ব্রেকিং:
সাগরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: বন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত গোলান থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের প্রস্তাব পাস উপকূল মুখী ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮,   ২৭ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
নভেম্বরে সড়কে ঝরল ৫৪ শিক্ষার্থীর প্রাণ ব্যঙ্গচিত্র নিয়ে রোববার রাস্তায় নামবে শিক্ষার্থীরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি নিতে হবে: শিক্ষামন্ত্রী টাঙ্গাইলে ৫০ জন প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে চলছে দেশ: শিক্ষামন্ত্রী খালেদা জিয়ার অবস্থা গুরুতর: ডা. জাফরুল্লাহ ইবিতে আজ সেমিস্টার ফাইনাল, জুমার নামাজ নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ
১১২

ফেস রিকগনিশন সিস্টেম বন্ধ করছে ফেসবুকে

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১  

ফেস রিকগনিশন বা চেহারা শনাক্তকরণ প্রযুক্তি বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক, যা স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকের ফটো এবং ভিডিওগুলিতে ব্যবহারকারীদের শনাক্ত করে। কোম্পানিটি জানিয়েছে, তারা তাদের এক বিলিয়নেরও বেশি ব্যবহারকারীর মুখের ছাপ মুছে ফেলবে।

মঙ্গলবার ফেসবুকের নতুন মূল কোম্পানি মেটার কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টির একটি ব্লগ পোস্টে এমনটাই বলা হয়েছে। তার মতে, এটি প্রযুক্তির ইতিহাসে মুখের শনাক্তকরণ ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে বড় পরিবর্তনগুলোরর একটি।

ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের এক তৃতীয়াংশেরও বেশি ফেস রিকগনিশন সেটিং ব্যাবহার করেছেন এবং স্বীকৃতি পেয়েছেন। এই পদ্ধতি বন্ধ হয়ে যাওয়ার ফলে এক বিলিয়নেরও বেশি মানুষের স্বতন্ত্র মুখের শনাক্তকরণ টেমপ্লেট মুছে ফেলা হবে।

বিশেষ করে যেহেতু নিয়ন্ত্রকদের এখনও স্পষ্ট নিয়ম প্রদান করা হয়নি তাই ক্রমবর্ধমান সামাজিক উদ্বেগের বিরুদ্ধে, ফেসবুক প্রযুক্তির ইতিবাচক ব্যবহারের ক্ষেত্র তৈরি করতে সচেষ্ট।

ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের এক-তৃতীয়াংশেরও বেশি সামাজিক নেটওয়ার্কের সিস্টেম দ্বারা তাদের মুখ চেনার পদ্ধতিকে বেছে নিয়েছে। এই এক-তৃতীয়াংশ মানে প্রায় ৬৪০ মিলিয়ন মানুষ।


এই বিভাগের আরো খবর