ব্রেকিং:
সীমান্তে পাকিস্তানের গুলিতে বিএসএফ অফিসার নিহত জাতীয় সঙ্কট নিয়ে ৫ ডিসেম্বর শীর্ষ আলেমদের বৈঠক এবার বিমান হামলায় ইরানি কমান্ডার নিহত শিশু ধর্ষণ ও হত্যা মামলা : এক আসামির মৃত্যুদণ্ড ফ্রান্সের সামরিক ঘাঁটিতে ভয়াবহ হামলা

বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
বড় সিদ্ধান্ত, ইসরায়েলের জন্য আকাশপথ উন্মুক্ত করে দিল সৌদি আরব বুধবার থেকে এসএসসি’র রেজিস্ট্রেশন কার্ড বিতরণ যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস: আপিল বিভাগ নাগার্নো-কারাবাখে যৌথ নজরদারি চালাতে তুরস্ক ও রাশিয়ার চুক্তি মানব পাচারের সঙ্গে সম্পৃক্ত দুই বিদেশি এয়ারলাইন্স: সিআইডি প্রধান `কিছুতেই পিছু হটবে না ইমরান খান`, ইসরায়েলকে স্বীকৃতিতে না জেগে উঠেছে কাশ্মিরি যোদ্ধারা, শ্রীনগরে দুই ভারতীয় সেনা নিহত খুলনায় এএসআই`র শিশুকে হত্যা, পুলিশ হেফাজতে মা ও কাকা
নাস্তিকতার স্বরূপ সন্ধান - আবদুল্লাহ আল মাসউদ

নাস্তিকতার স্বরূপ সন্ধান - আবদুল্লাহ আল মাসউদ

খুবই সম্প্রতি প্রকাশিত বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে একটি অত্যন্ত প্রাসঙ্গিক বই। বাংলাদেশে নাস্তিক ও নাস্তিকতা অনেক আগে থেকেই ছিল, বাম পন্থী দল গুলোর কল্যানে। কিন্তু শাহবাগী আন্দোলনের সময় এদের কুত্সিত রূপ সবার সামনে প্রকাশ পায়। এই নাস্তিকতা নিয়েই একটি যুগোপযোগী বই লিখেছেন উদীয়মান ও নবীন আলিম আবদুল্লাহ আল মাসউদ। বইটি প্রকাশ করেছে মাকতাবাতুল হেরা।

০৯:৪৭ এএম, ১৭ অক্টোবর ২০২০ শনিবার

সবুজ গম্বুজের ছায়া - শরীফ মুহাম্মদ

সবুজ গম্বুজের ছায়া - শরীফ মুহাম্মদ

পাঠ প্রতিক্রিয়া ;

বইয়ের নাম : সবুজ গম্বুজের ছায়া
লেখক : শরীফ মুহাম্মদ
প্রকাশক : মাকতাবাতুল আযহার
প্রচ্ছদ : হাশেম আলী
বর্ণবিন্যাস : মদীনা বর্ণশীলন
মূল্য : ১০০৳
পৃষ্ঠা : ৮০

০৯:৪৩ এএম, ১৭ অক্টোবর ২০২০ শনিবার

সংগ্রামী সাধকদের ইতিহাস (১-৭ খন্ড)

সংগ্রামী সাধকদের ইতিহাস (১-৭ খন্ড)

★★★গ্রন্থালোচনা★★★
বইঃসংগ্রামী সাধকদের ইতিহাস১-৭।
লেখকঃ সাইয়িদ আবুল হাসান আলী নদভী।
অনুবাদকঃ আবু সাইদ উমর আলী রহঃ,আবু তাহের মিসবাহ(আদিব হুজুর)ও আব্দুল হালীম হুসাইনী।
প্রকাশনীঃ মাকতাবাতুল হেরা (Maktabatul Hera)।
মূল্যঃ২৯০০(সিরিজের গায়ের মূল্য)

১০:২২ পিএম, ১৬ অক্টোবর ২০২০ শুক্রবার

নবীয়ে রহমত (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)

নবীয়ে রহমত (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)

নবীয়ে রহমত (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)
-- সাইয়্যিদ আবুল হাসান আলী নদভী (রহ.)

 

কোনো বই কত ভালো তা বেশিরভাগ সময় নির্ভর করে তার লেখক ও বিষয়বস্তূর উপর।

মাওলানা সাইয়্যিদ আবুল হাসান আলী নদভী হলেন এই সময়ের শ্রেষ্ঠ ও অবিতর্কিত আলিমদের একজন, যাকে শুধু ভারতীয় উপমহাদেশই না, আরব ও পাশ্চাত্যে সমান ভাবে সম্মান করে । তিনি অসংখ্য বই লিখেছেন যা বিশ্বব্যাপী খ্যাতি লাভ করে ।

১০:০৭ পিএম, ১৬ অক্টোবর ২০২০ শুক্রবার

গ্রন্থালাপ: যাঁদের দেখেছি এবং নিষ্ফলা মাঠের কৃষক

গ্রন্থালাপ: যাঁদের দেখেছি এবং নিষ্ফলা মাঠের কৃষক

/১/

প্রবীণ ও নবীন সময়ের মিলন-মোহনায় দাঁড়িয়ে যখন সংসারী মানুষ দেখছে অতীত আর সন্ধানী মানুষ খুঁজছে ভবিতব্য, তখন আমি , আমার খানিক অবসর এবং অনেকটুকু প্রস্তুতির প্রপাতের মাঝে দুলতে-দুলতে ঘুরতে-ঘুরতে পড়ছি

০৮:০৩ এএম, ৮ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

তুমিও গ্রহণ করো আকাশের দান

তুমিও গ্রহণ করো আকাশের দান

জ্ঞান মানবজীবনের অমূল্য সম্পদ, আর তা শুধু সাধনার মাধ্যমেই অর্জিত হয় না, অদৃশ্যের দানরূপেও অর্জিত হয়। দীর্ঘ জীবনের সাধনা ও চিন্তা-গবেষণা মানুষকে যা দিতে পারে না, অনেক সময় অদৃশ্যের সামান্য একটু আলোক-উদ্ভাস থেকে মানুষ তার চেয়ে অনেক বেশী পেয়ে যায়।

০৭:২০ পিএম, ৪ অক্টোবর ২০২০ রোববার

এক অলসের অলস আত্মকাহিনী!

এক অলসের অলস আত্মকাহিনী!

আমি এক অলস। আমার নাম ‘কলস’। কলস মানে মটকা। দেখতে আমি মটকার যথেষ্ট কাছাকাছি, তাই লোকের মুখে আমার এ নাম। আসল নামটা সম্পাদক ভাইয়া যদি দয়া করেন, লেখাটির শেষে দেখতে পাবে, আর না হয় এ নামেই ডেকো, আমি কিছু মনে করবো না।

০৭:১৭ পিএম, ৪ অক্টোবর ২০২০ রোববার

নতুন পানিতে সফর এবার, হে মাঝি সিন্দাবাদ
অপ্রকাশিত রচনা

নতুন পানিতে সফর এবার, হে মাঝি সিন্দাবাদ


আমরা যখন প্রথম লিখতে শুরু করি, তখন আমাদের জিভের ডগায় নাচত কয়েকটি নাম—শওকত ওসমান, আহসান হাবীব, ফররুখ আহমদ, আবুল হোসেন, আবু রুশদ, গোলাম কুদ্দুস, সৈয়দ ওয়ালীউল্লাহ এবং শামসুদ্দীন আবুল কালাম।

১১:২৮ এএম, ৪ অক্টোবর ২০২০ রোববার

জীবনের গল্প - ৩
প্রথম অংশ

জীবনের গল্প - ৩

দুজনেরই রাগ মাত্রা ছাড়িয়েছে। লোপ পেয়েছে স্বাভাবিক চেতন। মানুষ যখন রাগের কাছে হার মানে, বিবেক তার নিস্ক্রিয় হয়ে যায়। শয়তান এসে কুমন্ত্রণা দিতে থাকে। উত্তেজনায় পাগল করে দিতে চায়। এখানেও তাই হল; একজনের ঘুষিতে আহত হল অপরজন। ভেঙ্গে গেছে সামনের দুটি দাঁত।

১১:০০ এএম, ৪ অক্টোবর ২০২০ রোববার

জীবনের গল্প-২

জীবনের গল্প-২

মসজিদটি বেশ সুন্দর। পাশেই পুলিশ কমিশনারের কার্যালয়। ইমাম সাহেব একজন মুফতী। কাছের একটি জামিয়ায় হাদীস পড়ান। মুসল্লীগণ অত্যন্ত শ্রদ্ধা করে তাকে। ভালোবাসে হৃদয়ের গভীর থেকে। এটা ওটা জানতে চাওয়ার বাহানায় ঘণিষ্ঠ হতে চেষ্টা করে।

 

১০:৫৪ এএম, ৪ অক্টোবর ২০২০ রোববার

জীবনের গল্প - ১

জীবনের গল্প - ১

স্বল্প আয়ের খেদমত। গুছিয়ে বাজার করতে হয়। সৌখিনতা ও বাহুল্য নয়, একান্ত প্রয়োজনটুকু পুরণ করে চলি। বাহ্যত চাকচিক্য নেই ঘরে, তবে শান্তি আছে। ভালোবাসা আছে। সৌকর্য ও স্বাধীনতা আছে।

১০:৪৬ এএম, ৪ অক্টোবর ২০২০ রোববার

সাড়ে তিন হাত এপার্টমেন্ট

সাড়ে তিন হাত এপার্টমেন্ট

জামাতে আসরের নামাজ পড়ে মসজিদ হতে বেরিয়ে হাঁটছিলাম। পিছন হতে একজন ভদ্রলোককে বেশ পরিচিত মনে হল, দেখেছি বার কয়েক। একটু দ্রুত পা চালিয়ে ধরলাম।

– শরিফ ভাই, আস সালাম ওয়ালাইকুম

১০:০৪ এএম, ৪ অক্টোবর ২০২০ রোববার

আমাদের একটি সুন্দর বনভোজন

আমাদের একটি সুন্দর বনভোজন

১- বনভোজন মানে কয়েক বন্ধু মিলে বনের মধ্যে গিয়ে ভোজন করা। রান্না করা খাবার সঙ্গে নিয়ে যেতে পারো, আবার বনে গিয়ে রান্না করতে পারো।

০৮:০৪ পিএম, ৩ অক্টোবর ২০২০ শনিবার

মানিব্যাগ

মানিব্যাগ

মাথাটা ভনভন করছে। চোখেমুখে সবকিছু ঝাপসা দেখছি। বাসা থেকে বের হবো কি হবো না সিদ্ধান্ত নিতে পারছি না। অথচ আজ একটা পরীক্ষাও আছে। গত কয়েকদিন পড়বো পড়বো করে পড়া হয়নি। কারণটা অগোচরেই থাক। হতে পারে পড়ায় মনোযোগ উঠে গেছে। অথবা বইটাও কেনা হয়নি। অথবা পড়ার মত মানসিক সাপোর্ট পাইনি। কতকিছুই তো হতে পারে।

০৭:৪৪ পিএম, ৩ অক্টোবর ২০২০ শনিবার

অসমাপ্ত ভ্রমণ

অসমাপ্ত ভ্রমণ

এক.
কয়েক যুগ আগে রাঙামাটিতে এসেছিলো বাপ্পার পরিবার। বর্তমানে তাদের বাসা শহরের বনরূপা এলাকায়।

বাপ্পার জন্ম ও বেড়ে ওঠা রাঙামাটিতে। শহরের স্কুল-কলেজে পড়ালেখার সময় তার অনেক বন্ধু-বান্ধবী জুটেছে। এদের মধ্যে বাঙালি-পাহাড়ি সবাই আছে।  

০৭:৩২ পিএম, ৩ অক্টোবর ২০২০ শনিবার

মা তো মা-ই, তার তুলনা নাই

মা তো মা-ই, তার তুলনা নাই

স্ত্রীর অসুস্থতা, করোনার ঝঞ্ঝাট আর অর্থনৈতিক মন্দার কারণে বাড়িতে যাওয়া হয় না অনেকদিন। বিগত তিনটা ঈদের একটাও বাড়িতে করতে পারি নি; তিনটা ঈদ-ই কেটেছে শ্বশুরবাড়িতে। প্রথম দুটো গেছে স্ত্রীর সুশ্রুষায়, তৃতীয়টা গেছে করোনায় পড়ে।

০৬:৩৬ পিএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

আমি কে? (কল্পনাভিত্তিক একটি লেখা)

আমি কে? (কল্পনাভিত্তিক একটি লেখা)

অদৃশ্য জগতের কোনো কিছুকে শুধু কল্পনার ভিত্তিতে আকীদা বানানো যায় না। এমনকি তথ্য হিসেবেও গ্রহণ করা যায় না। সে জন্য দরকার যথাযোগ্য দলীল। তবে অদৃশ্য জগতের কোনোকিছু নিয়ে ভাবতে দোষ নেই; যদি সে ভাবনায় মুনকার কিছু না থাকে। এমনি একটি সুন্দর ভাবনা পেশ করা হয়েছে লেখাটিতে।

আল্লাহ তাআলা কবুল ও মাকবুল করুন। আমীন।-মুহাম্মাদ আবদুল মালেক

০৬:৪৪ পিএম, ৩ আগস্ট ২০২০ সোমবার

শুকনো ফুলের ব্যথা!

শুকনো ফুলের ব্যথা!

ঝরে যাওয়া ফুলের প্রতি এ কেমন অবজ্ঞা! কেমন অকৃতজ্ঞতা!! যখন বাগানের ফুল ছিলাম, পাপড়ি-মেলা তাজা ফুল, তখন তো ভালোবাসতে! অন্তত ভালোবাসার কথা বলতে!! একটু সুবাস-সান্নিধ্যের জন্য ছুটে আসতে!!!

০৪:২৬ পিএম, ৩ আগস্ট ২০২০ সোমবার

স্মৃতির জোনাকি...

স্মৃতির জোনাকি...

আমি মনে হয় এই পৃথিবীর সেইসব সৌভাগ্যবতী মেয়েদের একজন যারা জন্মের আগে থেকেই তাদের মামণিদের কথনসাথী। মামণি যত কথা আমার জন্মের আগে আমার সাথে বলেছেন তত কথা মনে হয় না জন্মের পর থেকে নিয়ে গত ১৭ বছরে বলেছেন। আমাদের পরিবারের প্রতিজন সদস্য সম্পর্কে মোটামুটি সবকিছু জন্মের আগেই মামণি আমাকে বলে ফেলেছিলেন। কিভাবে বলেছিলেন? আমার জন্য লেখা মামণির ডায়েরিতে। এমন একটা করে ডায়েরির মালিক অবশ্য আমরা সব ভাইবোনেরাই। কিন্তু আমার ডায়েরিটা সবচেয়ে স্পেশাল।

০৯:৩২ এএম, ৩ আগস্ট ২০২০ সোমবার

বিশ্বস্ততা - ফাতেমা বিনতু সালাহুদ্দীন
শিশু-কিশোর সিরিজ: ১

বিশ্বস্ততা - ফাতেমা বিনতু সালাহুদ্দীন

হামেদ চাচা একজন জেলে। জাল দিয়ে সাগরে মাছ ধরেন। প্রতিদিনের মতো আজও তিনি নৌকা নিয়ে বের হয়েছেন এবং পানিতে জাল ফেলেছেন। 

বেলা গড়িয়ে যাচ্ছে। কিন্তু তার জালে কোনও মাছ ধরা পড়ছে না। চাচা খুব চিন্তিত;  আজ তার পরিবারকে কী খেতে দেবেন।

মাহমুদ এতিম ছেলে। সেও এসেছে সাগরপারে। বড়শি দিয়ে মা ও ভাইদের জন্য মাছ  ধরবে।

পানিতে বড়শি ফেলেছে মাহমুদ। অপেক্ষা করছে মাছের জন্য। একটু পর নড়ে উঠলো তার ছিপ। একটা বড় মাছ ধরা পড়েছে তার বড়শিতে। সে বড়শি টানতে লাগলো। কিন্তু, কী আশ্চর্য, মাছটা যে উঠছে না! 

১১:৫০ পিএম, ২৫ জুলাই ২০২০ শনিবার

বই বৃক্ষের চারা - আফরোজা হাসান

বই বৃক্ষের চারা - আফরোজা হাসান

জ্ঞানার্জনের পথে চলতে গিয়েই আমার সাক্ষাৎ ঘটে বইয়ের সাথে। তারপর ধীরে ধীরে অনুভব করলাম বই পড়ার আনন্দ। একটা সময় সেই আনন্দকে উপভোগ করতে শুরু করলাম। মনে হলো বই পড়ার আনন্দ যারা উপভোগ করতে জানে না, তারা এক অর্থে সব আনন্দ থেকেই বঞ্চিত।

০৪:১০ পিএম, ১৯ জুলাই ২০২০ রোববার

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ। আধুনিক বাংলা ভাষার অন্যতম প্রধান এই কবি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। দেশ, দেশের মানুষ, রাজনীতি যেমন উঠে এসেছে তার সৃষ্টিতে; তেমনই এসেছে প্রেম-দ্রোহ, হাসি-কান্না, পাওয়া-না পাওয়ার ব্যক্তিগত সুখ-দুঃখ গাঁথা। প্রচলিত পথে না হেঁটে তিনি হেঁটেছেন নিজের গড়া পথে; কিন্তু বাংলা সাহিত্যকে ঠিকই ভালো বেসেছেন হৃদয় উৎসারিত গভীর মমতায়, যা তার সৃষ্টিতে উঠে এসেছে স্বকীয় মুন্সিয়ানায়।

০৭:৩৫ এএম, ৩ মে ২০২০ রোববার

অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল