ব্রেকিং:
আগামীকাল থেকে সাত জেলায় কঠোর লকডাউন মালয়েশিয়ায় ১০২ বাংলাদেশি আটক ভোলায় ইউপি নির্বাচনে দুপক্ষের সংঘর্ষ, গুলিতে ১ জন নিহত কোভ্যাক্সের ১০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী চলমান বিধিনিষেধ আরো এক মাস বাড়ল আগামী জুলাইয়েও খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান আজ রাজধানীতে মাদকবিরোধী অভিযানে, আটক ৪৪

মঙ্গলবার   ২২ জুন ২০২১,   আষাঢ় ৮ ১৪২৮,   ১১ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
৪০ মণ ওজনের ‘বীর বাহাদুর’ দেখতে জনতার ভিড় বৃষ্টিপাত কমে বাড়তে পারে তাপমাত্রা ভারতে যৌথবাহিনীর সাথে জঙ্গিগোষ্ঠীর সংঘর্ষ, নিহত ৩ রাজধানীর তিন কেন্দ্রে শুরু হয়েছে টিকাদান কার্যক্রম আবারো কোরোনায় বাতিল হচ্ছে চার পাবলিক পরীক্ষা শত শত বাংলাদেশী লিবিয়ার ডিটেনশন ক্যাম্পে বন্দী কুষ্টিয়ায় সাত দিনের কঠোর লকডাউন ঘোষণা আজ শুরু হচ্ছে ফাইজারের টিকাদান কর্মসূচি ফিলিস্তিনিদের সম্মিলিত প্রচেষ্টায় শিগগিরি স্বাধীন হবে আল-আকসা চোরাই পথে খালাস হয়ে গেল বিটুমিনের একটি জাহাজ। পদ্মা সেতুতে রেলওয়ে স্লাব বসানোর কাজ সম্পন্ন ইন্দোনেশিয়ায় টিকা নিলেই মুরগি ফ্রি! সিঙ্গাপুরে সিনোভ্যাক টিকার ব্যাপক চাহিদা অযোধ্যার রাম মন্দির নিয়ে হিন্দু মহলে বিভক্তি
৬৭

ইউরোপ সফরে গিয়ে রাশিয়ার প্রতি বাইডেনের হুঁশিয়ারি

প্রকাশিত: ১০ জুন ২০২১  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেছন, রাশিয়া যদি ‘ক্ষতিকর কর্মকাণ্ড’ থেকে বিরত না থাকে তাহলে কঠিন পরিণতির মুখোমুখি হতে হবে। বুধবার রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথম বিদেশ সফরে যুক্তরাজ্যে পৌঁছে এ কথা বলেন বাইডেন।

ইংল্যান্ডের মিল্ডেনহল বিমানঘাঁটিতে পা রেখে সেখানে নিয়োজিত যুক্তরাষ্ট্রের সেনা ও তাদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে বক্তব্য দেন বাইডেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে লক্ষ্য করে তিনি বলেন, রাশিয়ার সঙ্গে সংঘাত আমাদের লক্ষ্য নয়। আমরা স্থিতিশীল ও স্বাভাবিক সম্পর্ক চাই কিন্তু স্পষ্টভাবে জানাচ্ছি, রাশিয়ার সরকার যদি অসদুপায় অবলম্বন বন্ধ না করে, তাহলে এর যথোপযুক্ত জবাব দেবে যুক্তরাষ্ট্র।

ইউরোপীয় মিত্রদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারের উদ্দেশ্য এরই মধ্যে স্পষ্ট করেছেন বাইডেন। পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র বিভিন্ন দেশের সঙ্গে সৃষ্ট দূরত্ব ঘোচানো মূল লক্ষ্য তার।

বাইডেন জানিয়েছেন, প্রেসিডেন্ট হিসেবে প্রথম রাষ্ট্রীয় সফরে প্রতিটি পদক্ষেপে তার বার্তা হবে, যুক্তরাষ্ট্র পুরোনো রূপে ফিরছে। কঠিন থেকে কঠিনতম বাধা মোকাবিলায় এবং সুনিশ্চিত ভবিষ্যৎ গঠনে বৈশ্বিক গণতান্ত্রিক শক্তিগুলো ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে।

আট দিনের সফরের শুরুতে বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠক করবেন বাইডেন। নতুন ‘আটলান্টিক চার্টার’এ স্বাক্ষর করবেন দুই নেতা।

ইউরোপে সপ্তাহব্যাপী এই সফরে উইন্ডসর ক্যাসেলে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন বাইডেন; অংশ নেবেন বিশ্বের শীর্ষ সাত অর্থনীতির জোট জি সেভেনভুক্ত দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মেলনে; আন্তর্জাতিক প্রতিরক্ষা জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনে প্রথমবারের মতো যোগ দেবেন প্রেসিডেন্ট হিসেবে।

সুইজারল্যান্ডের জেনেভায় প্রতিদ্বন্দ্বী রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শেষ হবে তার এ সফর।


এই বিভাগের আরো খবর