ব্রেকিং:
ইসরায়েল যুদ্ধাপরাধ করছে: ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী চীনের টিকার প্রথম ডোজ দেয়া শুরু হবে ২৫ মে: স্বাস্থ্যমন্ত্রী ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহত বেড়ে ১৭০ লকডাউন পরিস্থিতিতে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষা উপমন্ত্রী ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে এবার করোনা টিকার ট্রায়াল চলবে শিশুদের উপর কোভিড-১৯: বিশ্বজুড়ে মৃত্যু ৩৪ লাখ ছুঁইছুঁই

মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

সর্বশেষ:
শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ র‍্যাবে এই প্রথম ৪৮ পুলিশ সুপারকে উপ-পরিচালক পদে পদায়ন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মেজো ভাই অসীম বন্দ্যোপাধ্যায় মারা গেছেন ইসরায়েল থেকে ১২০ সেনা সরিয়ে নিল আমেরিকা ঈদের জামাতে বিশ্ব শান্তি কামনা ও করোনামুক্তির জন্য বিশেষ দোয়া দীর্ঘ সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর ফিলিস্তিনে ইসরাইলি হামলায় নিহত বেড়ে ১০৩ টিকাগ্রহীতাদের ৯৭ শতাংশের শরীরে অ্যান্টিবডি : আইইডিসিআর
২৪

ফসলি জমির মাটি গিলছে ইটভাটা, বিপন্ন জনজীবন

প্রকাশিত: ৪ মে ২০২১  

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বিস্তীর্ণ ফসলি এলাকা এখন ইটভাটার নগরী। প্রতি বছর ভাটার মাটি যোগান দিতে গিয়ে কমে যাচ্ছে ফসলি জমি। ক্রমশ হ্রাস পাচ্ছে ফসল উৎপাদন। পাশাপাশি মাটি পরিবহনে ট্রলির অবাধ যাতায়াতে গ্রামীণ রাস্তাগুলোর হয়েছে বেহালদশা। 
সূত্রে মতে, ২০১৯ সালে উপজেলা প্রশাসনের হিসেব অনুযায়ী এ এলাকায় ৮৬টি ইটভাটা সচল ছিল। এসব ভাটার বেশিরভাগই ২০২০ সালে লাইসেন্সের মেয়াদ শেষ হয়। এ থেকে বিভিন্ন কারণে ২০টি ইটভাটা বন্ধ হয়ে যায়। এর মধ্যে উচ্চ আদালত কর্তৃক ঢাকার পার্বর্ জেলাগুলোর ইটভাটা বন্ধের নির্দেশনা এলেও এ উপজেলায় বন্ধ হয়নি কোনো ইটভাটা। তাদের অধিকাংশই বিভিন্ন অজুহাতে ভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। আর ইট তৈরির প্রধান উপকরণ মাটির যোগান দিতে গিয়ে ফসলি জমি কেটে সাবাড় করা হচ্ছে। 

উপজেলা প্রশাসন থেকে বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে জড়িতদের জেল জরিমানা করলেও থামানো যাচ্ছে না এ মাটিকাটা। দিনের পরিবর্তে মাটি ব্যবসায়ী ও ভাটার মালিকেরা মাটি কাটার জন্য এখন রাতের আধাঁরকেই বেছে নিয়েছেন। ফলে প্রশাসন রীতিমতো হিমশিম খাচ্ছেন।


এই বিভাগের আরো খবর