ব্রেকিং:
১০ আগস্ট পর্যন্ত বাড়লো চলমান বিধি-নিষিধ বাংলাদেশে ভারতীয় টিকা `কোভ্যাক্সিন` ট্রায়ালের অনুমোদন ছক্কা গ্যালারিতে পড়লেই দিতে হবে ‘নতুন’ বল! চীনে আবারও বাড়ছে করোনা, চলমান লকডাউন বাড়ছে কিনা সিদ্ধান্ত আজ

মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
১১ আগস্ট থেকে দোকানপাট ও অফিস খোলার সিদ্ধান্ত বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৪২ লাখ, আক্রান্ত প্রায় ২০ কোটি গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু সিডনিতে আরো এক দফা বাড়লো লকডাউন, রাস্তায় নেমেছে সেনা সদস্যরা আজ দেশের বিভিন্ন স্থানে মাঝারি ও ভারী বৃষ্টির পূর্বাভাস খাবারে বিষক্রিয়ায় মাদ্রাসাছাত্রের মৃত্যু, ১৭ শিশু হাসপাতালে রামেক হাসপাতালে করোনা কেড়ে নিল আরও ১৯ জনের প্রাণ আশুলিয়ায় ৫ টাকা ভাড়া বেশি চাওয়ায় অটোচালককে হত্যা!
ছবিযুক্ত টাকা পকেটে নিয়ে সালাত আদায় করা যাবে কি?

ছবিযুক্ত টাকা পকেটে নিয়ে সালাত আদায় করা যাবে কি?

প্রশ্ন: ছবিযুক্ত টাকা পকেটে নিয়ে সালাত আদায় করা যাবে কি?

উত্তর: ছবিযুক্ত টাকা পকেটে থাকলে সালাতের কোনো ক্ষতি হবে না। কেননা সেটা চোখে দেখা যায় না. একদা রাসূলুল্লাহ সাঃ  আয়েশা রাঃ- কে বললেন, তুমি এ ছবি সম্বলিত চাদরটি আমার সামনে থেকে সরিয়ে নাও। এর ছবি আমার সালাতের একাগ্রতা নষ্ট করে। (ছহীহ বুখারী, হা/৩৭৪; মিশকাত, হা/৭৫৮)

১২:০৯ পিএম, ১৪ জুলাই ২০২১ বুধবার

নাপাক কাপড় পাক করার পদ্ধতি

নাপাক কাপড় পাক করার পদ্ধতি

প্রশ্ন: আমরা জানি, কাপড়ে পেশাব বা এ জাতীয় কোনো তরল নাপাকি লাগলে তিনবার ভালোভাবে নিংড়িয়ে ধুতে হয়। এখন প্রশ্ন হল প্রবাহিত পানি যেমন নদী, বড় পুকুর বা টেপের পানিতে ধুলেও কি তিনবার নিংড়িয়ে ধুতে হবে?

১১:৫০ পিএম, ১৭ ডিসেম্বর ২০২০ বৃহস্পতিবার

কারো মৃত্যুর পর তার ভালো বা মন্দ গুণের কথা আলোচনা

কারো মৃত্যুর পর তার ভালো বা মন্দ গুণের কথা আলোচনা

কারও মৃত্যুর পর কেউ তার ভালো গুণের কথা আলোচনা করা যাবে কিনা? এক্ষেত্রে আমাদের করণীয় কী?

০৮:১৮ পিএম, ৭ জুন ২০২০ রোববার

আপনি যা জানতে চেয়েছেন - ১

আপনি যা জানতে চেয়েছেন - ১

মুহাম্মাদ আবেদ খান - উত্তরা, ঢাকা 
১৫৩৬. প্রশ্ন: 
আমাদের এলাকায় এক ব্যক্তির ছেলে হারিয়ে গিয়েছিল। তখন সে মান্নত করল যে, যদি ছেলে পাওয়া যায় তাহলে আজমীর শরীফ যাবে ও মাযারে শিরনি দিবে। তার এই মান্নত সহীহ হয়েছে কি না?

উত্তর: না, মান্নত হয়নি; বরং এমন নিয়ত করা গুনাহ হয়েছে। কারণ কোনো উদ্দেশ্য হাসিল হলে মাযারে যাওয়ার নিয়ত করা, সেখানে শিরনি দেওয়া ইত্যাদি শিরক ও কঠোর গুনাহর কাজ। মান্নত শুধু আল্লাহ তাআলার নামেই করা যায়। কোনো মাযার বা পীরের নামে মান্নত করা শিরক। তাই কেউ এমন নিয়ত করলেও তা পালন করা থেকে বিরত থাকা জরুরি। উপরন্তু উক্ত নিয়তের কারণে তওবা-ইস্তেগফার করা জরুরি।

-সহীহ বুখারী ২/৯৯১; আলমুহীতুল বুরহানী ৬/৩৫২; আলবাহরুর রায়েক ২/২৯৮; বাদায়েউস সানায়ে ৪/২২৬; ফাতহুল কাদীর ৪/৩৭৪; আদ্দুররুল মুখতার ২/৪৩৯

০৬:২০ পিএম, ৩ মে ২০২০ রোববার

প্রশ্ন-উত্তর বিভাগের পাঠকপ্রিয় খবর