়,  
৩. নিয়মিত ব্যয়াম করতে হয়। আমরা দেখতে পাই যে, কেউ যদি রমযানের সিয়াম সাধনা করে তাহলে, সে খাবার তিন বেলার পরিবর্তে দুই বেলা খেতে হয়। খাবার কম খেলে লবণও কম খাওয়া হবে। এর দ্বারা শরীরের অতিরিক্ত ওজন পরিমিত কমে যাবে। আর যে ব্যক্তি সারাদিন সিয়াম পালন করবে সে অবশ্যই তারাবীহর সালাত পড়বে। তাহলে ২০ রাকআত তারাবীহ এবং এশারের কমপক্ষে নয় রাকআতসহ মোট ২৯ রাকআত সালাত পড়ার জন্য বারবার যে রুকু সাজদাহ করতে হয় এর দ্বারা ভালো ব্যয়ামের কাজ হয়। সুতরাং সিয়াম পালন করার মধ্যে আধুনিক মেডিকেল সাইন্সের উল্লে¬খিত তিনটি কাজ যথাযতভাবে আদায় হয়। অতএব আমরা আশা করি সিয়াম মানুষের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন রাখতে সক্ষম।
মানবদেহে সিয়ামের প্রভাব: ইউরোপিয়ান ডক্টর টীমের রিপোর্ট মানবদেহে সিয়ামের প্রভাব কতটা কার্যকর এর বাস্তবতা নির্ণয়ের উদ্দেশ্যে ইউরোপের একদল খ্যাতনামা চিকিৎসা বিজ্ঞানী ১৪ জন লোকের উপর একটি সমীক্ষা চালালেন। এর মধ্যে ১৩ জন সিয়াম পালনকারী এবং একজন সিয়াম পরিহারকারী। সিয়াম পালনকারীদের মধ্যে একজন গর্ভবতীসহ মহিলার সংখ্যা ছিল চার জন। চিকিৎসা বিজ্ঞানীগণ ১৪ জনের উপর সাতটি বিষয়ে সমীক্ষা পরিচালনা করেন। 
একজন গর্ভবতী মহিলা ছাড়া অন্য তিন জন মহিলার বয়স ছিল যথাক্রমে ১৭, ২৭ ও ৪০ বৎসর। তাদেরকে পাঁচবার পরীক্ষা করা হয়। 
প্রথম: রমযানের এক সপ্তাহ পূর্বেই খালি পেটে প্রস্রাব ও রক্ত পরীক্ষাসহ তাদের পূর্ণাঙ্গ চেকআপ করা হয়েছিল। যেন পরবর্তীতে সিয়ামের কারণে সৃষ্ট অবস্থার সাথে তুলনা করা যায়। ডাক্তারী চেকআপে তাদের কোনো অসুস্থতা বা সংক্রামক ব্যাধি পাওয়া যায়নি। 
দ্বিতীয়: রমযানের প্রথম দিন সিয়ামরত অবস্থায় ইফতারের পূর্বে এক ঢোক পানি পান করানোর পর।
 তৃতীয়: রমযানের ১০ তারিখ। 
চতুর্থ: রমযানের শেষ দিকে। পঞ্চম: রমযানের একমাস পর। সকল পরীক্ষার পর দেখা গেল যে তাদের মধ্যে সিয়াম পালনের কারণে কোনো ধরনের বিশেষ প্রভাব পাওয়া যায়নি। তবে গর্ভবতী মহিলাদের স্বাভাবিক অবস্থায় শারীরিকভাবে যে ধরণের পরিবর্তন হয়ে থাকে এখানেও সেটা হয়েছে। সমীক্ষার ফলাফল উল্লেখ করা হল-
মুফতি মুহাম্মাদ নাসিরুদ্দীন
সাতাউক মধ্যগ্রাম, লাখাই, হবিগঞ্জ
আমলের কথা জানতে ইউটিউবে সার্চ করুন, 01712961470

মন্তব্য করুন: