শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

জাতীয়

বাংলাদেশের জন্য কোটা বাড়ালো সৌদি, আরও ২৪১৫ হজযাত্রী যেতে পারবেন

 আপডেট: ১২:০৩, ২৩ জুন ২০২২

বাংলাদেশের জন্য কোটা বাড়ালো সৌদি, আরও ২৪১৫ হজযাত্রী যেতে পারবেন

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশি হজযাত্রীদের কোটা বাড়িয়েছে সৌদি আরব। আর তাই বাংলাদেশ থেকে অতিরিক্ত ২৪১৫ জন হজ করতে যেতে পারবেন।

গত বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, হিজরি ১৪৪৩/২০২২ সালের হজ মৌসুমের জন্য সৌদি সরকার বাংলাদেশের জন্য অতিরিক্ত দুই হাজার ৪১৫ জন হজযাত্রীর কোটা বরাদ্দ করেছে। বরাদ্দপ্রাপ্ত অতিরিক্ত হজযাত্রীর কোটার মধ্যে সরকারি ব্যবস্থাপনার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১১৫ জন।

বেসরকারি ব্যবস্থাপনার জন্য অবশিষ্ট দুই হাজার ৩০০ জনের কোটা নির্ধারণ করতে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

তবে এর আগে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ছিল চার হাজার জন (রাষ্ট্রীয় খরচ ও গাইডসহ) এবং বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ছিল ৫৩ হাজার ৫৮৫ জন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই ২০২২ সনের পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এ বছর ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৩৫৯টি। গত মঙ্গলবার পর্যন্ত ২৮ হাজার ৩০৯ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এবার হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ছিল ৫। আগামী ৩ জুলাই হজযাত্রীদের নিয়ে শেষ ফ্লাইট সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে। ১৪ জুলাই থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হবে, চলবে আগামী ৪ আগস্ট পর্যন্ত

মন্তব্য করুন: