বুধবার ১৯ জুন ২০২৪, আষাঢ় ৬ ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

ইসলাম

মুসলিম ওয়ার্ল্ড লিগের বিশ্বব্যপী কুরআন মিউজিয়ামের প্রস্তুতি

 আপডেট: ১৭:৩৩, ১২ আগস্ট ২০২৩

মুসলিম ওয়ার্ল্ড লিগের বিশ্বব্যপী কুরআন মিউজিয়ামের প্রস্তুতি

বিশ্বের বিভিন্ন প্রান্তে পবিত্র কুরআনের আলো ছড়িয়ে দিতে অভিনব উদ্যোগ গ্রহণ করছে মক্কাভিত্তিক সংস্থা মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডাব্লিওএল)। সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র কুরআন বিষয়ক মিউজিয়াম চালুর উদ্যোগ গ্রহণ করেছে।

এসব মিউজিয়ামে মুসলিম ও অমুসলিম সবাই তা পরিদর্শন করতে পারবে এবং সাথে সাথে পবিত্র কুরআন বিষয়ক জ্ঞান লাভের সুযোগ পাবে। গত ৬ আগস্ট মক্কায় পবিত্র কুরআন বিষয়ক আন্তর্জাতিক মিউজিয়াম প্রকল্প উদ্বোধনকালে সংস্থাটির মহাসচিব ড. আবদুল করিম আল ঈসা এসব তথ্য জানান।

উদ্বোধন কালে ড. আল-ঈসা বলেছেন, পবিত্র কুরআন ও হাদিসের (সুন্নাহ) সেবার লক্ষ্যে মুসলিম ওয়ার্ল্ড লিগ অত্যাধুনিক এ প্রকল্প নিয়ে দীর্ঘ গবেষণা করেছে।

বিষয়বস্তু দিক থেকে প্রথমবারের মতো এ প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। মক্কায় এমডাব্লিওএল-এর সদর দপ্তরে প্রকল্পটি উদ্বোধন হয়েছে; যা পবিত্র কুরআন প্রথম অবতরণস্থল এবং যেখানে সারা বিশ্বের মুসলিমদের কিবলা রয়েছে।

তিনি এ কথাও বলেছেন, এমডাব্লিওএল-এর সদর দপ্তরে এসে যে কেউ পবিত্র কুরআন বিষয়ক প্রদর্শনীটি দেখতে পারবে। তা ছাড়া বিভিন্ন দেশে এ প্রদর্শনীর শাখা খোলা হবে।

সেখানে গিয়ে দর্শনার্থীরা কুরআন মাজিদ বিষয়ক নানা বিষয় জানতে পারবে। আন্তর্জাতিক প্রদর্শনীর সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো, পবিত্র কুরআনে বর্ণিত বিধিবিধান, বৈজ্ঞানিক তথ্যসমৃদ্ধ অলৌকিক বিষয়াবলি ও নৈতিক মূল্যবোধ সংক্রান্ত বিষয় জানা যাবে।

তিনি বলেন, এর আরেকটি বৈশিষ্ট্য হলো, পবিত্র কুরআন সংশ্লিষ্ট অমুসলিমদের নানা প্রশ্ন ও জিজ্ঞাসার জবাবও এ প্রদর্শনীতে থাকবে। তা হয়তো আগ থেকেই প্রস্তুত করা থাকবে কিংবা দর্শকদের অনুসন্ধান বা জিজ্ঞাসার পর তাদের সঙ্গে যোগাযোগ করে উত্তর দেওয়া হবে।

প্রশ্নের ধরন অনুসারে মিউজিয়াম শাখায় কর্মরত বিশেষজ্ঞ ও গবেষক বা সায়েন্টিফিক কমিটির মাধ্যমে উত্তর প্রস্তুত করা হবে।

ড. আল-ঈসা বলেছেন, এ মিউজিয়ামে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রভাবশালী অমুসলিম ব্যক্তিত্বদের কুরআন বিষয়ক বিভিন্ন গবেষণা ও চিন্তা-ভাবনাও সংযুক্ত থাকবে। বহির্বিশ্বে এর শাখাগুলোতে নিজ ভাষায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কুরআনের তথ্যাবলি উপস্থাপন করা হবে।

 

অনলাইন নিউজ পোর্টাল ২৪