ব্রেকিং:
তালিকা পেলে এ মাসেই দেয়া হবে স্কুল শিক্ষার্থীদের টিকা: স্বাস্থ্যমন্ত্রী জাকারবার্গকে তলব করেছেন মার্কিন সিনেট বিভাগ পাচ্ছে কুমিল্লা, নাম হবে মেঘনা: প্রধানমন্ত্রী

শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
পুলিশের উপর ক্ষুদ্ধ হয়ে ফের মোটরসাইকেলে আগুন দিলো চালক দীর্ঘ ১৯ মাস পর স্বশরীরে ক্লাসে ফিরল রাবি শিক্ষার্থীরা লালমনিরহাটে বিপদসীমার নিচে তিস্তার পানি নারায়ণগঞ্জে ১৫ দিন মৃত্যুহীন, আজ আক্রান্ত ১ দেশে করোনায় আক্রান্ত হয়ে একদিনের ব্যবধানে আরো ১০ জনের মৃত্যু কুমিল্লার ঘটনায় অভিযুক্তকে দ্রুত খুঁজে বের করা হবে প্রবাসী সকল নারীই পাশবিক অত্যাচারের শিকার হয়েছে ইসরায়েলে
আফগানে হকের প্রত্যাবর্তন পরাশক্তির এজেন্ডা আমাদের প্রত্যাশা

আফগানে হকের প্রত্যাবর্তন পরাশক্তির এজেন্ডা আমাদের প্রত্যাশা

প্রাচ্যের কবি আল্লামা ইকবাল। তার কাব্য বৈচিত্র্যে পরিপূর্ণ। তার বিভিন্ন কবিতায় তিনি শয়তানদের সংলাপ এবং তাদের সংসদীয় আলোচনার কাল্পনিক বিবরণও পেশ করেছেন।  তার একটি কবিতার শিরোনাম- ‘ইবলীস কি মাজলিসে শূরা’ (ইবলীসের পার্লামেন্ট)। এমনিভাবে আরেকটি শিরোনাম- ‘ইবলীস কা ফরমান আপনে সিয়াসী ফরযানদোঁ কে নাম’ (ইবলীসের বার্তা- তার রাজনৈতিক সহযোগী ও সভাসদদের প্রতি)।

০৩:৩৭ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১ বৃহস্পতিবার

শুক্রবার থেকে পবিত্র জমাদিউস সানি মাস গণনা শুরু

শুক্রবার থেকে পবিত্র জমাদিউস সানি মাস গণনা শুরু

বাংলাদেশের আকাশে বৃহস্পতিবার ১৪৪২ হিজরি সনের পবিত্র জমাদিউস সানি মাসের চাঁদ দেখা গিয়েছে। ফলে ১৫ জানুয়ারি শুক্রবার থেকে পবিত্র জমাদিউস সানি মাস গণনা শুরু হবে।

০৯:১৫ পিএম, ১৪ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

ঋণগ্রহিতাকে ক্ষমা করলে বা ছাড় দিলে গুনাহ মাফ হয়

ঋণগ্রহিতাকে ক্ষমা করলে বা ছাড় দিলে গুনাহ মাফ হয়

ক্ষমার প্রতিদান ক্ষমা। যেমন আল্লাহ সূরা আররাহমানে বলেছেন- ‘ইহসানের প্রতিদান তো ইহসানই।’ আল্লাহ হলেন, ‘গাফফার’-মহা ক্ষমাশীল। তিনি ছোট থেকে ছোট বাহানায়ও বান্দাকে ক্ষমা করে দেন।

০৯:১২ পিএম, ৩০ ডিসেম্বর ২০২০ বুধবার

কোন্ পথে চলেছি আমরা!

কোন্ পথে চলেছি আমরা!

কোন্ পথে চলেছি আমরা! আমাদের সমাজব্যবস্থা কি ভেঙে পড়ছে? ধীরে ধীরে কি আমরা নিষ্ঠুর ও অমানুষ জাতিতে পরিণত হচ্ছি? এ প্রশ্ন এখন দেশের সকল বিবেকবান মানুষের। গণমাধ্যমে তো প্রচার পাচ্ছে কেবল জোরপূর্বক ব্যভিচার তথা নারী নির্যাতনের খবরগুলো। কিন্তু সাধারণ বেহায়াপনা ও অসামাজিক কার্যকলাপের সকল রাস্তা তো আমরা আগেই খুলে দিয়েছি।

০৭:৪৮ পিএম, ২৭ ডিসেম্বর ২০২০ রোববার

মুক্তার হার ও খোদাভীরু যুবক

মুক্তার হার ও খোদাভীরু যুবক

মক্কায় এক যুবক বাস করত। পরহেজার, খোদাভীরু, তবে খুবই গরিব। একদিন যুবকটি জীবিকার উদ্দেশে মক্কার গলি দিয়ে হাঁটছিল। হঠাত্ সে লক্ষ্য করল—মণিমুক্তা খচিত গলার একটা হার পড়ে আছে। আশপাশে আর কেউ নেই, তাই হারটা উঠিয়ে নিল। যুবক হারের মালিকের খোঁজে হেরেমে এলো।

০৫:৫৪ পিএম, ১৮ ডিসেম্বর ২০২০ শুক্রবার

পর্দা : দু’টি মৌলিক কথা

পর্দা : দু’টি মৌলিক কথা

সমস্ত নবী-রাসূল আ.সহ বিশ্বের জ্ঞানী, মেধাবী, আত্মমর্যাদার অধিকারী প্রত্যেক ব্যক্তি এ বিষয়ে একমত যে, ব্যাভিচার একটি নিকৃষ্টতম অপরাধ।

০৫:৩১ এএম, ১৬ ডিসেম্বর ২০২০ বুধবার

আফ্রিকায় ইসলামী জ্ঞানের মিনার
প্রাচীন টিমবাকটু শহর

আফ্রিকায় ইসলামী জ্ঞানের মিনার

টিমবাকটু মালির একটি প্রাচীন শহর, নাইজার নদী থেকে ২০ কিমি উত্তরে অবস্থিত। দশম শতাব্দীর প্রথম দিকে টিমবাকটু একটি মৈত্রী বসতি হিসেবে প্রতিষ্ঠিত হয়ে স্থায়ী বাসস্থান হয়ে ওঠে। ১৪ শতকের প্রথম দিকে মালি সাম্রাজ্যের অংশ হয়। ১৫ শতকের প্রথমার্ধে, তুয়ারেগ উপজাতিরা অল্প সময়ের জন্য শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

১০:৫৩ পিএম, ১৪ ডিসেম্বর ২০২০ সোমবার

একটি  আদর্শ সমাজের রুপরেখা!

একটি আদর্শ সমাজের রুপরেখা!

পবিত্র কুরআন মাজিদে ইরশাদ হয়েছে, আমি আপনাকে সমগ্র বিশ^বাসির জন্য রহমত স্বরুপ প্রেরণ করেছি। (সুরা আল-আম্বিয়া, আয়াত ১০৭) আল্লাহ তায়ালা বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে যে, সারা জগতের জন্য শান্তির বাতাস প্রবাহিত করার উদ্দেশ্যে এ ধরায় প্রেরণ করেছেন তা তাঁর বাণী থেকেই প্রমাণ পাওয়া যায়।

১০:৫৭ পিএম, ৩০ নভেম্বর ২০২০ সোমবার

অপরাধ দমনে তাকওয়ার গুরুত্ব
ফারুক আজমের ভাষান্তর

অপরাধ দমনে তাকওয়ার গুরুত্ব

মানুষের ধর্মীয় অনুভূতি দিন দিন কমে যাচ্ছে, তাই স্বাভাবিকভাবেই কমে যাচ্ছে আল্লাহভীতি। ফলে সমাজে বেড়ে যাচ্ছে অপরাধপ্রবণতা। খুন-খারাবি, ধর্ষণ, চুরি-ছিনতাই, চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ সব ধরনের অপরাধ যেন স্বাভাবিক বিষয় হয়ে উঠছে।

১০:৫৯ পিএম, ২৯ নভেম্বর ২০২০ রোববার

দুশ্চিন্তা থেকে মুক্তির ১০ আমল

দুশ্চিন্তা থেকে মুক্তির ১০ আমল

সবাই কমবেশি দুশ্চিন্তা করে। এটি একটি স্বাভাবিক বিষয়। তবে সমস্যা প্রকট আকার ধারণ করে তখনই যখন কেউ সামান্য কারণেই চিন্তাগ্রস্ত হয় পড়ে। দুশ্চিন্তা কারণে মানসিক সমস্যা তো রয়েছেই, সেই সঙ্গে শারীরিক বিভিন্ন সমস্যাও দেখা দেয়। দুশ্চিন্তার ফলে ক্ষতিগ্রস্ত হয় মানুষের মস্তিষ্ক। ফলে স্মৃতিভ্রষ্টতা, বুদ্ধিবৈকল্য দেখা দেয়।

১২:১৩ পিএম, ২৫ নভেম্বর ২০২০ বুধবার

তাহাজ্জুদ নামাজ: আল্লাহর নৈকট্য অর্জনের অনন্য উপায়

তাহাজ্জুদ নামাজ: আল্লাহর নৈকট্য অর্জনের অনন্য উপায়

আল্লাহ তায়ালা মানুষকে এ পৃথিবীতে শুধুমাত্র তাঁর ইবাদত-উপাসনার জন্য সৃষ্টি করেছেন। যাতে ইবাদত-বন্দেগি করে তাঁর যথাযথ পরিচয় লাভ করে তাঁর পরম সন্তুষ্টি লাভ করা যায়। আখেরাতের চিরস্থায়ী জীবনটাকে সুন্দর করা যায়।

১২:০৪ এএম, ২৪ নভেম্বর ২০২০ মঙ্গলবার

জুমার দিনের ফজিলত ও বিশেষ আমল

জুমার দিনের ফজিলত ও বিশেষ আমল

অপ্রাপ্তি নয়, প্রাপ্তির সংখ্যাই ঈমানদারের জীবনে বেশি। আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা যদি (নিজেদের জীবনে) আল্লাহর নেয়ামত গণনা করো, তবে গুনে শেষ করতে পারবে না।’

১২:৩৬ পিএম, ২০ নভেম্বর ২০২০ শুক্রবার

বিজ্ঞানের আলোকে পাঁচ ওয়াক্ত নামাজের উপকারিতা

বিজ্ঞানের আলোকে পাঁচ ওয়াক্ত নামাজের উপকারিতা

আমরা মুসলিম ভাই-বোনেরা আল্লাহর হুকুম পালন করা বা তার সন্তুষ্টির জন্য নামাজ আদায় করে থাকি। এছাড়া আমরা সকলেই জানি প্রতিটি মুসলমানের উপর পাঁচওয়াক্ত নামাজ পড়া ফরজ ।

০৭:৪৪ পিএম, ১৮ নভেম্বর ২০২০ বুধবার

সমাজের প্রতি ইমামের দায়িত্ব ও কর্তব্য

সমাজের প্রতি ইমামের দায়িত্ব ও কর্তব্য

ইমাম হচ্ছেন সমাজের সবচেয়ে সম্মানী ও মর্যাদাশালী ব্যক্তি। ইমাম শব্দটি কোরআনুল কারিমে বিভিন্ন অর্থে ব্যবহূত হয়েছে। সুরা বাকারার ১২৪ নম্বর আয়াতে ইমাম অর্থ ‘নেতা’ বলে উল্লেখ হয়েছে।

০৯:৪৪ পিএম, ৬ নভেম্বর ২০২০ শুক্রবার

জুমার দিনে জান্নাতের বাজার হবে যেমন

জুমার দিনে জান্নাতের বাজার হবে যেমন

জুমার দিন বা শুক্রবারের দিনটি হচ্ছে মুমিন মুসলমানদের জন্য অধিক গুরুত্ব ও ফজিলতপূর্ণ। শুধু দুনিয়াতেই নয় বরং পরকালেও; অর্থাৎ দো’জাহানের জন্যই এ দিনটি অনেক অনেক গুরুত্ব ও ফজিলতপূর্ণ।

১০:৫০ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

একজন আদর্শ মুসলিম নারীর বৈশিষ্ট্য

একজন আদর্শ মুসলিম নারীর বৈশিষ্ট্য

একজন আদর্শ মুসলিম নারীর প্রথম ও প্রধান বৈশিষ্ট্য হলো, সে মনেপ্রাণে একমাত্র আল্লাহ’য় বিশ্বাস করবে, এবং তার এই বিশ্বাসে সে কোনো সন্দেহের অবকাশ রাখবে না। সে তার সর্বস্ব একমাত্র আল্লাহ তায়ালার নিকট সঁপে দেবে।

০৫:২১ পিএম, ১৯ অক্টোবর ২০২০ সোমবার

ইলম অর্জনের পদ্ধতি : কিছু প্রয়োজনীয় কথা

ইলম অর্জনের পদ্ধতি : কিছু প্রয়োজনীয় কথা

ইসলামে দ্বীনী ইলম অর্জনের অবকাশ সবার জন্য উন্মুক্ত। যে কোনো বংশের লোক, যে কোনো শ্রেণি-পেশার মানুষ, যে কোনো অঞ্চলের অধিবাসী কুরআন-সুন্নাহর ইলম অর্জন করতে পারেন; বরং ইসলামে তা কাম্য। কুরআন-সুন্নাহয় এ বিষয়ে উৎসাহিত করা হয়েছে।

হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

مَنْ سَلَكَ طَرِيقًا يَلْتَمِسُ فِيهِ عِلْمًا سَهَّلَ اللهُ لَهُ طَرِيقًا إِلَى الْجَنَّةِ

যে কেউ ইলমের খোঁজে কোনো পথে চলে আল্লাহ তার জন্য জান্নাতের পথ সহজ করে দেন। -মুসনাদে আহমদ ১৪/৬৬

০৩:২৬ পিএম, ৩০ জুলাই ২০২০ বৃহস্পতিবার

কুরবানী ও ঈদের পয়গাম

কুরবানী ও ঈদের পয়গাম

বছর ঘুরে আবারো এল ঈদুল আযহা। মুসলিম জীবনে ঈদুল ফিতরের মতো আরেকটি আনন্দোৎসব। এদিন ধনী-গরীব, রাজা-প্রজা সকলেই ঈদগাহে সমবেত হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে দু’রাকাত নামায আদায় করবে। আর সামর্থ্যবান মুমিন বান্দারা আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য লাভের জন্য শরীয়ত নির্দেশিত পন্থায় তাদের কুরবানীর পশু আল্লাহর নামে উৎসর্গ করবে।

০২:১৯ পিএম, ১০ জুলাই ২০২০ শুক্রবার

ঈদুল আযহা ও কুরবানী বিষয়ক কিছু হাদীস

ঈদুল আযহা ও কুরবানী বিষয়ক কিছু হাদীস

ঈদুল আযহা বা ইয়াওমুন নাহর। আমাদের দেশের ভাষায় কুরবানী ঈদ। ঈদুল আযহার দিনের প্রধান আমল-কুরবানী। কুরবানী শা‘আইরে ইসলাম তথা ইসলামী নিদর্শনাবলীর অন্যতম।

০৫:৫৫ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

উল্টো চিন্তা : পাপের খাতের দিকে চোখ যায় না

উল্টো চিন্তা : পাপের খাতের দিকে চোখ যায় না

গত কুরবানী বা ঈদুল আযহার আগে আগে হঠাৎ করে কুরবানীর খরচ কমিয়ে কিভাবে সিডর-দুর্গতদের সাহায্য করা যায়-এ প্রশ্নটি জোরালো করার চেষ্টা করা হয়েছে। বিভিন্ন মহল থেকে প্রশ্নটি ছেড়ে দেওয়া হয়েছে।

০৪:৫৪ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

ইবাদত সম্পর্কে বিভ্রান্তি থাকা উচিত নয়

ইবাদত সম্পর্কে বিভ্রান্তি থাকা উচিত নয়

ইসলাম পূর্ণাঙ্গ দ্বীন। তাই এতে আকাইদ, ইবাদত, মুয়ামালাত, মুআশারাত, আখলাক ইত্যাদি সকল বিষয় অন্তর্ভুক্ত। প্রতিটি বিষয়েরই আলাদা গুরুত্ব আছে। ইসলামের কোনো অংশকেই গুরুত্বহীন মনে করার অবকাশ নেই।

০৪:৪৯ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

কুরবানীর শরীক সংখ্যা কি বেজোড় হওয়া জরুরি

কুরবানীর শরীক সংখ্যা কি বেজোড় হওয়া জরুরি

কিছু লোককে বলতে শোনা গেছে, যে পশুতে সাতজন শরীক হতে পারে তাতে শরীকের সংখ্যা বেজোড় হওয়া জরুরি।

০৪:৪৩ পিএম, ৩ জুলাই ২০২০ শুক্রবার

কুরবানী সংক্রান্ত কিছু জরুরি মাসায়েল

কুরবানী সংক্রান্ত কিছু জরুরি মাসায়েল

কুরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি আদায় করা ওয়াজিব। সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি এই ইবাদত পালন করে না তার ব্যাপারে হাদীস শরীফে এসেছে, ‘যার কুরবানীর সামর্থ্য রয়েছে কিন্তু কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহে না আসে।’ -মুস্তাদরাকে হাকেম, হাদীস ৩৫১৯; আত্তারগীব ওয়াত্তারহীব ২/১৫৫

০৩:১১ পিএম, ১ জুলাই ২০২০ বুধবার

প্রয়োজন আল্লাহ-মুখিতা ও সবার প্রতি কল্যাণকামিতা

প্রয়োজন আল্লাহ-মুখিতা ও সবার প্রতি কল্যাণকামিতা

আমাদের ব্যক্তি-জীবনে ও সমাজ-জীবনে বিভিন্ন ঘটনা ঘটে, বিভিন্ন পরিস্থিতি তৈরি হয়। সকল অবস্থায় মুমিনের কর্তব্য আল্লাহ-অভিমুখী থাকা।

১০:৪৩ পিএম, ২৬ জুন ২০২০ শুক্রবার

ফিলহাল বিভাগের পাঠকপ্রিয় খবর