মঙ্গলবার ২৪ মে ২০২২, জ্যৈষ্ঠ ১০ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩

বিজ্ঞান

৪৪ বিলিয়ন ডলারে টুইটার হচ্ছে মাস্কেরই

 প্রকাশিত: ১১:২৬, ২৬ এপ্রিল ২০২২

৪৪ বিলিয়ন ডলারে টুইটার হচ্ছে মাস্কেরই

শেষ পর্যন্ত বিশ্বখ্যাত সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার হতে যাচ্ছে ইলন মাস্কের। এটি কিনে নেওয়ার জন্য ৪৪ বিলিয়ন ডলারের প্রস্তাব দিয়েছিলেন মাস্ক। কিন্তু নানা আলোচনা চলছিল তা নিয়ে। শেষমেষ সোশাল মিডিয়াটির দায়িত্ব ও মালিকানা নিচ্ছেন মাস্ক।

সোমবার মাস্কের প্রস্তাব গ্রহণ করেছে টুইটারের পরিচালনা পর্ষদ। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, এদিনই টুইটারের নতুন ভাগ্য নির্ধারিত হয়েছে। টুইটারের বর্তমান কর্তৃপক্ষ মাস্কের প্রস্তাব গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে।

মাস্কের ইচ্ছে, টুইটারের আরো উন্নয়ন করে এটাকে সেরা বাকস্বাধীনতার প্ল্যাটফর্ম করবেন। আর সেটি প্রতিষ্ঠিত হবে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান হিসেবে। তার আশা, তার চূড়ান্ত সমালোচকও টুইটারে থাকবেন। কারণ, মাস্কের বিশ্বাস, স্বাধীনভাবে মত প্রকাশের জন্য টুইটারই সর্বোত্তম। 

গত বৃহস্পতিবার মসাস্ক তার শেষ প্রস্তাবটি দিয়ে জানিয়েছিলেন, এটাই চূড়ান্ত। টুইটার কেনার জন্য তার এই আগ্রহ দেখে ওদিকে টুইটারের সাধারণ শেয়ার মালিকরা প্রস্তাবটি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার তাগিদ দিচ্ছিলেন। পরিচালকদের তাই এই প্রস্তাব নিয়ে আরো ভালোভাবে ভাবা ছাড়া উপায় ছিল না। 

মাস্কের প্রস্তাব সামনে রেখে তাই সোমবার টুইটারের পরিচালনা পর্ষদ বৈঠকে বসে। বৈঠকেই তারা মাস্কের দেওয়া ৪ হাজার ৪০০ কোটি ডলারে টু্ইটার কেনার প্রস্তাব গ্রহণ করার সিদ্ধান্ত নেয়। 

ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক। টেসলা ও স্পেসএক্স এর প্রধান নির্বাহী অবশ্য প্রতিষ্ঠানকে টুইটারের সঙ্গে জড়াচ্ছেন না। প্রস্তাব অনুযায়ী টুইটারের ক্রয়মূল্যের বেশিরভাগ নিজের পকেট থেকেই পরিশোধ করবেন তিনি। 

টুইটারের মালিকানা বদলের খবর পাঁকা হতেই নিউ ইয়র্কের শেয়ার বাজারে এর প্রভাব পড়েছে। সোমবার দিনের শুরুতে টুইটার শেয়ারের দাম ৪ দশমিক ৫ শতাংশ বেড়ে ৫১ ডলার ১৫ সেন্ট ডলারে উঠেছে।

মন্তব্য করুন: