ব্রেকিং:
গ্রেফতার করা হয়েছে তিতাসের বরখাস্ত সেই ৮ কর্মকর্তাকে আল্লামা শফীর দাফন সম্পূর্ণ হইছে দেশে একদিনে করোনাভাইরাসে ৩২ মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭ জন

রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

সর্বশেষ:
রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের কোন ধরণের উদ্যোগ দৃশ্যমান নয় কাশ্মীরে ক্ষমতার অপব্যবহার, স্বীকার করলো ভারতীয় সেনাবাহিনী আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
২৪

তদন্ত প্রতিবেদন জমা দিতে গড়িমসি করছে তিতাস

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০  

আজ বৃহস্পতিবার তাদের প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। সারাদিন ‍অপেক্ষার পর শেষ বিকেলে জানিয়ে দিলো আজ দিচ্ছে না তদন্ত রিপোর্ট। ইতিহাসের ভয়াবহতম এই দুর্ঘটনায় তিতাসের গড়িমসি নিয়ে এর মধ্যে প্রশ্ন উঠেছে। এখন পর্যন্ত ৩১ জনের প্রাণ গেছে। এর আগে মসজিদে নামাজরত অবস্থায় কোনও দুর্ঘটনায় দেশে এত মানুষের প্রাণহাণি ঘটেনি।

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে এশার নামাজ আদায়ের সময় নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের এ ঘটনায় এ পর্যন্ত ৩১ জন মারা গেছেন। বিস্ফোরণের পর ৩৭ জনকে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দগ্ধ অবস্থায় ভর্তি করা হয়। চিকিৎসাধীন সবার অবস্থাই আশঙ্কাজনক। একজন ব্যক্তি কেবল সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এ ঘটনার পর পরই তিতাস গ্যাস বিতরণ কোম্পানির মহাব্যবস্থাপক আব্দুল ওহাবের নেতৃত্বে পাঁচ সদস্যের আরও একটি কমিটিও গঠন করে। একইসঙ্গে তদন্ত কমিটি গঠন করে ডিপিডিসি। ডিপিডিসি দুদিনেই প্রতিবেদন জমা দিলে তিতাস ৫ দিনেও পারেনি। আরও ৪ দিন সময় চেয়েছে। এরমধ্যে গত চারদিন ধরেই মসজিদের উত্তর পাশে ও পূর্ব পাশে এবং দক্ষিণ পাশে বেশ কয়েকটি গর্ত খুঁড়ে লিকেজ অনুসন্ধান করেছে তিতাস।

এরমধ্যে গতকালই নারায়ণগঞ্জে বসে তদন্ত কমিটির প্রধান জানিয়েছেন, অনুসন্ধানে তারা ৬টি লিকেজ পেয়েছে। লিকেজ মেরামত করে সন্ধ্যা ৬টায় বন্ধ গ্যাস লাইনে গ্যাস সররবাহ চালু করে মসজিদের ভেতরে পানি ঢেলে গ্যাসের উদগীরণ বা বুদবুদ বের হয় কিনা তা পরীক্ষা করা হয়। কিন্তু দীর্ঘক্ষণ পরেও কোনও বুদবুদ দেখতে পাননি বলে তিনি দাবি করেছেন। তিনি আরও বলেন, মসজিদ নির্মাণের সময় মসজিদ কমিটি রাজউক, তিতাস, বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্ট কোনও দফতরের অনুমোদন নেওয়া হয়নি। তারা নিজেদের ইচ্ছামাফিক মসজিদ নির্মাণ করেছেন।

এদিকে সময় বাড়ানোর বিষয়ে জানতে তদন্ত প্রধানকে একাধিকবার ফোন দিয়েও পাওয়া যায়নি।


ইসলাম টাইমস
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর