ব্রেকিং:
সারাদেশে সপ্তাহের শেষে তাপমাত্রা বাড়বে বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১১ কোটি, মৃত্যু সাড়ে ২৫ লাখ

বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৯ ১৪২৭,   ১৮ রজব ১৪৪২

সর্বশেষ:
ভালুকায় বাসচাপায় বাবা নিহত, আহত ছেলে তালেবানের অংশগ্রহণে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার হচ্ছে! জমজম কূপের প্রধান প্রকৌশলী ইয়াহইয়াহ হামজার ইন্তেকাল কারাগারে লেখক মুশতাকের মৃত্যু নিয়ে যা বললেন গোলাম রাব্বানী আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত
নাপাক কাপড় পাক করার পদ্ধতি

নাপাক কাপড় পাক করার পদ্ধতি

প্রশ্ন: আমরা জানি, কাপড়ে পেশাব বা এ জাতীয় কোনো তরল নাপাকি লাগলে তিনবার ভালোভাবে নিংড়িয়ে ধুতে হয়। এখন প্রশ্ন হল প্রবাহিত পানি যেমন নদী, বড় পুকুর বা টেপের পানিতে ধুলেও কি তিনবার নিংড়িয়ে ধুতে হবে?

১১:৫০ পিএম, ১৭ ডিসেম্বর ২০২০ বৃহস্পতিবার

কারো মৃত্যুর পর তার ভালো বা মন্দ গুণের কথা আলোচনা

কারো মৃত্যুর পর তার ভালো বা মন্দ গুণের কথা আলোচনা

কারও মৃত্যুর পর কেউ তার ভালো গুণের কথা আলোচনা করা যাবে কিনা? এক্ষেত্রে আমাদের করণীয় কী?

০৮:১৮ পিএম, ৭ জুন ২০২০ রোববার

আপনি যা জানতে চেয়েছেন - ১

আপনি যা জানতে চেয়েছেন - ১

মুহাম্মাদ আবেদ খান - উত্তরা, ঢাকা 
১৫৩৬. প্রশ্ন: 
আমাদের এলাকায় এক ব্যক্তির ছেলে হারিয়ে গিয়েছিল। তখন সে মান্নত করল যে, যদি ছেলে পাওয়া যায় তাহলে আজমীর শরীফ যাবে ও মাযারে শিরনি দিবে। তার এই মান্নত সহীহ হয়েছে কি না?

উত্তর: না, মান্নত হয়নি; বরং এমন নিয়ত করা গুনাহ হয়েছে। কারণ কোনো উদ্দেশ্য হাসিল হলে মাযারে যাওয়ার নিয়ত করা, সেখানে শিরনি দেওয়া ইত্যাদি শিরক ও কঠোর গুনাহর কাজ। মান্নত শুধু আল্লাহ তাআলার নামেই করা যায়। কোনো মাযার বা পীরের নামে মান্নত করা শিরক। তাই কেউ এমন নিয়ত করলেও তা পালন করা থেকে বিরত থাকা জরুরি। উপরন্তু উক্ত নিয়তের কারণে তওবা-ইস্তেগফার করা জরুরি।

-সহীহ বুখারী ২/৯৯১; আলমুহীতুল বুরহানী ৬/৩৫২; আলবাহরুর রায়েক ২/২৯৮; বাদায়েউস সানায়ে ৪/২২৬; ফাতহুল কাদীর ৪/৩৭৪; আদ্দুররুল মুখতার ২/৪৩৯

০৬:২০ পিএম, ৩ মে ২০২০ রোববার

প্রশ্ন-উত্তর বিভাগের পাঠকপ্রিয় খবর