বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ব্রেকিং

জাপানে কোলেস্টেরল কমানোর ওষুধ খেয়ে দু’জনের মৃত্যু, হাসপাতালে ১০০ ঈদের ছুটির আগে সব সেক্টরের শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার সিদ্ধান্ত নোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু বাস্তুচ্যুতদের আশ্রয়কেন্দ্রে ইসরায়েলী হামলায় নিহত ১২ মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে : শিক্ষামন্ত্রী ইসরায়েলের ট্যাংক গাজার নাসের হাসপাতাল ঘিরে রেখেছে গাজায় হতাহতের সংখ্যা অনেক বেশি: ইসরায়েলী প্রতিরক্ষা মন্ত্রীকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী প্রধানমন্ত্রীর গাড়ীবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত আসামি ইয়াছিন যশোরে গ্রেফতার গাজার দক্ষিণাঞ্চলে ব্যাপক বোমাবর্ষণ; হতাহত অনেক

লাইফস্টাইল

চায়ের চুমুকে জিভ পুড়ে গেলে,জেনে নিন ঘরোয়া উপায়?

 প্রকাশিত: ০৯:৫৬, ২৭ নভেম্বর ২০২২

চায়ের  চুমুকে জিভ পুড়ে গেলে,জেনে নিন ঘরোয়া উপায়?

 

প্রচন্ড মাথা যন্ত্রণা! এক কাপ গরম চা বানিয়ে ভাবলেন, যন্ত্রণা কমবে। চুমুক দিতেই জিভ গেল পুড়ে। জিভ পুড়ে গেলে বেশ সমস্যা হয়, জ্বালার পাশাপাশই কোনো খাবারেরই তেমন স্বাদ পাওয়া যায় না। অনেক সময় মুখের ভেতরটা এই কারণে শুকিয়ে যেতেও থাকে। তবে চটজলদি কয়েকটা ঘরোয়া উপায়েই মিলতে পারে সমাধান। জিভ পোড়ার জ্বালা ভাব কমাতে জেনে নিন, কিছু ঘরোয়া উপায়- 

গুঁড়া দুধ ও চিনি
কমবেশি সবার রান্না ঘরে গুঁড়া দুধ থাকে। জিভ পুড়ে গেলে জ্বালা ভাব কমাতে একটু গুঁড়া দুধ আর চিনি জিভের পোড়া অংশে লাগিয়ে রেখে দিন কিছু ক্ষণ। জ্বালা ভাব কমবে দ্রুত।

মধু
যে কোনো পোড়া জায়গায় প্রদাহ কমাতে মধু ব্যবহার করা হয়। জিভ পুড়ে গেলেও এই টোটকা ভীষণ কাজে লাগে। মধুতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা সংক্রমণের হাত থেকে বাঁচায়। মধু যেহেতু একটু ঠান্ডা, তাই তা লাগালে জিভের জ্বালা ভাব কমে।

বরফকুচি
ফ্রিজে বরফ তো থাকেই। বরফের টুকরো একটু ভেঙে নিয়ে ছোট ছোট বরফকুচি জিভের পোড়া অংশে আলতো করে ছড়িয়ে দিন। কোনো কারণে বরফ না পেলে ঠান্ডা পানি দিয়ে কুলকুচি করলেও সমান উপকার পাবেন।

লবণ পানি দিয়ে কুলকুচি
জিভ পুড়ে গেলে ঈষদুষ্ণ পানিতে সামান্য লবণ মিশিয়ে কুলকুচি করলে জ্বালা ভাব কমবে। আরামও মিলবে দ্রুত।

দই
ঘরে অনেকেই টক দই পাতেন। টক দই দিয়েই জিভের জ্বালা ভাব কমাতে পারেন। জিভের পোড়া জায়গায় আলতো করে টকদই লেপে দিন। জিভ জ্বালা থেকে মিলবে আরাম।

 

মন্তব্য করুন: