শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

বিজ্ঞান

বিদায় ইন্টারনেট এক্সপ্লোরার

 প্রকাশিত: ১৪:৪৭, ১৫ জুন ২০২২

বিদায় ইন্টারনেট এক্সপ্লোরার

ইন্টারনেট এক্সপ্লোরার আজ থেকে অতীত। মাইক্রোসফটের একসময়ের প্রতাপশালী এই ব্রাউজার আর খুলবে না। কাজে আসবে না আপনার। ওয়েব সার্ফিংয়ের রোমাঞ্চকর সময়ে ইন্টারনেট এক্সপ্লোরার আর কখনো আপনার সঙ্গী হবে না। ২৭ বছরের ইতিহাস এখানেই শেষ। বিখ্যাত এই অ্যাপ্লিকেশন টেক ইতিহাসের ডাস্টবিনে যোগ দিচ্ছে ব্ল্যাকবেরি ফোন, ডায়াল-আপ মডেম ও পাম পাইলটের সঙ্গে। 

এটা অবশ্য অবাক করা কিছু না। এক বছর আগেই মাইক্রোসফট জানিয়েছিল, ২০২২ সালের ১৫ জুন হবে ইন্টারনেট এক্সপ্লোরের শেষ দিন। ইউজারদের জন্য মাইক্রোসফট দিয়েছে এজ ব্রাউজার। ২০১৫ সালে এই ব্রাউজার যাত্রা শুরু করে। 

মাইক্রোসফট বলে দিয়েছে, ‘‘মাইক্রোসফট এজ শুধু গতিময় তাই নয় এটা আরো বেশি নিরাপদ, ইন্টারনেট এক্সপ্লোরের তুলনায় ব্রাইজিংয়ে আরো আধুনিক।’’

ইন্টারনেট এক্সপ্লোরারের বিদায়ে খুব বেশি অখুশী মানুষ পাওয়া যাবে না। টুইটারে এর বিদায়ে যা প্রতিক্রিয়া দেখা যাচ্ছে সেটা থেকেই এক কথা বলা। নানা হাসি ঠাট্টা চলছে। তবে ১৯৯০’র নস্টালজিয়া মেমে কেউ কেউ দিচ্ছেন। দ্য ওয়াল স্ট্রিট জর্নালকে অবশ্য ২২ বছর বয়সী একজন জানিয়েছেন, ইন্টারনেট এক্সপ্লোরের বিদায়ে তিনি বিষাদগ্রস্ত। ১৯৯৫ সালে ইন্টারনেট এক্সপ্লোরের প্রথম ভার্সন ছাড়ে মাইক্রোসফট। 

মন্তব্য করুন: