সোমবার ২৪ জানুয়ারি ২০২২, মাঘ ১১ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

ধানের ৩০০ জাত সংরক্ষণকারী কৃষক ইউসুফ মোল্লা আর নেই

 প্রকাশিত: ১৬:৩৯, ১৪ জানুয়ারি ২০২২

ধানের ৩০০ জাত সংরক্ষণকারী কৃষক ইউসুফ মোল্লা আর নেই

রাজশাহীর তানোর উপজেলার বরেন্দ্র বীজ ব্যাংকের প্রতিষ্ঠাতা কৃষক ইউসুফ মোল্লা আর নেই ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ঐতিহ্যবাহী জাতের ধান সংরক্ষণকে সারাদেশে জনপ্রিয় করে তিনি খ্যাতি অর্জন করেছিলেন। তার নেশা ও পেশাই ছিল নানান ধরণের বীজ সংরক্ষণ করা।
আজ শুক্রবার সকালে তানোর উপজেলার ধুবইল গ্রামে নিজ বাসভবনে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে ইউসুফ মোল্লার ছেলে গোলাম মোস্তফা বলেন, স্বাভাবিকভাবে দিন শুরু করার পর সকাল সাড়ে ৭টার দিকে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। প্রায় ৬ মাস আগে বাবার ফুসফুসের ক্যান্সার দেখা দিয়েছিল’ উল্লেখ করে তিনি আরো বলেন, ‘কিছুদিন হাসপাতালে থাকার পর বাসায় থেকে তার চিকিৎসা চলছিল।’

হাইব্রিড জাতের প্রভাবে ঐতিহ্যবাহী দেশীয় ধানের জাতের সমৃদ্ধ ঐতিহ্যকে রক্ষা করার জন্য ইউসুফ ৫০ বছর আগে তার বাড়িতে ধান বীজ সংগ্রহ শুরু করেন। বেসরকারি সংস্থা বারসিক’র সহায়তায় ‘বরেন্দ্র বীজ ব্যাংক’ প্রতিষ্ঠার পর ইউসুফ দেশের বিভিন্ন জেলার কৃষকদের নিয়ে প্রায় ৩০০টি ধানের জাত সংরক্ষণ করেন।

ইউসুফ মোল্লা পরিবেশসহ বেশ কয়েকটি বিষয়ে জাতীয় পুরস্কার পেয়েছেন। তার সংগৃহীত ধান বিভিন্ন সরকারি গবেষণা প্রতিষ্ঠানে ব্যবহৃত হচ্ছে। ইউসুফ এর ৩ ছেলে ও ১ মেয়ে রেখে গেছেন। শুক্রবার বিকেলে তার জানাজা অনুষ্ঠিত হবে এবং মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

রাজশাহী ধান গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানী ড. হারুনর রশিদ বলেন, ‘ইউসুফ ছিলেন পেশায় কৃষক। তার নানান ধরণের ধান বীজের সংরক্ষণ করা নেশায় পরিণত হয়েছিল। কারণ কেউ এ ধরণের কাজ করেন না। বিশেষ করে কৃষকদের মাঝে এরকম দেখা যায় না। কৃষক ইউসুফকে আমরা স্যালুট জানাই। তার মৃত্যুতে আমরা গভীর শোকাহত।’

মন্তব্য করুন: