শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩, মাঘ ১৪ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪

সাহিত্য

কুমিল্লায় লেখিয়ে তরুণদের সাহিত্য সভা অনুষ্ঠিত

 প্রকাশিত: ১২:৫৯, ৭ ডিসেম্বর ২০২২

কুমিল্লায় লেখিয়ে তরুণদের সাহিত্য সভা অনুষ্ঠিত

কুমিল্লায় লেখিয়ে তরুণদের নিয়ে ‘তরণী যাত্রীদল’-এর ৮ম সাহিত্যসভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার (৫ ডিসেম্বর) বিকাল ৪টায় তরুণ আলেম, লেখক, অনুবাদক মুহিউদ্দীন আহমাদ মাসূম-এর সভাপতিত্বে কুমিল্লা আয়েশা ছিদ্দিকা রা. মহিলা মাদরাসা কমপ্লেক্সে এ সাহিত্য সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, মুহাম্মদ আশরাফ আলী। সভায় স্বরচিত লেখা পাঠ, পরামর্শ গ্রহণ ও পঠিত লেখার উপর আলোচনা হয়। আলোচনা করেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, লেখক-অনুবাদক শামসুদ্দীন সাদী, অনুবাদক মাও. এনামুল হক মাসউদ।

লেখাপাঠ ও পরামর্শে অংশগ্রহণ করেন আবদুল্লাহ রুবেল, মুফতি আশরাফ আলী তানবির, মাও. তাওফিক হাসান তানভির, নুরুজ্জামান রাফি, আবু হানিফ পাটোয়ারী, সাব্বির আহমাদ প্রমুখ। কুমিল্লা অঞ্চলে লেখালেখি ও সাহিত্যচর্চার পরিবেশকে আরও ব্যাপক ও গতিশীল করার লক্ষ্যে সভায় বিভিন্ন পরামর্শ ও সিদ্ধান্ত গৃহীত হয়। বিশেষ করে সাহিত্যসভা নিয়মিতভাবে আয়োজন করা, ব্যাপকভাবে অংশগ্রহণ নিশ্চিত করা, সম্ভব হলে সাহিত্যপত্র ‘তরণী’ পুনরায় প্রকাশ করার উদ্যোগ নেওয়া। মাঝে মাঝে লেখালেখির বুনিয়াদি কর্মশালার ব্যবস্থা করার উপর জোর দেওয়া হয়। ৯ম সাহিত্যসভা আগামী জানুয়ারির ৬ তারিখ শুক্রবার একই সময় ও স্থানে আয়োজন করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। প্রশ্নোত্তর, আপ্যায়ন ও দোয়া-মুনাজাতের মধ্য দিয়ে সভার সফল সমাপ্তি হয়।

মন্তব্য করুন: