মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৭ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে সিংহের গায়ে করোনার থাবা!

 প্রকাশিত: ১৫:৩০, ৪ মে ২০২১

ভারতে সিংহের গায়ে করোনার থাবা!

ভারতে এবার করোনাভাইরাস থাবা বসিয়েছে সিংহের শরীরে। হায়দ্রাবাদের নেহেরু জুওলজিকাল পার্কে মোট ৮টি এশিয়াটিক সিংহ করোনায় আক্রান্ত হয়েছে। শুধু তাই নয়, দেশের মধ্যে এই প্রথম একসঙ্গে এতগুলো সিংহ করোনা সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেল।

জানা গেছে, বেশকিছু দিন ধরেই ওই ৮টি সিংহের শরীরে করোনার উপসর্গ লক্ষ্য করা গিয়েছিল। সেই মতে পার্ক কর্তৃপক্ষের সিংহগুলোর করোনা পরীক্ষা করা হয়। ৩০ এপ্রিল সেই পরীক্ষার রিপোর্টে তাদের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। যা দেশের মধ্যে এই প্রথম বলে মনে করা হচ্ছে।

নেহেরু জুওলজিকাল পার্কের পশু চিকিৎসক ড. কুক্রেটি বলেন, সিংহগুলোর আরটি-পিসিআর টেস্টে করোনার জীবাণু মিলেছে তাদের শরীরে। এখনই এই বিষয়ে বিস্তারিত কিছু বলা যাবে না। তবে তারা ভালো রয়েছে। তাদের পর্যবেক্ষণের জন্য আলাদা ঘরে রাখা হয়েছে।

যদিও কিভাবে পশুদের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ল সেই বিষয়ে ওই পার্কের পক্ষের এখনও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত দুই দিন আগে পার্কের দরজা জনসাধারণের জন্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পার্কে আগত মানুষজনের থেকে অথবা পার্কে পশুদের দেখভালের দায়িত্বে থাকা কোনো কর্মীর শরীর থেকে ওই সংক্রমণ সিংহের দেহে ছড়িয়ে থাকতে পারে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: