ব্রেকিং:
কাল থেকে ৫ দিন ইন্টারনেটের গতি কম হতে পারে মধ্যপ্রাচ্যে ফরাসি পণ্য বয়কট ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে ফ্রান্স ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৫, নতুন আক্রান্ত ১৪৩৬ সিরিয়ায় মার্কিন ড্রোন হামলা, ৫ বেসামরিক ব্যক্তিসহ নিহত ১৭ গ্রেপ্তার ইরফান ঢাকা দক্ষিণের ৩০ নং ওয়ার্ডের কাউন্সিলর

মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি শান্তিরক্ষী সেনা নিহত যুদ্ধবিরতির কয়েক মিনিটেই ফের সংঘর্ষ নাগোর্নো-কারাবাখে নৌবাহিনীর কর্মকর্তাকে মারধরঃ হাজী সেলিমের ছেলেসহ গ্রেপ্তার ৩ চাকরি রক্ষায় বাধ্য হয়ে দাড়ি কাটতে হল ভারতের মুসলিম পুলিশকে পদত্যাগের আলটিমেটাম নাকচ প্রধানমন্ত্রীর, থাইল্যান্ডে বিক্ষোভ
৩০

রাখাইনে আবারো অপারেশন শুরু করেছে মিয়ানমার সামরিক বাহিনী

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

২০১৭ সালে রোহিঙ্গাদের বিতাড়নের পরে রাখাইনে আরাকানিদের বিরুদ্ধে আবারো অপারেশন শুরু করেছে মিয়ানমার বাহিনী। গত কয়েক মাসে অন্তত ২০টি গ্রাম জ্বালিয়ে দিয়েছে তারা। এক লাখেরও বেশি আরাকানি বৌদ্ধ ধর্মাবলম্বী গৃহহারা হয়েছে। মিয়ানমারে আগামী নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এ পরিস্থিতিতে রাখাইন অশান্ত হলে বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী প্রদেশগুলো এবং মিয়ানমারের অভ্যন্তরেও সমস্যা আরও প্রকট হবে।

এ বিষয়ে সাবেক পররাষ্ট্র সচিব ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফেলো মোহাম্মাদ শহীদুল হক বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী এই অঞ্চলকে অস্থিতিশীল করে তুলছে। এরফলে পার্শ্ববর্তী দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, ‘মিয়ানমারে এখন গণতন্ত্রের মাধ্যমে ধ্বংসলীলা চালানো হচ্ছে। দীর্ঘদিন দমন-পীড়ন করে ২০১৭ সালে রোহিঙ্গাদের একটি বড় অংশকে তারা বলপূর্বক বাংলাদেশের দিকে ঠেলে দেয়। ফলে সেখানে শূন্যস্থান দখল করে আরাকানিরা।

তিনি বলেন,  ‘এখন মিয়ানমার বাহিনী আরাকানিদের বিরুদ্ধে অপারেশন চালাচ্ছে যা পরিস্থিতিকে আরও ঘোলাটে করবে।’


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর