শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১২ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

নতুন পেশা ডেইলি ভ্লগিং: কেমন আয় সম্ভব?

 প্রকাশিত: ২০:৫০, ৩ ডিসেম্বর ২০২২

নতুন পেশা ডেইলি ভ্লগিং: কেমন আয় সম্ভব?

বর্তমান যুগে ভ্লগিংও একটি পেশায় পরিণত হয়েছে। কারণ আমরা নিজেদেরকে প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিচ্ছি। আজ থেকে ৭-৮ বছর আগেও কেউ কখনও ভাবতে পারেনি যে প্রতিদিনের জীবনযাপন ক্যামেরাবন্দি করে মাসে গেলে মোটা টাকা ইনকাম করা যায়। কিন্তু এখন সেটাই হচ্ছে। ডেইলি ভ্লগিংয়ের মাধ্যমে আপনার সারাদিনের কর্মসূচি একটা ১০-১২ মিনিটের ভিডিওতে পরিবর্তন করে ইউটিউবে আপলোড করলেই কাজ শেষ।

বিগত কয়েক বছরে এই ডেইলি ভ্লগিং বিষয়টি বেশ জনপ্রিয়তা পেয়েছে। অনেকেই এটাকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছেন। কারণ ইউটিউবে ভ্লগিংয়ের মাধ্যমে এমন অনেক চ্যানেল রয়েছে যারা মোটা অঙ্কের টাকা রোজগার করছেন। আর সেই টাকার পরিমাণ কোন সরকারি কিংবা কর্পোরেট চাকরি থেকে অনেক বেশি।

বিশ্বজুড়ে হাজার হাজার মানুষ ডেইলি ভ্লগিংয়ের সঙ্গে যুক্ত। তবে এই ভ্লগিং কী ভাবে করবেন সে বিষয়টি নিয়ে অনেকের মনে প্রশ্ন উঠতে পারে। আজকের এই প্রতিবেদনে এই সংক্রান্ত বিষয়েই বিস্তারিত আলোচনা করা হল।

ডেইলি ভ্লগিংয়ের জন্য প্রয়োজন কী কী ?

ইউটিউবে ডেইলি ভ্লগিং করার জন্য আপনার প্রয়োজন একটা ক্যামেরা। তবে ভালো ক্যামেরাযুক্ত ফোন এক্ষেত্রে দারুন অপশন। আর প্রয়োজন ইউটিউবে নিজস্ব চ্যানেল। যেটা আপনি ইউটিউব অ্যাপ্লিকেশনের মাধ্যমে তৈরি করে নিতে পারবেন।

ডেইলি ভ্লগিংয়ের বিষয়বস্তু কী হবে ?

বিভিন্নভাবে আপনি আপনার ভ্লগিং উপস্থাপিত করতে পারেন। যেমন-

  • প্রতিদিনের লাইফ রুটিন ভ্লগের মাধ্যমে দর্শকদের জানানো
  • ট্রাভেল ভ্লগ
  • কুকিং ভ্লগ

এক্ষেত্রে আপনি যদি ক্যামেরার সামনে আসতে ইতস্তত বোধ করেন তবে তার জন্যও রয়েছে বিকল্প পথ। আপনার সমস্ত কাজকর্মগুলো রেকর্ড করুন কিন্তু ক্যামেরায় নিজের মুখ না দেখিয়ে। এইভাবেও বহু মানুষ বর্তমানে ডেইলি ভ্লগিং করছেন। তবে তার জন্য একটা আকর্ষণীয় ভয়েস ওভার খুব প্রয়োজন।

কোন কোন বিষয়ে নজর রাখতে হবে

১. ডেইলি ভ্লগিং করার ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে এটা অবশ্যই নিজের পেশা হিসেবে গ্রহণ করা যেতে পারে। কিন্তু এখানে কেউ আপনার বস নয়। কাজেই এই সম্পূর্ণটাই আপনার কাজ। কোন ধরনের কনটেন্ট দর্শক বেশি দেখতে পছন্দ করবেন, তা বুঝতে হবে আপনাকেই!
২. ডেইলি ভ্লগিং করার জন্য আপনি স্বাচ্ছন্দ্য বোধ করছেন কিনা এই বিষয়টিও মাথায় রাখবেন। কারণ অনেকেই সারাদিন নিজের সবকিছু ক্যামেরা বন্দি করতে পছন্দ করেন না। সে ক্ষেত্রে বিকল্প হিসেবে অন্যান্য কনটেন্ট বেছে ভিডিও তৈরি করতেই পারেন।
৩. লক্ষ্য রাখবেন বর্তমানে ইউটিউবে যেসব চ্যানেল ট্রেন্ডিং এ আসছে তারা কেমন কনটেন্ট বানাচ্ছেন।
৪. আপনার ভিডিও যেন একেবারেই একঘেঁয়ে না হয়ে যায়। প্রত্যেক ভিডিওতে নতুনত্ব রাখার চেষ্টা করবেন।
৫. ডেইলি ভ্লগিং মানে আপনার সারাদিন যা যা চলছে সব কিছুই ভিডিওর মাধ্যমে তুলে ধরা। সে ক্ষেত্রে ভিডিওর দৈর্ঘ্য অনেক বড় হয়ে যেতে পারে। কিন্তু আপনাকে তার মধ্যে থেকে এডিট করে শুধুমাত্র ১০ থেকে ১৫ মিনিট রাখতে হবে নিজের ভিডিওতে।
৬. প্রতিদিন ভিডিও আপলোড করতে হবে ইউটিউবে। প্রথমদিকে হয়তো ভিউ কিংবা লাইক সেইভাবে হবে না। যত বেশি ভিডিও আপনার চ্যানেলে থাকবে ততই মানুষের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। তাই ধৈর্য ধরতে হবে।

মন্তব্য করুন: