ব্রেকিং:
গ্রেফতার করা হয়েছে তিতাসের বরখাস্ত সেই ৮ কর্মকর্তাকে আল্লামা শফীর দাফন সম্পূর্ণ হইছে দেশে একদিনে করোনাভাইরাসে ৩২ মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭ জন

রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

সর্বশেষ:
রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের কোন ধরণের উদ্যোগ দৃশ্যমান নয় কাশ্মীরে ক্ষমতার অপব্যবহার, স্বীকার করলো ভারতীয় সেনাবাহিনী আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
ইলম অর্জনের পদ্ধতি : কিছু প্রয়োজনীয় কথা

ইলম অর্জনের পদ্ধতি : কিছু প্রয়োজনীয় কথা

ইসলামে দ্বীনী ইলম অর্জনের অবকাশ সবার জন্য উন্মুক্ত। যে কোনো বংশের লোক, যে কোনো শ্রেণি-পেশার মানুষ, যে কোনো অঞ্চলের অধিবাসী কুরআন-সুন্নাহর ইলম অর্জন করতে পারেন; বরং ইসলামে তা কাম্য। কুরআন-সুন্নাহয় এ বিষয়ে উৎসাহিত করা হয়েছে।

হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

مَنْ سَلَكَ طَرِيقًا يَلْتَمِسُ فِيهِ عِلْمًا سَهَّلَ اللهُ لَهُ طَرِيقًا إِلَى الْجَنَّةِ

যে কেউ ইলমের খোঁজে কোনো পথে চলে আল্লাহ তার জন্য জান্নাতের পথ সহজ করে দেন। -মুসনাদে আহমদ ১৪/৬৬

০৩:২৬ পিএম, ৩০ জুলাই ২০২০ বৃহস্পতিবার

কুরবানী ও ঈদের পয়গাম

কুরবানী ও ঈদের পয়গাম

বছর ঘুরে আবারো এল ঈদুল আযহা। মুসলিম জীবনে ঈদুল ফিতরের মতো আরেকটি আনন্দোৎসব। এদিন ধনী-গরীব, রাজা-প্রজা সকলেই ঈদগাহে সমবেত হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে দু’রাকাত নামায আদায় করবে। আর সামর্থ্যবান মুমিন বান্দারা আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য লাভের জন্য শরীয়ত নির্দেশিত পন্থায় তাদের কুরবানীর পশু আল্লাহর নামে উৎসর্গ করবে।

০২:১৯ পিএম, ১০ জুলাই ২০২০ শুক্রবার

ঈদুল আযহা ও কুরবানী বিষয়ক কিছু হাদীস

ঈদুল আযহা ও কুরবানী বিষয়ক কিছু হাদীস

ঈদুল আযহা বা ইয়াওমুন নাহর। আমাদের দেশের ভাষায় কুরবানী ঈদ। ঈদুল আযহার দিনের প্রধান আমল-কুরবানী। কুরবানী শা‘আইরে ইসলাম তথা ইসলামী নিদর্শনাবলীর অন্যতম।

০৫:৫৫ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

উল্টো চিন্তা : পাপের খাতের দিকে চোখ যায় না

উল্টো চিন্তা : পাপের খাতের দিকে চোখ যায় না

গত কুরবানী বা ঈদুল আযহার আগে আগে হঠাৎ করে কুরবানীর খরচ কমিয়ে কিভাবে সিডর-দুর্গতদের সাহায্য করা যায়-এ প্রশ্নটি জোরালো করার চেষ্টা করা হয়েছে। বিভিন্ন মহল থেকে প্রশ্নটি ছেড়ে দেওয়া হয়েছে।

০৪:৫৪ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

ইবাদত সম্পর্কে বিভ্রান্তি থাকা উচিত নয়

ইবাদত সম্পর্কে বিভ্রান্তি থাকা উচিত নয়

ইসলাম পূর্ণাঙ্গ দ্বীন। তাই এতে আকাইদ, ইবাদত, মুয়ামালাত, মুআশারাত, আখলাক ইত্যাদি সকল বিষয় অন্তর্ভুক্ত। প্রতিটি বিষয়েরই আলাদা গুরুত্ব আছে। ইসলামের কোনো অংশকেই গুরুত্বহীন মনে করার অবকাশ নেই।

০৪:৪৯ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

কুরবানীর শরীক সংখ্যা কি বেজোড় হওয়া জরুরি

কুরবানীর শরীক সংখ্যা কি বেজোড় হওয়া জরুরি

কিছু লোককে বলতে শোনা গেছে, যে পশুতে সাতজন শরীক হতে পারে তাতে শরীকের সংখ্যা বেজোড় হওয়া জরুরি।

০৪:৪৩ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

কুরবানী সংক্রান্ত কিছু জরুরি মাসায়েল

কুরবানী সংক্রান্ত কিছু জরুরি মাসায়েল

কুরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি আদায় করা ওয়াজিব। সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি এই ইবাদত পালন করে না তার ব্যাপারে হাদীস শরীফে এসেছে, ‘যার কুরবানীর সামর্থ্য রয়েছে কিন্তু কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহে না আসে।’ -মুস্তাদরাকে হাকেম, হাদীস ৩৫১৯; আত্তারগীব ওয়াত্তারহীব ২/১৫৫

০৩:১১ পিএম, ১ জুলাই ২০২০ বুধবার

প্রয়োজন আল্লাহ-মুখিতা ও সবার প্রতি কল্যাণকামিতা

প্রয়োজন আল্লাহ-মুখিতা ও সবার প্রতি কল্যাণকামিতা

আমাদের ব্যক্তি-জীবনে ও সমাজ-জীবনে বিভিন্ন ঘটনা ঘটে, বিভিন্ন পরিস্থিতি তৈরি হয়। সকল অবস্থায় মুমিনের কর্তব্য আল্লাহ-অভিমুখী থাকা।

১০:৪৩ পিএম, ২৬ জুন ২০২০ শুক্রবার

ঈদের দিনের সুন্নতসমূহ

ঈদের দিনের সুন্নতসমূহ

ঈদ মুসলিম উম্মাহর জাতীয় উৎসব দিবস এবং ইসলামের একটি ধর্মীয় দিবস। ধর্মীয় দৃষ্টিতে রয়েছে এর বিশেষ মর্যাদা ও গুরুত্ব। ধর্মীয় গাম্ভীর্যতায় ও যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনের জন্য রয়েছে ১৩ টি সুন্নত।

০৪:২১ এএম, ২৫ মে ২০২০ সোমবার

ইসলামের বিধান, রাষ্ট্রীয় আইন এবং মুসলমানদের করণীয়

ইসলামের বিধান, রাষ্ট্রীয় আইন এবং মুসলমানদের করণীয়

গাজীপুরের একটি পোশাক কারখানায় মুসলিম কর্মকর্তা-কর্মচারীদের জন্য  অফিস চলাকালীন তিন ওয়াক্ত নামায  অফিস নির্ধারিত নামাযকক্ষে জামাতের সঙ্গে পড়ার ব্যবস্থা করা হয়েছিল এবং এ বিষয়ে নির্দেশনা জারি করা হয়েছিল। গত ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখ প্রভাবশালী একটি আন্তর্জাতিক গণমাধ্যমের বাংলা পোর্টালে নেতিবাচকভাবে এ খবরটি প্রথমে প্রকাশ করা হয়। এরপর ওই খবরটিকে অনুসরণ করে আরো বিভিন্ন গণমাধ্যমে কর্মচারীদের জন্য নামায কেন বাধ্যতামূলক করা হল এমন একটি প্রশ্নবোধক ভঙ্গি নিয়ে খবর প্রকাশ করা হয়।

১১:৩৩ এএম, ২০ মে ২০২০ বুধবার

করোনাকালে যেভাবে সময় কাটাচ্ছেন তাবলিগী সাথীরা

করোনাকালে যেভাবে সময় কাটাচ্ছেন তাবলিগী সাথীরা

করোনা ভাইরাসের কারণে সাধারণ ছুটি চলছে পুরো দেশে। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানসহ সব কিছু। সব কিছুতে এক রকম স্থবিরতা। এসময়ে এজতেমায়ী আমলের সুযোগ না থাকায় বিকল্প পদ্ধতীতে দাওয়াতী কার্যক্রম এগিয়ে নিচ্ছেন তাবলিগী সাথীরা।

১২:২২ এএম, ১৪ মে ২০২০ বৃহস্পতিবার

বর্তমান পরিস্থিতিতে জুমা ও জামাতে উপস্থিতি

বর্তমান পরিস্থিতিতে জুমা ও জামাতে উপস্থিতি

* গত ২৫ মার্চ ২০২০ ঈ. বুধবার ইসলামিক ফাউন্ডেশনের ওয়েব সাইটে ‘করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করার প্রেক্ষাপটে ইসলামের বিধি-বিধান অনুসরণের বিষয়ে দেশের বিশিষ্ট আলেমগণের আহ্বান’ শিরোনামে একটি লেখা পেয়েছি। হযরত মাওলানা আবদুল কুদ্দুস ছাহেব হুযুরসহ একাধিক আলেমের স্বাক্ষর সম্বলিত এ লেখায় উল্লেখ করা হয়েছে- নির্ভরযোগ্য বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকগণের মতে, বাংলাদেশে বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতি ভয়াবহ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এ প্রেক্ষাপটে সর্বপ্রকার জমায়েত বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমআ ও জামাআতে সম্মানিত মুসল্লিগণের উপস্থিতি সীমিত পরিসরে রাখার জন্য দেশের বিজ্ঞ আলেমগণ সুপারিশ করেছেন। মসজিদ বন্ধ থাকবে না তবে সুরক্ষা পদ্ধতি চূড়ান্ত না হওয়া পর্যন্ত ব্যক্তিগণ মসজিদে গমন করবেন না।

১১:৫৬ পিএম, ১১ মে ২০২০ সোমবার

অমূলক ভীতি ও অস্থিরতার নাম সতর্কতা নয় বরং তা বাড়াবাড়ি

অমূলক ভীতি ও অস্থিরতার নাম সতর্কতা নয় বরং তা বাড়াবাড়ি

সর্বপ্রথম যে বিষয়টি মুসলমানদের মন-মানসে দৃঢ়ভাবে গেঁথে নেয়া উচিত তা হলÑ আল্লাহ তাআলা হক আকীদা ও ইসলামী শরীয়তের মাধ্যমে আমাদেরকে স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য দান করেছেন। অন্যান্য জাতি-গোষ্ঠীর কাছে আছে শুধু চিকিৎসাবিজ্ঞান আর আমাদের মুসলমানদের কাছে চিকিৎসাবিজ্ঞান ছাড়াও আল্লাহ প্রদত্ত আরো দুটি তোহফা রয়েছে; ঈমানী আকীদা ও ইসলামী শরীয়ত। সুতরাং মুসলিমগণ মহামারি বা অন্য কোনো ব্যাধির প্রতিকারে বিজ্ঞানের নামে প্রচারিত সব ধরনের কথা এবং যে কোনো ধরনের কর্মপদ্ধতি ঢালাওভাবে গ্রহণ করতে পারে না; বরং এক্ষেত্রে সে তার ইসলামী আকীদা ও শরীয়তকেও সামনে রাখবে।

০৫:৩১ পিএম, ২ মে ২০২০ শনিবার

আসল হল তাওয়াক্কুল এবং ঈমানী শক্তি

আসল হল তাওয়াক্কুল এবং ঈমানী শক্তি

আমরা আল্লাহ তাআলার শোকর আদায় করছি যে আল্লাহ তাআলা আমাদেরকে ঈমানের নিআমত দান করেছেন; মুমিন বানিয়েছেনÑ

فالحمد لله على نعمة الإيمان، والحمد لله على نعمة الإسلام، رضيت بالله ربا وبالإسلام دينا، وبمحمد صلى الله عليه وسلم نبيا.

সকল প্রশংসা আল্লাহ্র, তিনি আমাদের ঈমানের নিআমত দান করেছেন। ইসলামের নিআমতে ধন্য করেছেন। (নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেমন বলেছেন আমরাও হৃদয়ের গভীর থেকে বলছিÑ) আমি আল্লাহকে রব হিসেবে, ইসলামকে দ্বীন হিসেবে এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নবী হিসেবে পেয়ে ধন্য ও সন্তুষ্ট।

১১:১৩ পিএম, ২৭ এপ্রিল ২০২০ সোমবার

নতুন চাঁদ দেখে রমজান মাসকে বরণ করতেন রাসুল সা.

নতুন চাঁদ দেখে রমজান মাসকে বরণ করতেন রাসুল সা.

আল্লাহর অশেষ অনুগ্রহ, করুণা আর তাকওয়া অর্জনের শাশ্বত পয়গাম নিয়ে আমাদের দোরগোড়ায় বছর ঘুরে আবারও হাজির হচ্ছে মহিমান্বিত মাস রমাজানুল মোবারক।

০৪:২৯ পিএম, ২৭ এপ্রিল ২০২০ সোমবার

ফিলহাল বিভাগের পাঠকপ্রিয় খবর