শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

ইসলাম

রোজা ও রমজান: পর্ব-২৪ বিষয়: সুস্থ জীবনের জন্য সুস্থ লিভার

মুফতি মুহাম্মদ নাসিরুদ্দীন

 আপডেট: ১৯:২৫, ২১ এপ্রিল ২০২২

রোজা ও রমজান: পর্ব-২৪ বিষয়: সুস্থ জীবনের জন্য সুস্থ লিভার

আমাদের মুখগহবর থেকে শুরু করে পাকস্থলী পর্যন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে অনেকগুলো সূক্ষ অঙ্গ পরিপাকের কাজ করে। যেমন, দাঁত জিহবা, চোয়ালের লালা, গলা, খাদ্যনালী, লিভার ইত্যাদি। আমরা যখন খাওয়ার ইচ্ছা করি বা খেতে শুরু করি তখন সেসব অঙ্গ স্বয়ংক্রিয়ভাবে একসঙ্গে সচল হয়ে উঠে। প্রতিটি অঙ্গ নির্দিষ্ট কার্যক্রম পরিচালনা করতে থাকে। একজন মানুষ বার বার অধিক পানাহারের কারণে সূক্ষ অঙ্গগুলো পরিপাক কাজে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যায়।

এ জন্য ইসলামি বিধান অনুযায়ী সিয়াম পালন করলে পরিপাক কাজের সমস্ত অঙ্গ বৎসরের একমাস প্রতিদিন একনাগাড়ে কয়েক ঘন্টা পরিপূর্ণ বিশ্রাম গ্রহণ করার সুযোগ পায়। সুষ্ঠভাবে পরিপাক কাজের জন্য শক্তিলাভ করতে পারে। এদিকে আধুনিক মেডিকেল সাইন্স প্রমাণ করেছে, যতদিন পর্যন্ত একজন মানুষের পরিপাক তন্ত্র এবং লিভার সুস্থ থাকবে ততদিন পর্যন্ত সে সুস্থ থাকবে। সুতরাং সুস্থ জীবনের জন্য প্রয়োজন হলো সুস্থ পরিপাক তন্ত্র এবং সুস্থ লিভার।

আর এর জন্য প্রয়োজন হল বৎসরের একটি নির্দিষ্ট সময় প্রতিদিন একনাগাড়ে কয়েক ঘন্টা সময় পরিপাক তন্ত্র এবং লিভারকে পরিপাক সংক্রান্ত কাজ থেকে বিরতি দেয়া। এর জন্য ইসলামের নির্দেশিত সিয়ামের বিকল্প নেই। একমাত্র ইসলাম নির্দিশিত সিয়ামই পারে বৎসরের একটি নির্দিষ্ট সময় প্রতিদিন একনাগাড়ে কয়েক ঘন্টা সময় পরিপাক তন্ত্র এবং লিভারকে পরিপাক সংক্রান্ত কাজ থেকে বিরতি দিয়ে এগুলোকে সুস্থ রাখতে। সুন্নত ও আধুনিক বিজ্ঞান, পৃ.-১২৮/১২৯ 

 

মুফতি মুহাম্মাদ নাসিরুদ্দীন
সাতাউক মধ্যগ্রাম, লাখাই, হবিগঞ্জ
আমলের কথা জানতে ইউটিউবে সার্চ করুন, 01712961470

মন্তব্য করুন: