মঙ্গলবার ২১ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৭ ১৪৩১, ১৩ জ্বিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হামলার আগে ইসরায়েলকে সতর্ক করেছিল ইরান

 প্রকাশিত: ১৫:৫৩, ১৫ এপ্রিল ২০২৪

হামলার আগে ইসরায়েলকে সতর্ক করেছিল ইরান

ইরান বলেছে, ইসরায়েলে হামলার কয়েকদিন আগেই তেল আবিবকে সতর্ক করা হয়েছিল। এদিকে মার্কিন কর্মকর্তারা বলেছেন, উল্লেখযোগ্য পরিমাণ ক্ষতি নিশ্চিত করার লক্ষ্য থাকায় তেহরান ওয়াশিংটনকে হামলার বিষয়ে সতর্ক করেনি।

আজ সোমবার সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক, জর্ডান ও ইরাকের সামরিক কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার কয়েকদিন আগে ব্যাপক আকারে নোটিশ দিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান বলেছেন, হামলা চালানোর বিষয়ে ইরান প্রতিবেশী দেশ ও ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রকে ৭২ ঘণ্টার নোটিশ দিয়েছিল।
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা হামলার আগে ওয়াশিংটন ও তেহরান উভয়ের সঙ্গেই কথা বলেছিল।

তুরস্কের এক কূটনৈতিক সূত্র জানিয়েছে, ‘ইরান বলেছে, সিরিয়ায় তাদের দূতাবাসে ইসরায়েলের হামলার প্রতিশোধমুলক এই হামলা করা হবে এবং এর বেশি কিছু নয়। আমরা হামলার সম্ভাবনার বিষয়ে সচেতন ছিলাম। যা হয়েছে তা অবাক করার মতো কিছু ছিল না।’

গত সপ্তাহে সিরিয়ায় ইরানের কনস্যুলেট ভবনে ইসরায়েলি হামলার পর পাল্টা হামলা হিসেবে শনিবার ইসরায়েলে কয়েকশ’ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান।

বেশিরভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখ-ে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়।
যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ইরানের পররাষ্ট্রমন্ত্রীর দাবি অস্বীকার করে বলেছেন, ওয়াশিংটন সুইস মধ্যস্থতাকারীদের মাধ্যমে ইরানের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু ৭২ ঘণ্টার আগে কোনো নোটিশ পায়নি।
তিনি বলেন, ‘এটা একেবারেই সত্য নয়। তারা কোনো সতর্কতা দেয়নি, এমনকি কোনো ধারণাও দেয়নি যে টার্গেট কী হবে, কাদের সরিয়ে নিতে হবে।’

মন্তব্য করুন: