শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

অর্থনীতি

এক মাসে তৃতীয়বারের মতো কমলো টাকার মান

 প্রকাশিত: ১৭:৪৯, ২৩ মে ২০২২

এক মাসে তৃতীয়বারের মতো কমলো টাকার মান

এই মাসে তৃতীয়বারের মতো ডলারের বিপরীতে টাকার মান কমাল বাংলাদেশ ব্যাংক। আজ সোমবার আরো ৪০ পয়সা কমেছে টাকার মান। প্রতি ডলারের বিনিময়মূল্য করা হয়েছে ৮৭ টাকা ৯০ পয়সা। 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেছেন।

ডলারের দাম বাড়ায় আর টাকার দাম কমায় আমদানিকারকদের খরচ আরো বাড়ল। কিন্তু এতে করে লাভবান হবেন প্রবাসী ও রপ্তানিকারকরা। আমদানিকারকদের এখন বেশি দামে ডলার কিনতে হচ্ছে।  

গত জানুয়ারি মাস থেকেই ডলারের দাম বাড়া শুরু, শুরু টাকার মান কমা। তবে এটা একের পর লাফ দিয়ে চলেছে এই মাসে। গত জানুয়ারি মাসের গোড়ায় প্রতি ডলারের বিনিময়মূল্য ২০ পয়সা বাড়িয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। তাকে এক ডলার কিনতে খরচ হচ্ছিল ৮৬ টাকা। ২৩ মার্চ আরো ২০ পয়সা বাড়িয়ে প্রতি ডলারের বিপরীতে টাকার দাম দাঁড়ায় ৮৬ টাকা ২০ পয়সা। গত ২৭ এপ্রিল আরো ২৫ পয়সা দাম বাড়ে। ৮৬ টাকা ৪৫ পয়সা হয় এক ডলারের দাম।

কিন্তু মে মাসে অস্থির ডলারের দাম। গত ৯ মে এই মাসে প্রথমবারের মতো ডলারের দাম বাড়ায় বাংলাদেশ ব্যাংক। ২৫ পয়সা বাড়িয়ে প্রতি ডলারের বিনিময়মূল্য ৮৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়। এর পর গত সোমবার ৮০ একবারে পয়সা বাড়ানো হয় ডলারের দাম। তাতে ৮৭ টাকা ৫০ পয়সা হয় ডলারের দাম। 

মন্তব্য করুন: