বুধবার ২৪ এপ্রিল ২০২৪, বৈশাখ ১১ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আমাদের দ্বীনের রুচি ও বৈশিষ্ট্য

মাওলানা সায়্যেদ আবুল হাসান আলী নাদাভী রাহ.

 প্রকাশিত: ০৮:১৫, ১৬ নভেম্বর ২০২২

আমাদের দ্বীনের রুচি ও বৈশিষ্ট্য

পৃথিবীর প্রতিটি প্রাণী ও বর্ধনশীল বস্তুরই আছে নিজস্ব রূপ-গুণ, আকৃতি-প্রকৃতি। এই আকৃতি-প্রকৃতি দ্বারাই গঠিত হয় ঐ বস্তুর সত্তা এবং এই রূপ-গুণই বস্তুটিকে আলাদা করে অন্য সকল বস্তু থেকে। এই কথা যেমন প্রকৃতির বস্তুনিচয়ের ক্ষেত্রে সত্য তেমনি সত্য ব্যক্তি ও সমাজ, জাতি ও সম্প্রদায় এবং ধর্ম ও দর্শনের ক্ষেত্রেও। এই সকল কিছুরই এমন কিছু নিজস্ব বৈশিষ্ট্য ও প্রকাশ্য লক্ষণ রয়েছে, যা এদেরকে সকলের কাছে স্বতন্ত্রভাবে চিহ্নিত করে। এখন দ্বীন-ইসলাম, যা কামিল দ্বীন ও পূর্ণাঙ্গ জীবন-ব্যবস্থা; এর বৈশিষ্ট্য ও কাঠামো কী তা জানার ও বোঝার কৌতুহল নিতান্তই স্বাভাবিক এবং এই অনুসন্ধান ও গবেষণায় প্রবৃত্ত হওয়ার অধিকারও একজনের রয়েছে। দ্বীন-ইসলাম সম্পর্কে বিস্তারিত জানার আগে এবং এর শিক্ষা ও নির্দেশনা, নীতি ও বিধানের বিশদ অধ্যয়নের আগে আমাদের এই বিষয়টি সম্পর্কে অবগত হতে হবে। কারণ, দ্বীনের পূর্ণ সুফল পাওয়ার এবং নিজেকে এর রঙে রাঙিয়ে তোলার এটিই স্বাভাবিক উপায়। সবার আগে আমাদের বুঝতে হবে যে, এই দ্বীন আমরা কাদের সূত্রে লাভ করেছি।

চিন্তাবিদ ও বুদ্ধিজীবীদের সূত্রে? আইনবিদ বা আচরণবিদগণের সূত্রে? মনোবিজ্ঞানী কিংবা কল্পনার অশ্ব ধাবনকারী দার্শনিকগণের সূত্রে? দিগ্বিজয়ী সাম্রাজ্য প্রতিষ্ঠাতা কিংবা ভাগ্যান্বেষী রাজনীতিকদের সূত্রে? না; এদের কারো মাধ্যমেই এই দ্বীন আমাদের কাছে আসেনি। এই দ্বীন আমরা পেয়েছি ঐ মহান আম্বিয়ায়ে কেরামের সূত্রে, যাঁদের কাছে আল্লাহ তাআলার পক্ষ হতে ওহী আসত এবং যাঁদের ধারাবাহিকতার সমাপ্তি ঘটেছে খাতামুন্নাবিয়্যীন মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নবুওতের মাধ্যমে। এই দ্বীন সম্পর্কেই বিদায় হজ্বে আরাফার দিন নাযিল হয়েছে এই আয়াত- اَلْیَوْمَ اَكْمَلْتُ لَكُمْ دِیْنَكُمْ وَ اَتْمَمْتُ عَلَیْكُمْ نِعْمَتِیْ وَ رَضِیْتُ لَكُمُ الْاِسْلَامَ دِیْنًا فَمَنِ اضْطُرَّ فِیْ مَخْمَصَةٍ غَیْرَ مُتَجَانِفٍ لِّاِثْمٍ فَاِنَّ اللهَ غَفُوْرٌ رَّحِیْمٌ. আজ তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পূর্ণাঙ্গ করে দিলাম। তোমাদের উপর আমার নিআমত পরিপূর্ণ করলাম আর তোমাদের জন্য দ্বীন হিসেবে ইসলামকেই পছন্দ করলাম। -সূরা মায়েদা (৫) : ৩ আর এই দ্বীনের রাসূল সম্পর্কে নাযিল হয়েছে- وَ مَا یَنْطِقُ عَنِ الْهَوٰی اِنْ هُوَ اِلَّا وَحْیٌ یُّوْحٰی. তিনি প্রবৃত্তির প্রেরণা থেকে কথা বলেন না; এ (কুরআন) তো ওহী, যা (তাঁর কাছে) পাঠানো হয়। -সূরা নাজ্ম (৫৩) : ৩-৪ এই দ্বীনের সর্বপ্রথম বৈশিষ্ট্য হচ্ছে, আকীদার গুরুত্ব এবং সবার আগে এই বিষয়টির নিষ্পত্তির তাকীদ। হযরত আদম আ. থেকে নিয়ে শেষ নবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পর্যন্ত সকল নবী এক নির্দিষ্ট আকীদার দাওয়াত দিয়েছেন। এ বিষয়ে কোনো প্রকারের শৈথিল্য বা সমঝোতায় তাঁরা প্রস্তুত ছিলেন না।

এই আকীদা গ্রহণের আগ পর্যন্ত অন্য সব কিছু তাঁদের কাছে অসার ও প্রাণহীন বলে সাব্যস্ত হত। কোনো উন্নত থেকে উন্নততর জীবন, উচ্চ থেকে উচ্চতর মানবিক গুণাবলীর অধিকারী কোনো ব্যক্তি, সেবা ও সততার ভারসাম্য ও যথার্থতার কোনো জীবন্ত প্রতিমূর্তি, তার দ্বারা কোনো কল্যাণ-রাষ্ট্রের গোড়াপত্তন হলেও, কোনো সৎ সমাজ-ব্যবস্থা গড়ে উঠলেও কিংবা কোনো কল্যাণকর বিপ্লবের অভ্যুদয় ঘটলেও- ঐ পর্যন্ত তাঁদের কাছে যথার্থ গ্রহণীয় হত না, যে পর্যন্ত ঐ আকীদা ও বিশ্বাসকে গ্রহণ না করা হয়, যা তাঁরা নিয়ে এসেছেন এবং যে পর্যন্ত এইসব উত্তম চেষ্টা-প্রচেষ্টা এই আকীদা-বিশ্বাসের ভিত্তিতে পরিচালিত না হয়। এই হচ্ছে সেই সুস্পষ্ট পার্থক্যরেখা, যা আম্বিয়ায়ে কেরামের দাওয়াত আর রাষ্ট্রীয় ও রাজনৈতিক নেতা এবং সংস্কার ও বিপ্লবের ঐ সকল নায়কদের কর্ম ও আহ্বানকে সম্পূর্ণ আলাদা করে দেয়, যাদের চিন্তা ও দর্শনের উৎস আম্বিয়ায়ে কেরামের শিক্ষা ও জীবনাদর্শের স্থলে অন্য কিছু। ইসলামের এই বৈশিষ্ট্যের অনেক প্রমাণ আছে কুরআন মাজীদে এবং খাতামুন্নাবিয়্যীন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র সীরাতে। কুরআন মাজীদ হচ্ছে সকল প্রকারের বিকৃতি থেকে সুরক্ষিত একমাত্র আসমানী কিতাব, যা কিয়ামত পর্যন্ত বলবৎ থাকবে।

তদ্রূপ আম্বিয়ায়ে কেরামের সীরাতসমূহের মাঝে শেষ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সীরাতই হচ্ছে একমাত্র জীবনচরিত, যা একাডেমিক ও ঐতিহাসিক সকল বিচারে নির্ভরযোগ্য এবং সকল যুগে অনুসরণযোগ্য। তো কুরআন ও সুন্নাহ থেকে দ্বীন-ইসলামের উপরোক্ত বৈশিষ্ট্যটির কয়েকটি উদাহরণ উল্লেখ করছি। আলোচ্য বিষয়ে সবচেয়ে স্পষ্ট দলীল হচ্ছে, হযরত ইবরাহীম আ. ও তাঁর অনুসারীদের অবস্থান। কুরআন মাজীদে আল্লাহ তাআলা তাঁর খলীল হযরত ইবরাহীম আ.-এর সহিষ্ণুতা ও হৃদয়ের কোমলতার বিশেষ প্রশংসা করেছেন- اِنَّ اِبْرٰهِیْمَ لَحَلِیْمٌ اَوَّاهٌ مُّنِیْبٌ. নিশ্চয়ই ইবরাহীম ছিলেন অত্যন্ত সহিষ্ণু, কোমলহৃদয় ও আল্লাহ-অভিমুখী। -সূরা হূদ (১১) : ৭৫ আর আকীদার বিষয়ে তাঁর ও তাঁর সঙ্গী-অনুসারীদের নীতি ও আদর্শ সম্পর্কে ইরশাদ হয়েছে- قَدْ كَانَتْ لَكُمْ اُسْوَةٌ حَسَنَةٌ فِیْۤ اِبْرٰهِیْمَ وَ الَّذِیْنَ مَعَهٗ اِذْ قَالُوْا لِقَوْمِهِمْ اِنَّا بُرَءٰٓؤُا مِنْكُمْ وَ مِمَّا تَعْبُدُوْنَ مِنْ دُوْنِ اللهِ كَفَرْنَا بِكُمْ وَ بَدَا بَیْنَنَا وَ بَیْنَكُمُ الْعَدَاوَةُ وَ الْبَغْضَآءُ اَبَدًا حَتّٰی تُؤْمِنُوْا بِاللهِ وَحْدَهٗۤ اِلَّا قَوْلَ اِبْرٰهِیْمَ لِاَبِیْهِ لَاَسْتَغْفِرَنَّ لَكَ وَ مَاۤ اَمْلِكُ لَكَ مِنَ اللهِ مِنْ شَیْءٍ رَبَّنَا عَلَیْكَ تَوَكَّلْنَا وَ اِلَیْكَ اَنَبْنَا وَ اِلَیْكَ الْمَصِیْرُ. তোমাদের (অবশ্যকর্তব্য) ইবরাহীম ও তাঁর সঙ্গীদের অনুসরণ, যাঁরা আপন কওমের লোকদের বলেছিল, তোমাদের সাথে ও আল্লাহকে বাদ দিয়ে তোমরা যেসব প্রতিমার পূজা-অর্চনা কর সেসবের সাথে আমাদের কোনো সম্পর্ক নেই। আমরা তোমাদের অস্বীকার করলাম। আর যতদিন তোমরা এক অদ্বিতীয় আল্লাহর উপর ঈমান না আন ততদিনের জন্য তোমাদের ও আমাদের মাঝে রইল শত্রুতা ও বিদ্বেষ। তবে ইবরাহীম তার কাফির পিতাকে বলেছিল, আল্লাহর কাছে আমি আপনার জন্য মাগফিরাত কামনা করব। আল্লাহর কাছে আমি আপনার সম্পর্কে কোনো ক্ষমতাই রাখি না। হে আমাদের রব! আমরা তোমারই উপর ভরসা রাখি এবং তোমার দিকেই ফিরি আর তোমার কাছেই তো ফিরে যেতে হবে আমাদের। -সূরা মুমতাহিনা (৬০) : ৪ আকীদার গুরুত্ব ও তা শত্রুতা-মিত্রতার মাপকাঠি হওয়ার এর চেয়ে বড় প্রমাণ আর কী হতে পারে যে, সূরা কাফিরূনের মতো সূরা মক্কা মুকাররমায় ঐ পরিস্থিতিতে নাযিল হয়েছিল, যখন পরিস্থিতির দাবি ছিল, ছাড় ও সমঝোতার এবং ইবাদত-আকীদার ভিত্তিতে শত্রুতা সৃষ্টি না করার। যতদিন ইসলামের শক্তি সুসংহত না হয়েছে অন্তত ততদিনের জন্য বিষয়টি মুলতবি রাখার।

কিন্তু সেই প্রতিকূল পরিবেশেও কুরআন দ্ব্যর্থহীনভাবে বলছে আর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও খোলাখুলি ঘোষণা দিচ্ছেন- قُلْ یٰۤاَیُّهَا الْكٰفِرُوْنَ، لَاۤ اَعْبُدُ مَا تَعْبُدُوْنَ، وَ لَاۤ اَنْتُمْ عٰبِدُوْنَ مَاۤ اَعْبُدُ، وَ لَاۤ اَنَا عَابِدٌ مَّا عَبَدْتُّمْ، وَ لَاۤ اَنْتُمْ عٰبِدُوْنَ مَاۤ اَعْبُد، لَكُمْ دِیْنُكُمْ وَ لِیَ دِیْنِ۠. (হে নবী! ইসলামের মুনকিরদের) বলুন, হে কাফিরেরা! তোমরা যাদের (যে সমস্ত প্রতিমার) উপাসনা কর আমি তাদের উপাসনা করি না আর আমি যাঁর ইবাদত করি তোমরা তাঁর ইবাদত কর না। আবারও বলছি, তোমরা যাদের উপাসনা কর আমি তাদের উপাসক নই। আর না তোমরা তাঁর উপাসক যাঁর বন্দেগী আমি করি। তোমরা তোমাদের দ্বীনে আর আমি আমার দ্বীনে। -সূরা কাফিরূন (১০৯) কারো বেলায় যদি ঈমান ও আকীদার বিষয়টি উপেক্ষা করার মতো হত তাহলে এর উপযুক্ত ব্যক্তি ছিলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামমের চাচা আবু তালিব। জীবনভর তিনি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আড়াল করে রেখেছেন। সীরাতকারগণ একবাক্যে লেখেন, আমৃত্যু আবু তালেব ছিলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্য ঢাল ও দুর্গ সদৃশ। নিজ গোত্র ও কওমের বিরুদ্ধে আজীবন তিনি ছিলেন তাঁর সমর্থক ও পৃষ্ঠপোষক। এ সত্ত্বেও সহীহ রেওয়ায়েতে আছে, আবু তালিবের ইন্তিকালের সময় আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন তাঁর কাছে গেলেন তখন আবু জাহল ও আবদুল্লাহ বিন আবু উমাইয়াও সেখানে ছিল। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবু তালিবকে বললেন, চাচা! লা-ইলাহা ইল্লাল্লাহ বলুন। আমি আল্লাহর কাছে আপনার কালেমা পাঠের সাক্ষ্য দিব। একথা শুনে আবু জাহল ও ইবনে আবী উমাইয়া বলে উঠল, আবু তালিব! তুমি কি আবদুল মুত্তালিবের ধর্ম থেকে মুখ ফিরিয়ে নেবে? অবশেষে আবু তালিব এই বলে মৃত্যুবরণ করল যে, আমি আবদুল মুত্তালিবের ধর্মের উপরই রইলাম। -সহীহ বুখারী, হাদীস ১৩৬০ সহীহ হাদীসে আছে, একবার হযরত আব্বাস রা. রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে আরজ করলেন, আবু তালিব তো আপনার হেফাযত করতেন, আপনাকে সাহায্য করতেন, আপনার প্রতি তার মনে খুবই পক্ষপাত ছিল, যে কারণে আপনার ব্যাপারে তিনি কারো সন্তুষ্টি-অসন্তুষ্টির পরোয়া করতেন না।

এসব কি তার কোনো কাজে আসবে? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমি তাকে পেয়েছিলাম অগ্নি-গর্ভে। সেখান থেকে তুলে এনেছি মামুলী আগুনে। -সহীহ মুসলিম, কিতাবুল ঈমান হাদীস ২০৯ ইমাম মুসলিম রাহ. উম্মুল মুমিনীন আয়েশা রা. থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, আমি একবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বললাম, আল্লাহর রাসূল! জাহেলী যুগে ইবনে জুদআন আত্মীয়-স্বজনের হক্ব আদায় করত, গরীব মিসকীনদের খাবার খাওয়াত, এই সব কাজ তার কোনো উপকারে আসবে কি? তিনি উত্তরে বললেন, না, এসবে তার কোনো উপকার হবে না; কারণ সে কখনো বলেনি- رَبِّ اغْفِرْ لِي خَطِيئَتِي يَوْمَ الدِّينِ. পরওয়ারদেগার! কিয়ামতের দিন আমার গোনাহ-খাতা মাফ করে দিও! -সহীহ মুসলিম, কিতাবুল ঈমান, হাদীস ২১৪ এর চেয়েও স্পষ্ট আরেকটি ঘটনা আয়েশা রা. থেকে বর্ণিত হয়েছে। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বদরের যুদ্ধে রওয়ানা হলেন। হাররাতুল ওবারা নামক স্থানে পৌঁছলে এক লোক তাঁর কাছে হাজির হল। লোকটি বাহাদুরী ও সাহসিকতায় তৎকালে খুবই প্রসিদ্ধ ছিল। তাকে দেখে সাহাবায়ে কেরাম আনন্দিত হলেন। তাঁরা ভাবলেন, এর দ্বারা মুসলিম বাহিনীতে খুব মূল্যবান একটি সংযোজন হল। কেননা, সেই জিহাদে সাহাবীদের সংখ্যা ছিল মাত্র তিনশ তেরজন। সাধারণ একজন লোকের সংযোজনও তখন অতি মূল্যবান ছিল। সেখানে এমন একজন অভিজ্ঞ সৈনিকের আগমন। লোকটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলল, আমি আপনার সাথে এই অভিযানে যেতে চাই এবং গনীমতে শরীক হতে চাই। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমি কি আল্লাহ ও তাঁর রাসূলের উপর ঈমান রাখ? সে বলল, না।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ফিরে যাও। আমি কোনো মুশরিকের সাহায্য নিতে পারি না। হযরত আয়েশা রা. বলেন, সে কিছু দূর চলে গেল। আমরা যখন শাজারা নামক স্থানে পৌঁছলাম সে আবার এল এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে পূর্বের প্রস্তাব পেশ করল। তিনিও পূর্বের মতোই উত্তর দিলেন। সে চলে গেল। আমরা বাইদা নামক স্থানে পৌঁছলে সে আবার এল। আঁহযরত সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবারও জিজ্ঞাসা করলেন, আল্লাহ ও তাঁর রাসূলের উপর ঈমান আনছ? এবার সে বলল, জী হ্যাঁ। তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তাহলে আমাদের সাথে যেতে পার। -সহীহ মুসলিম, কিতাবুল জিহাদ ওয়াস সিয়ার, হাদীস ১৮১৭ * * * দ্বিতীয় বিষয় হচ্ছে, আম্বিয়ায়ে কেরাম আলাইহিমুস সালামের (যাঁদের প্রধানতম হচ্ছেন খাতামুন্নাবিয়্যীন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) দাওয়াত ও তাবলীগ এবং চেষ্টা-প্রচেষ্টার মূল লক্ষ্য আল্লাহর রেযা ও সন্তুষ্টি। এটিই তাঁদের সকল কর্মের মূল প্রেরণা। এই প্রেরণা এমন এক ধারালো তরবারি, যা এই উন্নত লক্ষ্য ছাড়া আর সকল লক্ষ্য-উদ্দেশ্যকে টুকরো টুকরো করে ফেলে।

কারো মধ্যে এই প্রেরণা জেগে ওঠার পর না থাকে ধন-সম্পদের লোভ, না ভোগ-বিলাসের চাহিদা, না রাজ্য ও ক্ষমতার লিপ্সা আর না পদ-পদবীর মোহ। এমনকি তখন ক্রোধ ও প্রতিশোধপরায়ণতা এবং জাহেলী দম্ভ-অহংকারও বিলুপ্ত হয়ে যায়। তার কর্ম-তৎপরতা ও সংগ্রাম-সাধনায় এসবের কোনো কিছুই আর প্রভাবক হয় না। এই একনিষ্ঠ আল্লাহমুখিতার উদ্ভাসিত প্রকাশ দেখা যায় আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ঐ দুআয়, যা তিনি তায়েফ থেকে ফেরার সময় করেছিলেন। তায়েফবাসী তাঁর সাথে এমন নিষ্ঠুর ও বর্বর আচরণ করেছিল, যার নজির দাওয়াত ও নবুওতের ইতিহাসে মেলা কঠিন। যে মহান লক্ষ্য ও প্রত্যাশা নিয়ে তিনি তায়েফ গিয়েছিলেন তা (বাহ্যত) পূরণ হয়নি। তায়েফের একটি লোকও সেদিন ইসলাম কবুল করেনি। এই কঠিন মুহূর্তে ও নাজুক মানসিক অবস্থায় রাব্বুল আলামীনের দরবারে যে প্রার্থনা বাক্যগুলো তাঁর যবানে মুবারক থেকে উৎসারিত হয়েছিল তা নিম্নরূপ : اللّهُمّ إِلَيْكَ أَشْكُو ضَعْفَ قُوّتِي، وَقِلّةَ حِيلَتِي، وَهَوَانِي عَلَى النّاسِ، يَا أَرْحَمَ الرّاحِمِينَ، أَنْتَ رَبّ الْمُسْتَضْعَفِينَ وَأَنْتَ رَبِّي، إِلَى مَنْ تَكِلُنِي؟ إِلَى بَعِيدٍ يَتَجَهّمُنِي، أَوْ إِلَى عَدُوٍّ مَلّكْتَهُ أَمْرِي. আয় আল্লাহ! তোমার কাছেই অভিযোগ আমার দুর্বলতার ও উপায়হীনতার এবং মানুষের কাছে আমার মূল্যহীনতার। হে সকল রহমকারীর শ্রেষ্ঠ রহমকারী! তুমিই তো দুর্বলজনের প্রভু। আর তুমিই আমার প্রভু। কার হাতে আমাকে সোর্পদ করছ; কোনো অনাত্মীয় রুদ্রমূর্তির হাতে? নাকি কোনো দুশমনকে আমার কর্তা বানিয়ে দিচ্ছ?... এর পরের বাক্যে দেখা যায় ঐ নবী-স্বভাবের পূর্ণ-বিকশিত রূপ, যার তরবিয়ত হয়েছিল কুদরতের হাতে। তিনি আরয করলেন- إِنْ لَمْ يَكُنْ بِكَ غَضَبٌ عَلَيّ فَلَا أُبَالِي، غَيْرَ أَنّ عَافِيَتَكَ هِيَ أَوْسَعُ لِي. তুমি যদি আমার উপর অসন্তুষ্ট না হয়ে থাক তবে আমিও এর কোনো পরোয়া করি না। তবে তোমার পক্ষ হতে আফিয়াতই আমার জন্য অধিক প্রশস্ত।... (যাদুল মা‘আদ ১/৩০২; আসসীরাতুন নববিয়্যাহ, ইবনে কাছীর ২/১৫০) আরেক ‘উলুল আয্ম’ নবী হযরত নূহ আ.-এর অবস্থা দেখুন। তাঁর সম্পর্কে কুরআন মাজীদের সাক্ষ্য- فَلَبِثَ فِیْهِمْ اَلْفَ سَنَةٍ اِلَّا خَمْسِیْنَ عَامًا. তিনি ওদের মাঝে অবস্থান করেন পঞ্চাশ কম হাজার বছর। -সূরা আনকাবুত (২৯) : ১৪ এই দীর্ঘ সময় তিনি দাওয়াত ও তাবলীগের কাজে একনিষ্ঠভাবে মশগুল থেকেছেন এবং সমকালীন মানুষদের বোঝাবার সঙ্গত সকল উপায় অবলম্বন করেছেন। কুরআন মাজীদে তাঁর এই উক্তি বর্ণিত হয়েছে- قَالَ رَبِّ اِنِّیْ دَعَوْتُ قَوْمِیْ لَیْلًا وَّ نَهَارًا. তিনি আরয করলেন, আয় পরওয়ারদেগার! আমি আমার কওমকে রাতদিন ডেকেছি। -সূরা নূহ (৭১) : ৫ আরো বলেন- ثُمَّ اِنِّیْ دَعَوْتُهُمْ جِهَارًا ثُمَّ اِنِّیْۤ اَعْلَنْتُ لَهُمْ وَ اَسْرَرْتُ لَهُمْ اِسْرَارًا . আমি তাদের খোলাখুলি আহ্বান করেছি এবং প্রকাশ্যে-অপ্রকাশ্যে তাদের বুঝিয়েছি। -সূরা নূহ (৭১) : ৮-৯ কিন্তু এই সুদীর্ঘ ও প্রাণান্তকর পরিশ্রমের ফল কী হয়েছিল? ইরশাদ হয়েছে- وَ مَاۤ اٰمَنَ مَعَهٗۤ اِلَّا قَلِیْلٌ. অতি অল্প সংখ্যক লোকই তার সাথে ঈমান আনে। -সূরা হূদ : (১১) ৪০ কিন্তু এ কারণে হযরত নূহ আলাইহিস সালামকে কোনোরূপ অভিযোগ করতে কিংবা ভগ্নোৎসাহ হতে দেখা যায়নি।

তিনি এই কঠিন পরিশ্রমকে ব্যর্থ বলেও মনে করেননি। আর না আল্লাহর দরবারে তাঁর মর্যাদা হ্রাস পেয়েছে, না তাঁর উলুল আয্ম নবী হওয়ার মধ্যে হেরফের ঘটেছে। বরং আল্লাহ তাঁর উপর সন্তুষ্ট ছিলেন। তিনি আল্লাহর পয়গাম বান্দাদের মাঝে পৌঁছে দিয়েছিলেন এবং আল্লাহর রাহে চেষ্টা-প্রচেষ্টার হক্ব আদায় করেছিলেন। পুরস্কাররূপে তিনি পেয়েছেন এই মর্যাদা- وَ تَرَكْنَا عَلَیْهِ فِی الْاٰخِرِیْنَ سَلٰمٌ عَلٰی نُوْحٍ فِی الْعٰلَمِیْنَ اِنَّا كَذٰلِكَ نَجْزِی الْمُحْسِنِیْنَ اِنَّهٗ مِنْ عِبَادِنَا الْمُؤْمِنِیْنَ. আর তাঁর (সপ্রশংস) আলোচনা পরবর্তীদের মাঝে বাকি রেখেছি। সালাম নূহের উপর সারা জাহানে। এভাবেই আমি বদলা দিয়ে থাকি সৎকর্মশীলদের। নিশ্চয়ই তিনি ছিলেন আমার মুমিন বান্দাদের অন্যতম। -সূরা সাফফাত (৩৭) : ৭৮-৮১ দ্বীনের দাওয়াত ও তাবলীগ এবং দ্বীনী কর্মতৎপরতায় যারা যুক্ত, কুরআন তাদের এই রীতি ও আদব শেখায়- تِلْكَ الدَّارُ الْاٰخِرَةُ نَجْعَلُهَا لِلَّذِیْنَ لَا یُرِیْدُوْنَ عُلُوًّا فِی الْاَرْضِ وَ لَا فَسَادًا وَ الْعَاقِبَةُ لِلْمُتَّقِیْنَ. সেই আখিরাতের ঘর, আমি তাদের জন্যই রাখব, যারা পৃথিবীতে অহংকার ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিপ্রায় পোষণ করে না। আর উত্তম পরিণাম মুত্তাকীদের জন্যই। -সূরা কাসাস (২৮) : ৮৩ তবে এর অর্থ এই নয় যে, আল্লাহর হুকুম-আহকামের বাস্তবায়নের জন্য, দাওয়াত ও জিহাদের পথের বাধা-বিঘ্ন অপসারণের জন্য এবং পৃথিবী থেকে অন্যায়-অনাচার দূর করে আদর্শ ইসলামী জীবন ও সমাজ প্রতিষ্ঠার জন্য যে উপায়-উপকরণ ও ক্ষমতা-সক্ষমতার প্রয়োজন তা অর্জনের চিন্তা-ভাবনা ও চেষ্টা-চরিত্রের কোনো প্রয়োজন নেই। এই মানসিকতা সৃষ্টি করা আমার উদ্দেশ্য নয়। এই চিন্তা তো অনৈসলামিক চিন্তা। এ তো সেই সন্ন্যাসবাদেরই ছায়া, যার পক্ষে আল্লাহ কোনো সনদ নাযিল করেননি। আল্লাহ তাআলা তো তাঁর দয়া ও অনুগ্রহের উল্লেখ করে ইরশাদ করেছেন- وَعَدَ اللهُ الَّذِیْنَ اٰمَنُوْا مِنْكُمْ وَ عَمِلُوا الصّٰلِحٰتِ لَیَسْتَخْلِفَنَّهُمْ فِی الْاَرْضِ كَمَا اسْتَخْلَفَ الَّذِیْنَ مِنْ قَبْلِهِمْ وَ لَیُمَكِّنَنَّ لَهُمْ دِیْنَهُمُ الَّذِی ارْتَضٰی لَهُمْ وَ لَیُبَدِّلَنَّهُمْ مِّنْۢ بَعْدِ خَوْفِهِمْ اَمْنًا یَعْبُدُوْنَنِیْ لَا یُشْرِكُوْنَ بِیْ شَیْـًٔا وَ مَنْ كَفَرَ بَعْدَ ذٰلِكَ فَاُولٰٓىِٕكَ هُمُ الْفٰسِقُوْنَ. তোমাদের মধ্যে যারা ঈমান এনেছে এবং নেক কাজ করেছে তাদের সাথে আল্লাহর ওয়াদা- অতি অবশ্যই তিনি তাদের পৃথিবীতে শাসন-ক্ষমতা দান করবেন, যেমন তাদের পূর্ববর্তীদের দান করেছিলেন। আর তাদের জন্য যে দ্বীনকে তিনি পছন্দ করেছেন তাকে প্রতিষ্ঠিত করে দেবেন এবং ভীতির পর তাদের নিরাপত্তা দান করবেন। তারা আমার ইবাদত করবে, আমার সাথে কোনো কিছুকে শরীক করবে না। আর এরপর যারা কুফর করবে ওরাই তো ফাসিক, সত্যত্যাগী। -সূরা নূর (২৪) : ৫৫ আরো ইরশাদ- وَ قَاتِلُوْهُمْ حَتّٰی لَا تَكُوْنَ فِتْنَةٌ وَّ یَكُوْنَ الدِّیْنُ كُلُّهٗ لِلهِ. ওদের সাথে লড়তে থাকবে যতদিন খতম না হয় ফিৎনা (কুফুরির অরাজকতা) আর দ্বীন সর্বতোভাবে না হয় শুধু আল্লাহর। -সূরা আনফাল (৮) : ৩৯ আরো ইরশাদ হয়েছে- اَلَّذِیْنَ اِنْ مَّكَّنّٰهُمْ فِی الْاَرْضِ اَقَامُوا الصَّلٰوةَ وَ اٰتَوُا الزَّكٰوةَ وَ اَمَرُوْا بِالْمَعْرُوْفِ وَ نَهَوْا عَنِ الْمُنْكَرِ وَ لِلهِ عَاقِبَةُ الْاُمُوْر. এরা ঐ সকল মানুষ, যাদেরকে ক্ষমতা দান করলে তারা সালাত আদায় করে, যাকাত প্রদান করে আর সৎ কাজের আদেশ করে ও অসৎ কাজ থেকে বিরত রাখে। আর সকল কর্মের পরিণাম আল্লাহরই কব্জায়। -সূরা হজ্ব (২২) : ৪১ আল্লাহ তাআলা মুমিনদের ক্ষমতা ও প্রতিপত্তির প্রতিশ্রুতি দিয়েছেন বটে তবে তা এই এই শর্তে যে, তাদেরকে ঈমানী গুণে গুণান্বিত হতে হবে আর তাদের সকল কর্মের একমাত্র উদ্দেশ্য আল্লাহর সন্তুষ্টি হতে হবে। কারণ মর্যাদা ও প্রতিপত্তি তো উদ্দেশ্য নয়, বরং তা কাজের ফলাফল। তা লক্ষ্য-উদ্দেশ্য নয়, ইনাম ও পুরস্কার। ইরশাদ হয়েছে- وَ لَا تَهِنُوْا وَ لَا تَحْزَنُوْا وَ اَنْتُمُ الْاَعْلَوْنَ اِنْ كُنْتُمْ مُّؤْمِنِیْنَ. দেখ, তোমরা হতবল হয়ো না, চিন্তিত হয়ো না।

তোমরা যদি (সত্যই) মুমিন হও তবে বিজয় তোমাদেরই। -সূরা আলে ইমরান (৩) : ১৩৯ কুরআনে কারীমের বহু জায়গায় স্পষ্টভাবে বলা হয়েছে যে, বান্দার কাছে আল্লাহর যা কাম্য এবং যা আল্লাহর কাছে বান্দার কাজে আসবে তা হচ্ছে কলবে সালীম- নিরোগ নিষ্কলুষ অন্তর। ইরশাদ হয়েছে- یَوْمَ لَا یَنْفَعُ مَالٌ وَّ لَا بَنُوْنَ اِلَّا مَنْ اَتَی اللهَ بِقَلْبٍ سَلِیْمٍ. যেদিন না ধন-সম্পদ কোনো উপকারে আসবে, না সন্তান-সন্ততি। তবে যে আল্লাহর কাছে পাকসাফ অন্তর নিয়ে এসেছে (সে বাঁচতে পারবে)। -সূরা শুআরা (২৬) : ৮৮-৮৯ হযরত ইবরাহীম আ.-এর প্রশংসায় আল্লাহ তাআলার ইরশাদ- اِذْ جَآءَ رَبَّهٗ بِقَلْبٍ سَلِیْمٍ. যখন তিনি এলেন তাঁর রবের কাছে নির্দোষ অন্তর নিয়ে। -সূরা সাফফাত (৩৭) : ৮৪ একারণে যা কিছু অন্তরকে কলুষিত করে, যা কিছু প্রতিমা ও উপাস্যে পরিণত হওয়ার ও আল্লাহ জাল্লা শানুহুর ভালবাসায় শরীক-অংশী হওয়ার আশঙ্কা জাগে সেইসব কিছু সম্পর্কে অত্যন্ত সজাগ থাকতে হবে এবং যে কোনো মূল্যে তা থেকে বেঁচে থাকতে হবে। আল্লাহ তাআলার ইরশাদ- اَرَءَیْتَ مَنِ اتَّخَذَ اِلٰهَهٗ هَوٰىهُ. ঐ লোকটিকে লক্ষ্য করেছেন, যে স্বীয় প্রবৃত্তিকে উপাস্য বানিয়ে নিয়েছে। -সূরা ফুরকান (২৫) : ৪৩ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইরশাদ- إِنّ الشّيْطَانَ يَجْرِي مِنَ ابْنِ آدَمَ مَجْرَى الدّمِ. শয়তান বনী আদমের (শিরা-উপশিরায়) রক্তের মতো প্রবাহিত হয়। -সহীহ বুখারী, হাদীস ৭১৭১; সহীহ মুসলিম, হাদীস ২১৭৫ * * * এই দ্বীনের তৃতীয় বৈশিষ্ট্য হচ্ছে, আম্বিয়ায়ে কেরাম তাঁদের আনীত দ্বীন ও শরীয়ত এবং দাওয়াত ও পয়গাম সম্পর্কে অত্যন্ত সচেতন ও সংবেদনশীল হয়ে থাকেন।

তাঁরা কোনো অবস্থাতেই, এমনকি তাঁদের দাওয়াত ও মিশনের সাফল্যের খাতিরেও তাতে কোনোরূপ ‘সংস্কার’ ও পরিবর্তন অনুমোদন করেননি। তাঁদের কাছে শৈথিল্য ও অবস্থান বদলের কোনো সুযোগ নেই। আখেরী নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে লক্ষ্য করে আল্লাহ পাকের ইরশাদ- فَاصْدَعْ بِمَا تُؤْمَرُ وَ اَعْرِضْ عَنِ الْمُشْرِكِیْنَ. আল্লাহর পক্ষ থেকে যে হুকুম আপনি পেয়েছেন তা স্পষ্টভাবে শুনিয়ে দিন। আর মুশরিকদের প্রতি ভ্রুক্ষেপ করবেন না। -সূরা হিজ্র (১৫) : ৯৪ আরো ইরশাদ- یٰۤاَیُّهَا الرَّسُوْلُ بَلِّغْ مَاۤ اُنْزِلَ اِلَیْكَ مِنْ رَّبِّكَ وَ اِنْ لَّمْ تَفْعَلْ فَمَا بَلَّغْتَ رِسَالَتَهٗ وَ اللهُ یَعْصِمُكَ مِنَ النَّاسِ. হে রাসূল! আপনার রবের তরফ থেকে যা কিছু আপনার ওপর নাযিল হয়েছে তা সব পৌঁছে দিন। যদি এরূপ না করেন তবে আল্লাহর পয়গাম পৌঁছানোর ক্ষেত্রে ত্রুটি করলেন। আর আল্লাহ আপনাকে রক্ষা করবেন মানুষের অনিষ্ট থেকে। -সূরা মায়িদা (৫) : ৬৭ আরো ইরশাদ করেন- وَدُّوْا لَوْ تُدْهِنُ فَیُدْهِنُوْنَ. এরা চায় তুমি যদি নরম হও ওরাও নরম হবে। -সূরা কলম (৬৮) : ৯ ইসলামের তাওহীদ ও সকল বুনিয়াদী আকীদার ক্ষেত্রে, এমনকি দ্বীনের আরকান ও ফরযসমূহের ব্যাপারেও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাঝে কোনোরূপ আপস ও খাপ খাওয়ানোর মানসিকতা ছিল না, যা কিনা সর্বকালের ও সর্বযুগের রাজনৈতিক নেতৃত্বের সাধারণ বৈশিষ্ট্য; নিজেদের যারা মনে করে থাকে বাস্তববাদী ও কাজের মানুষ। একটি দৃষ্টান্ত : তায়েফ বিজয়ের পর ছকীফ গোত্রের প্রতিনিধিদল ইসলাম গ্রহণের উদ্দেশ্যে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরবারে হাজির হল।

এই গোত্রটি ছিল কুরাইশের পর আরবের সবচেয়ে মর্যাদাশালী ও প্রভাবশালী গোত্র। এদের আবেদন ছিল, এদের ‘লাত’ দেবীকে যেন তিন বছরের জন্য পূর্বের অবস্থায় রাখা অনুমোদন করা হয়। অন্তত এই প্রতিমাটির সাথে যেন অন্যান্য প্রতিমার মতো আচরণ না করা হয়। কারণ এর কারণেই তায়েফ ছিল মক্কার পর জাহেলী আরবের দ্বিতীয় তীর্থভূমি। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিষ্কার ‘না’ করে দিলেন। প্রতিনিধিদল দুই বছরের, এরপর অন্তত এক বছরের অবকাশ চাইল। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা-ও নাকচ করে দিলেন। অবশেষে তারা এইটুকুতে নেমে আসল যে, আমাদের তায়েফ ফিরে যাওয়ার পর মাত্র এক মাসের অবকাশ দিন। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই শেষ আবেদনও শুধু নাকচই করলেন না হযরত আবু সুফিয়ান ইবনে র্হাব (তায়েফে যার আত্মীয়তা ছিল) ও বনু ছাকীফ গোত্রের এক সদস্য মুগীরা ইবনে শো‘বাকে নির্দেশ দিলেন, তাঁরা যেন তায়েফে গিয়ে লাত প্রতিমা ও এর মন্দিরটি ধুলিস্যাৎ করে দেন। দলটি এ আবেদনও করেছিল যে, তাদের জন্য নামাযের হুকুম যেন মাফ করে দেয়া হয়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উত্তরে বলেছেন, ‘যে দ্বীনে সালাত নেই তাতে কোনো মঙ্গল নেই।’ আলোচনা শেষে প্রতিনিধি দলটি তায়েফে ফিরে গেল। হযরত আবু সুফিয়ান ও মুগীরা ইবনে শো‘বা রা.-ও গেলেন এবং লাত-মন্দির ধুলিস্যাৎ করে দিলেন। ছাকীফ গোত্রে ইসলাম ছড়িয়ে পড়ল এবং গোটা তায়েফ ইসলামের ছায়াতলে এসে গেল। -যাদুল মা‘আদ ১/৪৫৮-৪৫৯ আম্বিয়ায়ে কেরামের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, দ্বীনের প্রচার-প্রসার এবং বর্ণনা-উপস্থাপনায় ঐ পন্থা ও পরিভাষাই তাঁরা ব্যবহার করেন, যা তাঁদের দাওয়াতের প্রাণসত্তা এবং নবুওতের মেযাজের সাথে পূর্ণ সঙ্গতিপূর্ণ।

তাঁরা খোলাখুলি ও স্পষ্ট ভাষায় আখিরাতের দাওয়াত দেন, জান্নাত ও এর নায-নিআমতের প্রতি উদ্বুদ্ধ করেন, জাহান্নাম ও এর আযাব সম্পর্কে হুঁশিয়ার করেন, জান্নাত-জাহান্নামের আলোচনা তাঁরা এমনভাবে করেন, যেন সবকিছু তাঁদের চোখের সামনে। তাঁরা নিছক যুক্তি-বুদ্ধি ও পার্থিব লাভালাভের স্থলে গায়েবের প্রতি ঈমান আনার আহ্বান জানান। তাঁদের যুগেও ছিল তৎকালীন নানা বস্তুবাদী চিন্তা ও দর্শন। ছিল বিভিন্ন শ্রেণির নিজস্ব পরিভাষা। আম্বিয়ায়ে কেরাম এই সকল পরিভাষা সম্পর্কে সচেতন ছিলেন। তাঁরা এ-ও বুঝতেন যে, এই সকল পরিভাষাই এখন এখানকার ‘চালু মুদ্রা’। এ সত্ত্বেও মানুষকে ডাকার জন্য ও নিজের দিকে ভেড়াবার জন্য সেসব পরিভাষা তাঁরা ব্যবহার করতেন না। তাঁরা দাওয়াত দিতেন আল্লাহর সকল গুণ ও কর্মসহকারে তাঁর উপর ঈমান আনার, ফিরিশতার উপর, তাকদীরের ভালো-মন্দের উপর ও মৃত্যুর পর পুনরুত্থানের উপর ঈমান আনার। তাঁরা দ্বিধাহীন চিত্তে দ্ব্যর্থহীন ভাষায় ঘোষণা করতেন যে, তাঁদের এই দাওয়াত কবুল করার ও ঈমান আনার পুরস্কার হচ্ছে জান্নাত, আল্লাহ তাআলার সন্তুষ্টি ও রেযামন্দি। দাওয়াতের এই নববী পন্থার এক প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে আকাবায়ে ছানিয়ার বাইআতের ঘটনা। সে বছর বায়াত্তর জন পুরুষ ও দু’জন মহিলার একটি দল ইয়াছরিব থেকে হজ্ব উপলক্ষে মক্কায় আসে। তারা আকাবার অদূরবর্তী উপত্যকায় একত্র হয়। আল্লাহ্র রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চাচা আব্বাসের সাথে সেখানে তাশরীফ আনেন। তিনি তাদের সামনে কুরআন পাকের আয়াত তিলাওয়াত করলেন। এক আল্লাহর প্রতি ঈমানের দাওয়াত দিলেন এবং ইসলাম গ্রহণে উৎসাহিত করলেন। শেষে বললেন, আমি তোমাদের কাছ থেকে এই অঙ্গিকার নিতে চাই যে, তোমরা যেভাবে নিজেদের পরিবার-পরিজনকে হেফাযত করে থাক সেভাবেই আমারও হেফাযত করবে। আনসারীরা তাঁর হাতে বাইআত করলেন এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছ থেকেও এই মর্মে অঙ্গিকার নিলেন যে, তিনি তাদের ছেড়ে নিজের কবিলায় ফিরে আসবেন না। আনসারীগণ পরিস্থিতি সম্পর্কে সচেতন ছিলেন। এই চুক্তির সুদূরপ্রসারী ও বিপদজনক ফল কী হতে পারে সে সম্পর্কে ওয়াকিফহাল ছিলেন। তাদের জানা ছিল, এই চুক্তির মাধ্যমে চারপাশের কবিলাগুলোর; বরং সারা আরবের কবিলাগুলোর দুশমনী তাঁরা বরণ করে নিচ্ছেন।

তাদের অত্যন্ত অভিজ্ঞ এক সঙ্গী আব্বাস ইবনে উবাদা আনসারী তাদেরকে ঐ পরিণাম সম্পর্কে অবহিত ও হুঁশিয়ারও করেছিলেন। কিন্তু তারা সকলেই একবাক্যে জবাব দিয়েছেন, আমরা আমাদের ধন-সম্পদের ক্ষতি ও খানদানের শ্রেষ্ঠ সন্তানদের নিহত হওয়ার আশঙ্কা কবুল করেই তাঁকে আমাদের মধ্যে নিয়ে যাচ্ছি। এরপর তারা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দিকে ফিরে আরয করলেন, আল্লাহর রাসূল! আমরা যদি এই অঙ্গিকার রক্ষা করে দেখাই তাহলে কী পাব? এই নাজুক পরিস্থিতিতে এই প্রশ্নের সম্মুখীন যদি আল্লাহর পয়গম্বর ছাড়া অন্য কেউ হত, কোনো জাতীয় নেতা, কিংবা কোনো রাজনীতিক হত তাহলে নিঃসন্দেহে তার কাছে এই প্রশ্নের উত্তর এই হত যে, অনৈক্য ও বিশৃঙ্খলার স্থলে এখন তোমাদের মাঝে ঐক্য প্রতিষ্ঠা হবে; একটি মামুলী কবিলার পরিচিতির স্থলে সারা আরবে তোমরা স্বীকৃতি পাবে এবং তোমরা আবির্র্ভূত হবে একটি শক্তি হিসেবে। বলাবাহুল্য যে, ভবিষ্যতে এমন কিছু ঘটা কোনো দূরকল্পনা ছিল না; বরং সম্ভাব্যতার সমস্ত লক্ষণই পরিস্ফূট ছিল। এই ইয়াছরিববাসীদেরই একজন একটু আগে বলেছিলেন, আমরা আমাদের সম্প্রদায়কে এই অবস্থায় রেখে এসেছি যে, সম্ভবত তাদের মতো অনৈক্য ও বিভেদের শিকার আর কোনো জাতি নেই। আমাদের আশা, আপনার মাধ্যমে আল্লাহ তাআলা তাদের মাঝে ঐক্য প্রতিষ্ঠা করবেন। এখন আমরা তাদের কাছে ফিরে যাচ্ছি। তাদের সামনে এই দাওয়াত আমরা পেশ করব। যে দ্বীন আমরা গ্রহণ করেছি তাদেরকেও তা গ্রহণে উৎসাহিত করব। আল্লাহ তাআলা আপনাকে কেন্দ্র করে তাদেরকে ঐক্যবদ্ধ করে দিলে আপনার চেয়ে ক্ষমতা ও প্রতিপত্তিশালী আর কেউ হবে না। (সীরাত ইবনে হিশাম ১/৪২৯) কিন্তু ঐ প্রশ্নের উত্তরে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এদিকে যাননি। ‘আল্লাহর রাসূল! বিনিময়ে আমরা কী পাব?’- এই জিজ্ঞাসার জবাবে শুধু বলেছেন, ‘জান্নাত।’ তাঁরা তখন হাত বাড়িয়ে আরয করলেন, ‘আল্লাহর রাসূল! অনুগ্রহ করে আপনার হাত বাড়ান।’ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাত মোবারক বাড়িয়ে দিলেন। তাঁরা সকলেই বাইআত হয়ে গেলেন। (সীরাতে ইবনে হিশাম ১/৪২৯) এই গায়রত-চেতনা ও নববী দায়িত্ববোধেরই ফল যে, কোনো নবী শরীয়তের কোনো বিধানে কোনোরূপ পরিবর্তন অনুমোদন করেন না, কারো সুপারিশ বা প্রভাবে কোনো বিধানের প্রয়োগাদেশ স্থগিত করতেও প্রস্তুত হন না। কাছের দূরের, আত্মীয়-অনাত্মীয় নির্বিশেষে সকলের উপর সমানভাবে আল্লাহর আইন ও দ- প্রয়োগ করেন।

বনু মাখযুম গোত্রের জনৈকা সম্ভ্রান্ত মহিলা একবার চুরির অভিযোগে অভিযুক্ত হল। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ¯স্নেহাষ্পদ হযরত উসামা ইবনে যায়েদ রা. তার পক্ষে সুপারিশ করতে গেলে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অত্যন্ত ক্রুদ্ধ হয়ে বললেন, আল্লাহ্র নির্ধারিত হদ সম্পর্কে সুপারিশ?! পরে লোকদের একত্র করে ইরশাদ করলেন, লোকেরা! তোমাদের পূর্ববর্তী কওম এজন্যই ধ্বংস হয়েছে যে, শরীফ খান্দানের প্রভাবশালী কেউ চুরি করলে তাকে ছেড়ে দেয়া হত আর দুর্বল ও সাধারণ কেউ চুরি করলে তার ওপর হদ জারি করা হত। আল্লাহর কসম! মুহাম্মাদের কন্যা ফাতিমাও যদি চুরি করে তবে তারও হাত কাটতে আমি দ্বিধা করব না! -সহীহ মুসলিম, কিতাবুল হুদূদ, বাবু কাতইস সারিকিস শারীফ ওয়া গাইরিহী ওয়ান নাহ্ঈ আনিশ শাফাআতি ফিল হুদূদ, হাদীস ১৬৮৮ এই চেতনাই স্থানান্তরিত হয়েছে আম্বিয়ায়ে কেরামের সাহাবী ও উত্তরসূরিদের মাঝেও। তাঁরাও জাগতিক সফলতা-ব্যর্থতা ও উপস্থিত লাভ-ক্ষতি সম্পর্কে চক্ষু বন্ধ করে কুরআনের শিক্ষা, শরীয়তের বিধি-বিধান ও ইসলামের রীতি-নীতির হেফাযত করেছেন। জাফনা রাজপরিবারের এক রাজা জাবালা ইবনে আয়হাম গাসসানীর সাথে ফারুকে আজম হযরত ওমর রা.-এর ঐতিহাসিক ঘটনাটি এ বিষয়ের এক মহিমান্বিত দৃষ্টান্ত। জাবালা মদীনায় এসেছিল অত্যন্ত জাকজমকের সাথে আক ও গাসসান কবীলার পাঁচ শ লোক নিয়ে। সে যখন মদীনায় প্রবেশ করছিল তখন তার জাঁকজমক ও ঝলমলে পোশাক-পরিচ্ছদ দেখার জন্য মদীনার অন্তপুরবাসীরা পর্যন্ত বের হয়ে এসেছিলেন। হযরত ওমর রা. হজে¦র সফরে রওয়ানা হলে সেও তাঁর সাথে রওয়ানা হল। বাইতুল্লাহর তাওয়াফের সময় তার তহবন্দের আঁচল বনু ফাযারার এক লোকের পায়ের নীচে পড়ে গেল এবং টান লেগে খুলে গেল। জাবালা ক্রোধে অগ্নিশর্মা হয়ে ঐ লোকটির নাকেমুখে থাপ্পড় বসিয়ে দিল। ফাযারী আমীরুল মুমিনীন হযরত ওমর রা.-এর কাছে নালিশ করলেন। তিনি জাবালাকে ডেকে পাঠালেন। হাজির হলে জিজ্ঞাসা করলেন, তুমি কি এ কাজ করেছ? জাবালা বলল, হ্যাঁ, আমীরুল মুমিনীন! এই লোকটা আমার তহবন্দ খুলে ফেলতে চেয়েছে। আল্লাহর ঘরের মর্যাদা বাধা না হলে এর মাথায় তরবারি চালতাম।

হযরত ওমর রা. বললেন, তুমি অপরাধ স্বীকার করেছ। এখন হয় একে সন্তষ্ট করবে নতুবা আমি এর বদলা নিব। জাবালা আশ্চর্য হয়ে জিজ্ঞাসা করল, আপনি কী করবেন? হযরত ওমর বললেন, আমি ঐ ফাযারীকে বলব, সে-ও যেন তোমার নাকেমুখে অনুরূপ থাপ্পড় মারে। জাবালার বিস্ময়ের অন্ত রইল না। সে বলল, আমীরুল মু‘মিনীন! এ কেমন করে হয়! ও এক মামুলী লোক আর আমি নিজ অঞ্চলের অধিপতি! হযরত ওমর রা. বললেন, ইসলাম তাকে ও তোমাকে এক কাতারে নিয়ে এসেছে। এখন তাকওয়া ও আফিয়াত ছাড়া আর কিছুতেই তুমি এর চেয়ে শ্রেষ্ঠ হতে পারবে না। জাবালা বলল, আমার তো ধারণা ছিল, ইসলাম কবুল করে আমি জাহেলী যুগের চেয়েও বেশি ইজ্জত-সম্মানের অধিকারী হয়েছি! হযরত ওমর রা. বললেন, এই সব রাখ। এখন হয় এর সাথে মিটমাট কর, নয়ত অনুরূপ থাপ্পড়ের জন্য প্রস্তুত হও। ওমর রা.-এর এই রুদ্রমূর্তি দেখে জাবালা বলল, আমাকে আজ রাতটুকু চিন্তা-ভাবনার সময় দিন। হযরত ওমর রা. তার আবেদন গ্রহণ করলেন। রাত ঘনিয়ে এলে জাবালা তার উট-ঘোড়া নিয়ে শামের দিকে পালিয়ে গেল। সকালে মক্কায় তার নাম-নিশানাও ছিল না। বহুদিন পর জাবালার দরবার-সঙ্গী জুছামা ইবনে মুসাহিক কিনানীর কাছে জাবালার শাহী ঠাটবাট ও দাপটের কথা শুনে হযরত ওমর রা. শুধু বললেন, সে মাহরূম রইল। সে তো আখিরাতের বিনিময়ে দুনিয়া খরিদ করেছে। তার এই ব্যবসা লাভজনক হয়নি। -ফুতূহুল বুলদান, বালাযুরী, পৃ. ১৪২; তারিখে ইবনে খালদুন ১২/২৮১ আমাদের এ আলোচনার অর্থ এই নয় যে, আম্বিয়ায়ে কেরাম দাওয়াত ও তাবলীগের ক্ষেত্রে ‘হিকমাহ’ অবলম্বন করতেন না বা মানুষের জ্ঞান-বুদ্ধির দৌড় বিবেচনায় রাখতেন না। না, আমাদের কথার অর্থ তা নয়। এ তো কুরআনের স্পষ্ট আয়াত এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনের বহু ঘটনার পরিপন্থী চিন্তা। কুরআনে পাকের ইরশাদ- وَ مَاۤ اَرْسَلْنَا مِنْ رَّسُوْلٍ اِلَّا بِلِسَانِ قَوْمِهٖ لِیُبَیِّنَ لَهُمْ . আর আমি সকল নবীকে স্ব স্ব কওমের ভাষা দিয়ে প্রেরণ করেছি। যেন তারা লোকদের (আল্লাহর হুকুম-আহকাম) সুস্পষ্ট করে বর্ণনা করতে পারেন। -সূরা ইবরাহীম (১৪) : ৪ এখানে ভাষা শুধু কিছু শব্দ-বাক্যের মধ্যেই সীমাবদ্ধ নয়; বরং ভাষার বাকরীতি, বোঝাবার কৌশল ও পদ্ধতি সবই শামিল। এর অত্যন্ত হৃদয়গ্রাহী দৃষ্টান্ত পাওয়া যায় হযরত ইউসুফ আ. তাঁর দুই কারা-সঙ্গীকে দাওয়াত দেয়ার ঘটনায়; এবং হযরত ইবরাহীম আ. ও হযরত মূসা আ. স্ব স্ব জাতি ও সমকালীন দুই দাম্ভিক সম্রাটের সাথে কথোপকথনে।

আল্লাহ তাআলা শেষ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সম্বোধন করে তাঁকে এবং তাঁর মাধ্যমে কুরআনের প্রত্যেক পাঠক ও ইসলামের প্রত্যেক দাঈ ও মুবাল্লিগকে এই নিদের্শনা দান করেছেন- اُدْعُ اِلٰی سَبِیْلِ رَبِّكَ بِالْحِكْمَةِ وَ الْمَوْعِظَةِ الْحَسَنَةِ وَ جَادِلْهُمْ بِالَّتِیْ هِیَ اَحْسَنُ . (হে নবী!) আপনার রবের পথে ডাকুন হিকমত ও সুন্দর উপদেশের দ্বারা এবং তাদের সাথে বিতর্ক করুন সুন্দরতম পন্থায়। -সূরা নাহল (১৬) : ১২৫ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সাহাবায়ে কেরামকে দাওয়াত ও তাবলীগের কাজে প্রেরণ করতেন তখন তাদেরকে কোমলতা ও সহৃদয়তা এবং আসানী ও সহজতা অবলম্বনের সাথে সাথে সুসংবাদদানেরও বিশেষ তাকীদ করতেন। হযরত মুয়ায ইবনে জাবাল রা. ও হযরত আবু মূসা আশআরী রা.-কে ইয়েমেনে পাঠানোর সময় উপদেশ দিয়েছেন- يَسِّرَا وَلاَ تُعَسِّرَا، وَبَشِّرَا وَلاَ تُنَفِّرَا সহজ করো, কঠোরতা আরোপ করো না; সুসংবাদ দিও, বিমুখ করো না। (সহীহ বুখারী, হাদীস ৩০৩৮) স্বয়ং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে লক্ষ্য করে আল্লাহ তাআলা ইরশাদ করেছেন- فَبِمَا رَحْمَةٍ مِّنَ اللهِ لِنْتَ لَهُمْ وَ لَوْ كُنْتَ فَظًّا غَلِیْظَ الْقَلْبِ لَا نْفَضُّوْا مِنْ حَوْلِكَ. (হে মুহাম্মাদ!) আল্লাহর দয়ায় আপনি তাদের জন্য কোমল হয়েছেন; আপনি যদি রুক্ষ্মস্বভাব ও কঠোরহৃদয় হতেন তাহলে ওরা আপনার চারপাশ থেকে সরে যেত। -সূরা আলে ইমরান (৩) : ১৫৯ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরামের উদ্দেশ্যে সাধারণভাবে বলেছেন- إِنّمَا بُعِثْتُمْ مُيَسِّرِينَ، وَلَمْ تُبْعَثُوا مُعَسِّرِينَ. সহজতা সৃষ্টিকারীরূপে তোমাদের আবির্ভাব, কাঠিন্য সৃষ্টিকারীরূপে নয়। -সহীহ বুখারী ১/৩৫ হাদীস ২২০ এ বিষয়ে কুরআন-সুন্নাহয় অনেক দলীল রয়েছে, যা গণনা করা কঠিন। এ প্রসঙ্গে শাহ ওয়ালিউল্লাহ রাহ. রচিত হুজ্জাতুল্লাহিল বালিগার ‘তাইসীর’ অধ্যায় দ্রষ্টব্য। পূর্ববর্তী নবীগণেরও অন্যতম বৈশিষ্ট্য এটিই ছিল। কুরআন মাজীদে কয়েকজন নবী ও রাসূলের উল্লেখপূর্বক আল্লাহ তাআলা বলেছেন- اُولٰٓىِٕكَ الَّذِیْنَ اٰتَیْنٰهُمُ الْكِتٰبَ وَ الْحُكْمَ وَ النُّبُوَّةَ. ওরা ছিলেন এমন মানুষ, যাদের আমি দান করেছিলাম কিতাব, সিদ্ধান্ত-গ্রহণের শক্তি ও নবুওত। -সূরা আনআম (৬) : ৮৯ তবে এই সহজতা ও পর্যায়ক্রম অনুসরণের ক্ষেত্র হচ্ছে শিক্ষা-দীক্ষার পন্থা ও উপায় এবং দ্বীনের শাখাগত বিধিবিধান। দ্বীনের আকাইদ, বুনিয়াদী নীতি ও বিধান এর ক্ষেত্র নয়।

আকাইদ ও হুদূদ শ্রেণির বিষয়গুলোতে প্রতি যুগের নবীগণ ছিলেন লোহার চেয়েও কঠিন এবং পাহাড়ের চেয়েও অটল। * * * চতুর্থ বিষয় হল, নবুওতের এক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ও আম্বিয়ায়ে কেরামের দাওয়াতের এক বিশিষ্ট দিক হচ্ছে, তাঁদের আসল জোর হয়ে থাকে আখেরাতের জীবন ও তার সাফল্যের উপর। তাঁরা এর আলোচনা এত বেশি করেন এবং এ বিষয়ে এত বেশি গুরুত্ব দিয়ে থাকেন যে, এটিই হয়ে ওঠে তাঁদের দাওয়াতের কেন্দ্রবিন্দু। তাঁদের বাণী ও জীবনকাহিনীর এক নির্মোহ পাঠকের কাছে পরিষ্কার উপলব্ধি হবে যে, আখিরাতই ছিল তাঁদের মূল লক্ষ্য এবং তাঁদের সামনে তা যেন ছিল এক প্রত্যক্ষ সত্য। এই চেতনা ও বিশ্বাস পরিণত হয়েছিল তাঁদের স্বভাব-প্রকৃতির অংশে এবং তা আচ্ছন্ন করে রেখেছিল তাঁদের চিন্তা-ভাবনা ও আবেগ-অনুভূতিকে। মুমিন ও ফরমাবরদার বান্দাদের জন্য আখিরাতে আল্লাহ তাআলা যে নায-নিয়ামত রেখেছেন আর কাফির ও নাফরমানদের জন্য যে আযাব প্রস্তুত রেখেছেন তা অনুক্ষণ চেতনা ও স্মরণে জাগরূক থাকার কারণেই তাঁরা মানুষকে বিশ্বাস ও কর্মের পরিশুদ্ধি এবং আল্লাহর সাথে আবদিয়াত ও দাসত্বের সম্পর্ক রক্ষার দাওয়াতে প্রণোদিত হয়ে উঠতেন, এই চেতনাই তাঁদের অস্থির ও বেচাইন করে তুলত এবং তাঁদের রাতের নিদ্রা ও দিনের শান্তি এমনভাবে হরণ করত যে, কোনো অবস্থাতেই তাঁরা আর স্বস্তি পেতেন না। সীরাতের প্রত্যেক চিন্তাশীল পাঠক এ বিষয়টিও স্পষ্ট উপলদ্ধি করবেন যে, আম্বিয়ায়ে কেরাম শুধু চরিত্রের শুদ্ধি ও নৈতিকতা নির্মাণের উদ্দেশ্যে ঈমান বিল আখিরাহ বা আখিরাতে ঈমান আনার দাওয়াত দেননি। যদিও এটা ঠিক যে, চারিত্রিক ও নৈতিক পরিশুদ্ধি ছাড়া ইসলামী সমাজ কেন, ন্যূনতম পর্যায়ের কোনো সুস্থ সমাজও গড়ে উঠতে পারে না। এ এক ঐতিহাসিক সত্য, মানবজাতির গোটা ইতিহাস এর সাক্ষী। কিন্তু আম্বিয়ায়ে কেরামের কর্মপন্থা ও জীবনাদর্শ এবং তাঁদের নায়েবগণের কর্মপন্থাও এক্ষেত্রে ভিন্নতর, ভিন্নমাত্রার। এখানে পার্থক্যটি হচ্ছে, আম্বিয়ায়ে কেরামের দাওয়াতে এটি ঈমানের অংশ এবং গভীর আবেগ ও বিশ্বাসে আপ্লুত।

পক্ষান্তরে অন্যান্য সমাজ-সংস্কারকের কাছে তা নিছক সামাজিক প্রয়োজন ও বিধিবদ্ধতা। ফলে নৈতিক ও সামাজিক প্রয়োজনের নিরিখেই এর নির্দেশনা ও পরামর্শ দেয়া হয় এবং এর গুরুত্বের উপলদ্ধিও সীমাবদ্ধ থাকে প্রয়োজনীয়তার স্বরূপ ও মাত্রা উপলদ্ধির মধ্যে। এ দুই পন্থার পার্থক্য ও ফলাফল এত স্পষ্ট যে, তা বোঝানোর জন্য যুক্তি-প্রমাণের অবতারণা নিষ্প্রয়োজন। * * * পঞ্চম বিষয় এই যে, নিঃসন্দেহে আল্লাহ তাআলাই হচ্ছেন প্রকৃত প্রভু ও একচ্ছত্র বিধানদাতা। বিধান দানের অধিকার একমাত্র তাঁর। ইরশাদ হয়েছে- اِنِ الْحُكْمُ اِلَّا لِلهِ. হুকুম শুধু আল্লাহর। -সূরা ইউসুফ (১২) : ৪০ আরো ইরশাদ- اَمْ لَهُمْ شُرَكٰٓؤُا شَرَعُوْا لَهُمْ مِّنَ الدِّیْنِ مَا لَمْ یَاْذَنْۢ بِهِ اللهُ. এদের কি এমন কিছু শরীক রয়েছে, যারা তাদের জন্য দ্বীনের এমন সব বিধান দিয়েছে, যার হুকুম আল্লাহ দেননি?! -সূরা শুরা (৪২) : ২১ কিন্তু একইসাথে এ-ও সত্য যে, নিছক শাসক-শাসিত ও রাজা-প্রজার সম্পর্কের চেয়ে ¯স্রষ্টা ও সৃষ্টি, উপাস্য ও উপাসকের সম্পর্ক অনেক গভীর ও বিস্তৃত, অনেক সূক্ষ্ম ও সংবেদনশীল। কুরআন মাজীদে যে বিস্তারিত ও হৃদয়গ্রাহী উপায়ে আল্লাহ তাআলার আসমা ওয়া সিফাতের বর্ণনা এসেছে তার উদ্দেশ্য কিছুতেই এ হতে পারে না যে, আল্লাহ তাআলা বান্দার কাছে শুধু এইটুকু চান যে, বান্দা তাঁকে শুধু এক নিরঙ্কুশ বিধানদাতা মনে করুক এবং তাঁর একচ্ছত্র ক্ষমতায় কাউকে শরীক না করুক। বরং এই পবিত্র আসমা ওয়া সিফাতের বয়ান, কুরআনের পাতায় পাতায় তাঁর কর্ম ও নিআমতের বর্ণনা, আয়াতে আয়াতে তাঁর প্রতি মুহাব্বত-ভালবাসা ও সদাসর্বদা তাঁর যিকর ও স্মরণের যে আদেশ ও উৎসাহ- এর পরিষ্কার দাবি, আল্লাহ তাআলাকে জান-প্রাণ দিয়ে ভালবাসতে হবে এবং তাঁর সন্তুষ্টির পথে মন-প্রাণ ঢেলে দিতে হবে। তাঁর প্রশংসার গীত গাইতে হবে, উঠতে-বসতে তাঁরই পবিত্র নাম স্মরণ করতে হবে এবং অনুক্ষণ তাঁরই চিন্তা মন-মস্তিষ্কে জাগরূক থাকতে হবে। তাঁরই ভয়ে ভীত থাকতে হবে, তাঁরই সামনে প্রার্থনার হাত প্রসারিত করতে হবে, তাঁরই পথে সব কিছু উজাড় করে দেওয়ার, এমনকি প্রাণ পর্যন্ত উৎসর্গ করার উন্মাতাল প্রেরণা জাগরূক থাকতে হবে। (চলবে ইনশাআল্লাহ) [অনুবাদে : মুহাম্মাদ যাকারিয়া আবদুল্লাহ]

মন্তব্য করুন: