ব্রেকিং:
গ্রেফতার করা হয়েছে তিতাসের বরখাস্ত সেই ৮ কর্মকর্তাকে আল্লামা শফীর দাফন সম্পূর্ণ হইছে দেশে একদিনে করোনাভাইরাসে ৩২ মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭ জন

রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

সর্বশেষ:
রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের কোন ধরণের উদ্যোগ দৃশ্যমান নয় কাশ্মীরে ক্ষমতার অপব্যবহার, স্বীকার করলো ভারতীয় সেনাবাহিনী আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
৪৪

‘বঙ্গবন্ধু শিল্প নগর’ উন্নয়নে ঋণ দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০  

দেশের বৃহত্তম অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শিল্প নগর’ উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বর্তমানে টাকার অঙ্কে এর পরিমাণ দাঁড়ায় চার হাজার ২৫০ কোটি টাকা। এ প্রকল্পের আওতায় অর্থনৈতিক অঞ্চলে ৩০ কিলোমিটার দীর্ঘ ফোরলেন নির্মাণ করা হবে। এছাড়া পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, নিরাপত্তা বেষ্টনী, প্রশাসনিক ভবন, শিল্পনগরের কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নির্মাণ করা হবে। পাশাপাশি প্রকল্পের আওতায় ৩১ কিলোমিটার স্ট্রম ওয়াটার নেটওয়ার্ক, সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট, বায়োগ্যাস প্ল্যান্ট, ওয়েস্ট সর্টিং অ্যান্ড ম্যাটেরিয়াল রিকভারি, রুফটপ অ্যান্ড ফ্লোটিং সোলারের কাজ করা হবে।

জানা গেছে, ‘প্রাইভেট ইনভেসমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্টারপ্রেনিয়ারশিপ ফর বেজা প্রজেক্ট’ নামের প্রকল্পের আওতায় এই ঋণ দেয়া হবে। 
এই প্রকল্পের আওতায় সরকারের তরফ থেকেও ৩৮৬ কোটি ২৭ লাখ টাকা ব্যয় করা হবে। এতে প্রকল্পের আওতায় মোট ৪ হাজার ৬৩৬ কোটি টাকা খরচ হবে। 

বিশ্বব্যাংক এ প্রকল্পে ৫০ কোটি ডলার ঋণ দেয়ার ঋণচুক্তি করার জন্য প্রস্তুত রয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন হলেই ঋণচুক্তি অনুষ্ঠিত হবে।  

এদিকে এরইমধ্যে বিশ্বব্যাংকের বোর্ড ঋণ অনুমোদন করেছে। এছাড়া বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে ঋণের বিষয়ে নেগোসিয়েশন হয়ে গেছে। এখন বাকি শুধু ঋণ চুক্তি। এ ঋণ ৩৪ বছরে পরিশোধ করতে হবে। এর সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ। এতে শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ মোট ২ শতাংশ সুদ রয়েছে।


অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর