ব্রেকিং:
বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১১ কোটি, মৃত্যু সাড়ে ২৫ লাখ

বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৯ ১৪২৭,   ১৮ রজব ১৪৪২

সর্বশেষ:
কারাগারে লেখক মুশতাকের মৃত্যু নিয়ে যা বললেন গোলাম রাব্বানী আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত
১৩৯

চুল পড়া রোধে কলার জাদুকরী পাঁচ ব্যবহার

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১  

নারী কিংবা পুরুষ, উভয়ের সৌন্দর্য বাড়াতে চুলের ভূমিকা অপরিসীম। কিন্তু নিত্যদিনের ব্যস্ততার কারণে ঠিকভাবে চুলের যত্ন নেয়ার সময় কই? পাগলাটে জীবনধারণ, যত্নে অনিয়ম, অতিরিক্ত রোদে ঘুরে বেড়ানো, ময়লা ও দূষণ থেকে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এই সবই আমাদের মূল্যবান চুলকে ক্ষতির দিকে ঠেলে দিচ্ছে। এতে চুল রুক্ষ-শুষ্ক হচ্ছে, এমনকি চুল পড়ার প্রবণতাও বেড়ে যাচ্ছে।

তবে হতাশ বা চিন্তিত হবেন না। হাজারো ব্যস্ততার মধ্যে অল্প সময়ের জন্য হলেও ঘরে বসে নিয়মিত যত্ন নিন, তবেই চুল পড়া কমবে। আপনি যদি ঘন-কালো ও মসৃণ চুল চান এবং চুল পড়া রোধ করতে চান, তবে কলাকেই বিকল্প হিসেবে বেছে নিন। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কলার গুণাগুণ ও চুল পড়া রোধে এর ব্যবহার নিয়ে আলোকপাত করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী কলায় রয়েছে ভিটামিন, মিনারেল ও প্রোটিন। এতে থাকা উপাদান চুল পড়া রোধে সাহায্য করে। মাথার ত্বক ও চুলের চিকিৎসায় কলা অত্যন্ত উপকারী। চলুন এবার জেনে নেয়া যাক চুল পড়া রোধে যেভাবে কলা ব্যবহার করবেন-

কলা ও মধু

ক্রনিক খুশকি রোধে মধু খুবই কার্যকর। এতে থাকা উপাদান মাথার ত্বককে আর্দ্র করে। দুটি পাকা কলা থেঁতলে তাতে দুই চা চামচ মধু মেশান। ভালো করে পেস্ট তৈরি করুন। এবার সেই পেস্ট ত্বক ও চুলে লাগান। ২০ থেকে ২৫ মিনিট রেখে দিন। পরে ধীরে শ্যাম্পু করুন। ভালো ফল মিলবে।

কলা, পেঁপে ও মধু

কলা, পেঁপে ও মধুর মিশ্রণ চুল পড়া রোধ করে এবং চুলের গভীর থেকে পুষ্টি জোগায়। পেঁপে চুলকে শক্তিশালী করে গোড়া থেকে। পেঁপেতে থাকা ফলিক অ্যাসিড চুল পড়া রোধ করে। দুটি পাকা কলা, অর্ধেক পাকা পেঁপে পিষে নিন এবং তাতে দুই টেবিল চামচ মধু মেশান। এবার ভালো করে পেস্ট তৈরি করুন। তারপর মাথার ত্বক ও চুলে ভালো করে লাগান। শাওয়ার ক্যাপ পরে নিন এবং রেখে দিন ৩০ মিনিট। এবার শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন। সপ্তাহে এক থেকে দুবার এটি করলে প্রত্যাশিত ফল পাবেন।

 

চুল পড়া রোধে কলার জাদু

চুল পড়া রোধে কলার জাদু

কলা ও দই

 

মাথার ত্বকের স্বাস্থ্যে দই খুবই কার্যকর, সেইসঙ্গে রুক্ষ হওয়া থেকে চুলকে রক্ষা করে। এটি চুলের বৃদ্ধিতেও সহায়ক। একটি পাকা কলা থেঁতলে তাতে আধা কাপ দই মেশান। ভালো করে পেস্ট করুন। এবার মাথার ত্বকে ওই পেস্ট লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। পরে শ্যাম্পু করুন। সপ্তাহে দুবার এটি করুন, দেখুন চমক।

কলা, জলপাই তেল ও নারকেল তেল

কলা, অলিভ অয়েল ও নারকেল তেলের মিশ্রণ চুলের স্বাস্থ্যে খুবই উপকারী। এতে থাকা উপাদান চুলের গভীরে প্রোটিন পৌঁছে দেয় এবং চুল পড়া রোধ করতে সাহায্য করে। দুটি পাকা কলা, এক টেবিল চামচ অলিভ অয়েল ও এক টেবিল চামচ নারকেল তেল নিন। এবার মিশ্রণ তৈরি করুন। এর সঙ্গে জুড়ে দিন এক টেবিল চামচ মধু। ভালো করে পেস্ট তৈরি করুন এবং এটি মাথার ত্বক ও চুলে লাগান। রেখে দিন পাঁচ থেকে ১০ মিনিট। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পাওয়ার জন্য সপ্তাহে একবার ব্যবহার করুন।

কলা ও অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেলে রয়েছে বিটা-ক্যারোটিন, ভিটামিন সি ও ই এবং এতে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা মাথার ত্বক ও চুলের স্বাস্থ্যে খুবই উপকারী। একটি পাকা কলা ও এক টেবিল চামচ অ্যালোভেরা জেল পাত্রে ঢালুন। কলা থেঁতলে নিন এবং অ্যালোভেরা জেলের সঙ্গে ভালো করে মেশান। পরে মিশ্রণটি মাথার ত্বক ও চুলে লাগান। শাওয়ার ক্যাপ পরে ৩০ মিনিট রেখে দিন। এবার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন চুল। শ্যাম্পুও করতে পারেন। দেখবেন, চুল পড়া কমবে।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর