ব্রেকিং:
সাগরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: বন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত গোলান থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের প্রস্তাব পাস উপকূল মুখী ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮,   ২৭ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
নভেম্বরে সড়কে ঝরল ৫৪ শিক্ষার্থীর প্রাণ ব্যঙ্গচিত্র নিয়ে রোববার রাস্তায় নামবে শিক্ষার্থীরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি নিতে হবে: শিক্ষামন্ত্রী টাঙ্গাইলে ৫০ জন প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে চলছে দেশ: শিক্ষামন্ত্রী খালেদা জিয়ার অবস্থা গুরুতর: ডা. জাফরুল্লাহ ইবিতে আজ সেমিস্টার ফাইনাল, জুমার নামাজ নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ
১৭৬

ভেনেজুয়েলায় নির্বাচনে সফলতা পেয়েছে নিকোলাস মাদুরোর

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২১  

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে বড় ধরনের সফলতা পেয়েছে দেশটির ক্ষমতাসীন নিকোলাস মাদুরোর বামপন্থী সরকার। দেশজুড়ে স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ে অনুষ্ঠিত নির্বাচনে মাদুরোর সমাজতান্ত্রিক দল ২০টি গর্ভনর পদে জয়লাভ করেছে। অন্যদিকে মাত্র তিনটিতে জয় পেয়েছেন বিরোধী রাজনীতিকরা।

সোমবার ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিল (সিএনই)-র ঘোষিত প্রাথমিক ফলাফলে এই চিত্র উঠে আসে।

এদিকে নির্বাচনী কর্তৃপক্ষের ফলাফল ঘোষণার পরপরই সরকার ও দলের বিজয় উদযাপনে মাতেন দক্ষিণ আমেরিকার এই দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। সমর্থক পরিবেষ্টিত অবস্থায় তিনি বলেন, এই বিজয় আনন্দের। এটা অবশ্যই উদযাপন করা হবে।

অন্যদিকে স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে ভরাডুবির ফলাফলের পর কার্যত আরও পেছনের দিকে চলে গেছে বিরোধী দলগুলো। একইসঙ্গে বিপর্যয়কর এই ফলাফল দেশটির বিরোধী নেতাদের জন্য বেশ বড় ধাক্কা হিসেবেও বিবেচনা করা হচ্ছে। কারণ বিভিন্ন অভিযোগে বিরোধী দল ও নেতারা ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচন এবং ২০২০ সালের কংগ্রেশনাল নির্বাচন বয়কট করেছিলেন।

বিরোধী দলগুলোর অভিযোগ ছিল, ভোট জালিয়াতি এবং মাদুরোর প্রতি অনুগত সন্ত্রাসীদের হুমকির কারণে দেশে সুষ্ঠু ভোট সম্ভব নয়। এরপর চলতি বছর তারা আবারও নির্বাচনী ট্র্যাকে ফিরে আসেন এবং সর্বশেষ স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে অংশ নেন।

যুক্তরাষ্ট্রের আরোপিত কঠোর নিষেধাজ্ঞা নিকোলাস মাদুরোকে ক্ষমতা থেকে অপসারণ করতে ব্যর্থ হওয়ার পর অনেকটা হতাশ হয়েই চলতি বছর দেশজুড়ে স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নেয় বিরোধী দলগুলো। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন পর্যবেক্ষকদের উপস্থিতির প্রতিশ্রুতির কারণেও তারা ভোটযুদ্ধে নামার সাহস পায়।

ভেনেজুয়েলার শীর্ষ নির্বাচনী কর্তৃপক্ষ জানিয়েছে, গত রোববার অনুষ্ঠিত স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে মাত্র ৪১.৮ শতাংশ ভোটার বা প্রায় ৮১ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


এই বিভাগের আরো খবর