ব্রেকিং:
সংরক্ষিত নারী আসনের ভোট ৪ মার্চ ব্রাহ্মণবাড়িয়ায় নির্বাচন উপলক্ষে ১৮ প্লাটুন বিজিবি মোতায়েন.

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২২ ১৪২৬  

সর্বশেষ:
সংরক্ষিত নারী আসনের ভোট ৪ মার্চ ওয়েজবোর্ডের বিষয়টিকে আমরা বিশেষভাবে গুরুত্ব দিচ্ছি
১৭৬

স্বাধীনতা লাভের পর ২৫০০ মসজিদ নির্মাণ করেছে কিরগিজস্তান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০১৯  

মুসলিমদের উপাসনালয় মসজিদ এবং ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের বাতিঘর কিরগিজস্তান। গত ২৮ বছর ধরে প্রতিবছর গড়ে ৯০টি মসজিদ নির্মাণ করে আসছে দেশটি।

মধ্য এশিয়ার পূর্বাঞ্চলীয় দেশ কিরগিজস্থান। চীন, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান বেষ্টিত দেশটি মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের মাধ্যমে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছেন। দেশটি ১৯৯১ সালে স্বাধীনতা লাভের পর থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ২৫০০ মসজিদ নির্মাণ করেছে।

কিরগিজস্তানের ধর্ম বিষয়ক কমিশন এক বিবৃতিতে ঘোষণা করেছে যে, গত ২৮ বছরে আড়াই হাজারেরও বেশি মসজিদ নির্মাণ করা হয়েছে। অথচ স্বাধীনতা লাভের সময় দেশটিতে মাত্র ৩৯টি মসজিদ ছিল।

এছাড়াও বর্তমানে কিরগিজ ধর্ম বিষয়ক কমিশনে ৩ হাজার ২৩৩টি ধর্মীয় প্রতিষ্ঠান নিবন্ধিত রয়েছে। এগুলোর মধ্যে ইসলামি সংস্থা ২ হাজার ৮২২টি, খ্রিস্টান সংস্থা ৩৯৭টি, বৌদ্ধ সংস্থা ১টি, ইয়াহুদি সংস্থা ১টি এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে ১২টি।

উল্লেখ্য যে, মসজিদ আল্লাহর ঘর। দুনিয়ার সবচেয়ে সম্মানিত স্থান। যেখানে ইবাদত করলে মানুষের যে কোনো ইবাদত মর্যাদা বেড়ে যায়। ঘর-বাড়িতে ইবাদতের চেয়ে মসজিদের ইবাদতে ২৫গুণ বেশি সাওয়াব লাভ হয় ঘোষণা দিয়েছেন স্বয়ং বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

সুতরাং এসব মসজিদ ও বিপুল সংখ্যক ইসলাম ধর্মীয় প্রতিষ্ঠান আবাদ হলেই স্বার্থক হবে দেশটির এ মহৎ উদ্যোগ।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর