বুধবার ১৯ জুন ২০২৪, আষাঢ় ৬ ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় ৪ ফিলিস্তিনি নাগরিক নিহত

 প্রকাশিত: ১৯:২২, ১১ জুন ২০২৪

পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় ৪ ফিলিস্তিনি নাগরিক নিহত

ইসরায়েলি বাহিনী সোমবার অধিকৃত পশ্চিম তীরে চার ফিলিস্তিনি নাগরিককে গুলি চালিয়ে হত্যা করেছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, তাদের মধ্যে একজন  ইসরায়েলি নিরাপত্তা ফাঁড়ি লক্ষ্য করে গুলি চালানো শুরু করেছিল। খবর এএফপি’র।

গত ৭ অক্টোবর ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী গ্রুপ হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে সহিংসতায় কয়েকশ’ ফিলিস্তিনি এবং এক ডজনেরও বেশি ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রামাল্লার উত্তরপশ্চিমাঞ্চলীয় কাফার নাইমা শহরে সোমবার ইসরায়েলি ‘দখলদারদের গুলিতে’ চার ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।
এ হত্যাকা-ের প্রতিবাদ জানাতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস রামাল্লায় সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছেন।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা চারজনের একটি গ্রুপকে লক্ষ্য করে গুলি করেছে। ইসরায়েলি পুলিশ সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার করতে কাফার নাইমা শহরে গেলে তারা পুলিশের গাড়ি নিয়ে পালিয়ে যাওয়ার এবং তাদেরকে গাড়ি দিয়ে চাপা চেষ্টা করলে ইসরায়েলি বাহিনী এমন পদক্ষেপ নেয়।

নিহতদের মধ্যে একজনের বিরুদ্ধে ইহুদি বসতির একটি নিরাপত্তা ফাঁড়িতে আগুন দেওয়ার অভিযোগ রয়েছে।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকে ইসরায়েল পশ্চিম তীর দখল করে আছে। এরপর থেকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনিদের বিতাড়িত করে হাজার হাজার ইহুদি বসতি স্থাপনকারীদের আবাসন গড়ে তোলা হয়।