ব্রেকিং:
লিবীয় উপকূলে নৌকাডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা ১৮ বছর পর ইরাকে ‘যুদ্ধ সমাপ্তির’ ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট রাজধানীতে আটক-জরিমানায় চলছে কঠোর লকডাউন

বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪১ লাখ ৮২ হাজার ছাড়াল দেশে টিকার আওতায় এসেছ প্রায় এক কোটি ২১ লাখ মানুষ ঈদের আগে দেশে ১৫৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা
১৬৫

১০ জুলাই থেকে শুরু হচ্ছে সাত কলেজে ভর্তি আবেদন

প্রকাশিত: ৪ জুলাই ২০২১  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজে ২০২০-২১ সেশনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামী ১০ জুলাই। অনলাইনে আগামী ২০ আগস্ট পর্যন্ত চলবে আবেদর প্রক্রিয়া। 

সাত কলেজের প্রধান সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আজ রোববার বিষয়টি ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন। আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে সাত কলেজের ভর্তি পরীক্ষা হতে পারে বলেও জানান তিনি। 

মাকসুদ কামাল বলেন, গত ১ জুলাই থেকে সাত কলেজের ভর্তির আবেদন শুরু হওয়ার কথা থাকলেও লকডাউনের কারণে তা পেছানো হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১০ জুলাই থেকে সাত কলেজে ভর্তির আবেদন শুরু হবে, আবেদন প্রক্রিয়া ২০ আগস্ট পর্যন্ত চলবে৷ পরে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

আবেদন করবেন যেভাবে : 

প্রথমে আবেদনকারীকে অনলাইনে ঢাবি ৭ কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইট 7college.du.ac.bd এ প্রবেশ করতে হবে।

আবেদন/ লগ ইন’ বাটনে ক্লিক করতে হবে। লগ ইন করে আবেদনকারীকে তার উচ্চ মাধ্যমিক/ সমমানের পরীক্ষার রােল, রেজিস্ট্রেশন নম্বর, পাসের সন ও বাের্ডের নাম দিতে হবে। একইসঙ্গে মাধ্যমিক বা সমমানের পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার সাল, বাের্ডের নাম প্রদান করতে হবে। পরবর্তী পাতায় গিয়ে সব তথ্য পুনরায় দেখে সাবমিট করে দিলেই আবেদন হয়ে যাবে। 

সাত কলেজের ভর্তি পরীক্ষাবিষয়ক সব তথ্য ও নির্দেশনা সাত কলেজের এই ওয়েবসাইটে http://7college.du.ac.bd/admission জানা যাবে। 

আবেদনের যোগ্যতা: ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যাঁরা নির্ধারিত শর্ত পূরণ করতে পারবেন, তাঁরাই সাত কলেজে ভর্তির জন্য আবেদন করার যোগ্যতা অর্জন করবেন।

ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ'র যোগফল ন্যূনতম ৭ হতে হবে। বাণিজ্য ইউনিটে দুইটি জিপিএ'র যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ন্যূনতম ৬ থাকতে হবে। 

সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এর ৪০ শতাংশ, অর্থাৎ ৪৮ নম্বর পেলে কোনো শিক্ষার্থী উত্তীর্ণ বলে বিবেচিত হবেন। তবে ভর্তি পরীক্ষায় উত্তর ভুল করলে কোনো নেগেটিভ মার্কিং নেই। সাত কলেজের এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা।


এই বিভাগের আরো খবর