মঙ্গলবার ২৪ মে ২০২২, জ্যৈষ্ঠ ১০ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩

খেলা

টেস্ট দলে ফিরলেন সাকিব

 প্রকাশিত: ১৯:৩২, ২৪ এপ্রিল ২০২২

টেস্ট দলে ফিরলেন সাকিব

সাকিব আল হাসানকে দলে ফিরিয়ে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ দুই টেস্টের সিরিজের দলে ছিলেন না দেশ সেরা অলরাউন্ডার সাকিব।  

নিউজিল্যান্ড সফরে না গেলেও, দুই সন্তানসহ পরিবারের বেশিরভাগ সদস্য অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি থাকার কারণে দক্ষিণ আফ্রিকার সফরের মাঝপথে দেশে ফিরে আসেন সাকিব।

১৫-১৯ মে থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট এবং ২৩-২৭ মে থেকে  মিরপুরস্ত শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে। দ্বিতীয় টেস্টের দল পরে ঘোষণা করবেন নির্বাচকরা। দু’টি টেস্টই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছুটি  নিয়ে  অনেক নাটকের পর ওয়ানডে সিরিজ খেলতে গিয়েছিলেন সাকিব। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মত ওয়ানডে সিরিজ জয়ের ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছেন তিনি।

গেল বছর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে খেলেছিলেন সাকিব।

দলে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন রেজাউর রহমান রাজা। গত বছর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ডাক পেলেও ম্যাচ খেলার সুযোগ পাননি রাজা।

তবে দলে জায়গা হয়নি  দীর্ঘদিন ধরে অফ-ফর্মে ভুগতে থাকা ওপেনার শাদমান ইসলাম এবং পেসার আবু জায়েদ রাহির। এ দিকে কাঁধের ইনজুরি কাটিয়ে উঠছেন দলের এক নম্বর পেসার তাসকিন আহমেদ।

কিন্তু গোড়ালির ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকায় টেস্ট না খেলা বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামকে দলে রাখা হয়েছে। ফিটনেসের উন্নতি হলে খেলার সুযোগ পাবেন তিনি।

এ দিকে  ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) ম্যাচে মুশফিকুর রহিম এবং মেহেদি হাসান মিরাজ ইনজুরিতে পড়ার ফলে দলে ছোট-ছোট ইনজুরির উদ্বেগ রয়েছে। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, তাদের ইনজুরি গুরুতর নয়। আজ আবেদিন বলেন, ‘মিরাজের আঙুলে ইনজুরি রয়েছে, যা সেরে উঠতে ৮-১০ দিন লাগবে। তাই আমরা প্রথম ম্যাচ থেকেই তাকে পাবার আশা করি। মুশফিকুর রহিম সম্পর্কে আমরা এখনও আনুষ্ঠানিক কিছু জানতে পারিনি। আমি যতদূর জানি তাতে আঘাতের গুরুত্ব সর্ম্পকে ২৪ ঘন্টা পরই জানা যাবে।’

প্রথম টেস্টে শরিফুলকে পাবার ব্যাপারে আশা প্রকাশ করেছেন আবেদিন। তিনি বলেন, ‘শরিফুল পুরোপুরি ফিট নয়, তবুও আমরা আশা করি প্রথম টেস্ট থেকেই তাকে পাবো। যেহেতু আমরা ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলবো, তাই আমাদের তিনজন পেসার দরকার। এজন্যই রেজাউর রহমান রাজাকে ব্যাক আপ পেসার হিসেবে আমরা দলে রেখেছি। তাকে বিকেএসপিতে দেখেছি। সে ভালো গতিতে বল করেছে।’

আবু জায়েদ রাহির বাদ পড়া সর্ম্পকে মুখ খুলেন আবেদিন। যৌক্তিক কারণ ছাড়াই বাদ দেয়া হয়েছে রাহিকে। বিশেষ করে টেস্টে পেসার হিসেবে তাসকিনের উত্থানের পর, জায়গা হারিয়েছেন দীর্ঘ সংস্করণ ফরম্যাটে বাংলাদেশের প্রথম পছন্দের পেসার হিসেবে বিবেচিত রাহি।

তিনি বলেন, ‘যখন কন্ডিশন থেকে সুইংয়ের সুবিধা পাওয়া যেত, তখন আমরা রাহিকে বিবেচনা করতাম। সে মূলত একজন সুইং বোলার। যেহেতু ঘরের মাঠে খেলা, আমি মনে করি না, এখানে বল সুইং করাতে যথেষ্ট সাহায্য পাওয়া যাবে।’

প্রধান নির্বাচক আরও জানান, আইপিএল খেলতে ব্যস্ত থাকা মুস্তাফিজুর রহমানকে নিয়েও আলোচনা করেছেন। পুরো আইপিএলের জন্য এনওসি দেয়া হলেও, গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, যেকোন মুহূর্তে দলের প্রয়োজনে বাংলাদেশের হয়ে খেলতে ফিরতে হবে মুস্তাফিজকে।

আবেদিন বলেন, যদি তারা মনে করেন, দলে মুস্তাফিজ প্রয়োজন, তবে তাকে দ্বিতীয় টেস্টে ডাকা হবে। 

তিনি আরও বলেন, ‘আমরা মুস্তাফিজ নিয়ে আলোচনা করেছি। আপাতত আমরা শুধু প্রথম টেস্টের দল দিয়েছি। যদি তাকে প্রয়োজন হয়, তবে আমরা তাকে দ্বিতীয় টেস্টের জন্য দলে ডাকবো।’

দল : মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, শরিফুল ইসলাম (ফিটনেস সাপেক্ষে)।

মন্তব্য করুন: