ব্রেকিং:
যুক্তরাষ্ট্রে নতুন করে ৯৭ হাজার শিশু করোনায় আক্রান্ত সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে সমন জারি করলো যুক্তরাষ্ট্র বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা দিলো লেবানন সরকার কেরালায় ভূমিধসে মৃত বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে বন্যার্তদের মাঝে ১১ হাজার ৫১৮ মেট্রিক টন চাল বিতরণ ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২৪২ জন নিহত বৈরুতে বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের বিমান বাহিনীর মানবিক সহায়তা উত্তপ্ত লেবাননে পদত্যাগ করলেন চার পার্লামেন্ট সদস্য ঈদযাত্রায় সড়ক, রেল ও নৌপথে ৩১৭ জনের মৃত্যু পল্লবী থানায় বিস্ফোরণ: ডিএমপির মিরপুর বিভাগের ১২ পুলিশ কর্মকর্তার বদলি ২৪ বছরের চাকরিজীবনে অস্ট্রেলিয়ায় বাড়ির মালিক ওসি প্রদীপ বিশ্বে করোনায় ৭ লাখ ২৯ হাজারেরও বেশি মৃত্যু একাদশে ভর্তির আবেদন শুরু আজ

মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৮ ১৪২৭,   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
গাজীপুরে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ লেবাননে পৌঁছেছে বাংলাদেশ সরকারের মানবিক সহায়তা রাজাকারের তালিকা করবে সংসদীয় কমিটি বৈরুতে বিস্ফোরণের ফলে ৪৩ মিটারের (১৪১ ফুট) একটি গর্ত তৈরি হয়েছে সেখানে আয়া সোফিয়ার কারণে পাল্টা চাপ চলছে এথেন্সের মুসলমানদের উপর নাগাসাকি ধ্বংসযজ্ঞের ৭৫ বছর আজ লেবানন মানবিক সংকটে পড়তে যাচ্ছে: জাতিসংঘ কুয়েতে আটক সাংসদ পাপুলকে ফের আদালতে তোলা হবে আজ দুই কোটি টাকার হেরোইনসহ পল্লবীতে নারী আটক পুনরায় বিজয়ী হওয়ায় শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রীর অভিনন্দন
১৩৮

বিএসএমএমইউ’র নকল মাস্কের বিষয়ে যেভাবে সন্দেহ হয়

প্রকাশিত: ২৫ জুলাই ২০২০  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সরবরাহ করা এন-৯৫ মাস্কের গায়ে ভুল ইংরেজি বানান দেখে প্রথমেই এটি নকল বলে সন্দেহ করে কর্তৃপক্ষ। পরে অন্যান্য বিষয় যাচাই করে তারা নিশ্চিত হন মাস্কগুলো নকল। এ ঘটনায় বৃহস্পতিবার শাহবাগ থানায় মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠান অপরাজিতা ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী শারমিন জাহানের বিরুদ্ধে মামলা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিএসএমএমইউয়ের প্রক্টর অধ্যাপক ডা.মোজাফফর আহমেদ বলেন, সরবরাহ করা চালানের তৃতীয় ও চতুর্থ লটের মাস্কের বডিতে ছাপানো লেখায় ত্রুটি লক্ষ্য করি আমরা। এতে সন্দেহ হয় আমাদের। কেননা যুক্তরাষ্ট্র থেকে প্রস্তুত করা সামগ্রীতে ইংরেজি বানান ভুল থাকার কথা নয়। সেখানে ‘Contain’ এর স্থানে লেখা ছিল ‘Cotain’।

তিনি বলেন, পরবর্তীতে আরো পরীক্ষা করে দেখা যায়, কোনো কোনো মাস্কে ‘নিরাপত্তা’ কোড ও ‘লট নম্বর’ সামগ্রীর প্রস্ততকারক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রাপ্ত অথেনটিকেশন প্রক্রিয়ায় কাউন্টারফিট বা নকল মন্তব্য পাওয়া গেছে। এছাড়া কোনো কোনো মাস্কের বন্ধনী ফিতা ছেড়া ছিল। এতে কর্তৃপক্ষ বুঝতে পারে মাস্কের গুণগতমান নিম্নমানের।

এরপর অপরাজিতা ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী শারমিন জাহানকে গত ১৮ জুলাই কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। ২০ জুলাই তিনি ‘দুঃখ’ প্রকাশ করেন। কিন্তু তা কর্তৃপক্ষের কাছে সন্তোষজনক মনে না হওয়ায় পরবর্তীতে  তার বিরুদ্ধে মামলা করা হয়। মামলায় তার সর্বোচ্চ শাস্তির অনুরোধ করা হয়েছে।


এই বিভাগের আরো খবর