ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৫৯৩৩ জনের মৃত্যু, আক্রান্ত হয়েছেন ৩৭৯৭২৯ জন ৫জি’র যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ ২৪ ঘন্টায় ২২১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব, ভারী বৃষ্টির শঙ্কা আগামী সোমবার আসবে ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা

সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

সর্বশেষ:
কুয়াকাটায় নির্দিষ্ট বাস টার্মিনাল না থাকায়, চরম যানজটে পর্যটকরা ইসরাইলি বাহিনীর গুলিতে ৪ ফিলিস্তিনি নিহত বগুড়ায় জিলা স্কুলের দশম শ্রেণির ২ শিক্ষার্থীর করোনা স্বাস্থ্যমন্ত্রী : আগামী ২৮ সেপ্টেম্বর থেকে গণটিকা প্রদান শুরু গোয়েন্দা নজরদারিতে রয়েছে ডজনখানেক ই-কমার্স প্রতিষ্ঠান দেশের সকল সিঙ্গেল রেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল করা হচ্ছে ডিএসই’র লেনদেনে শীর্ষে রয়েছে বেক্সিমকো বাণিজ্যিক উন্নয়নে প্রবাসীদের সহযোগিতা চাইলো এফবিসিসিআই আসামে মুসলিম নিধন নিয়ে পাকিস্তানের প্রতিবাদ বিমানবন্দরে করোনা পরীক্ষার ল্যাব প্রস্তুত জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে মুগ্ধ মার্কিন রাষ্ট্রদূত
১০৫

দীর্ঘ ৫ মাস পর উন্মুক্ত করা হল সুন্দরবন

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২১  

দীর্ঘ ৫ মাস ৫ দিন নিষেধাজ্ঞার পর পর্যটকদের জন্য সুন্দরবনের দুয়ার খুলে দেওয়া হলো। বুধবার সকাল থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেয় বন বিভাগ।
নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় টানা পাঁচ মাস পাঁচ দিন পর আবারও করমজল, কটকা, কচিখালী, হাড়বাড়িয়া, হিরণ পয়েন্ট, দুবলা ও নীলকমলসহ বিভিন্ন অঞ্চলে পর্যটকরা যেতে শুরু করেছেন। নিষেধাজ্ঞা তুলে দেওয়া হলেও স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে যেতে হচ্ছে পর্যটকদের।

প্রতিটি ট্যুরিষ্ট লঞ্চে সর্বোচ্চ ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। একবারে এক-একজন ট্যুর গাইড ২৫ জন করে পর্যটক নিয়ে সুন্দরবনে নামতে পারবে। ট্যুর অপারেটরা করোনা প্রতিরোধে বন বিভাগের এই নির্দেশনা না মানলে কোন ধরনের শুনানি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

এদিকে দীর্ঘ দিন  বন্ধ থাকার পর সুন্দরবনের দুয়ার খোলায় খুশি ট্যুর অপারেটর ও পর্যটকরা। সুন্দরবন কেন্দ্রিক পর্যটন চালু হওয়ায় এই সেক্টরের সাথে জড়িতরা নতুন ভাবে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন।

রূপসী বাংলা ট্যুরিজমের স্বত্ত্বাধিকারী কাজী মনজুর-উল-আলম বলেন, সুন্দরবন খুলে দেওয়ায় আমরা খুব খুশি হয়েছি। এজন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ বন বিভাগকে ধন্যবাদ জানাই। করোনার কারণে সুন্দরবন বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে এ ব্যবসার সাথে সংশ্লিষ্টরা মানবেতর জীবনযাপন করে আসছিল। এছাড়া তাদের অনেক আর্থিক ক্ষতিও হয়েছে। এখন সুন্দরবন খুলে দেওয়ার তারা ক্ষতি পুষিয়ে উঠার স্বপ্ন দেখছে। 


এই বিভাগের আরো খবর