ব্রেকিং:
১০ আগস্ট পর্যন্ত বাড়লো চলমান বিধি-নিষিধ বাংলাদেশে ভারতীয় টিকা `কোভ্যাক্সিন` ট্রায়ালের অনুমোদন ছক্কা গ্যালারিতে পড়লেই দিতে হবে ‘নতুন’ বল! চীনে আবারও বাড়ছে করোনা, চলমান লকডাউন বাড়ছে কিনা সিদ্ধান্ত আজ

মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
১১ আগস্ট থেকে দোকানপাট ও অফিস খোলার সিদ্ধান্ত বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৪২ লাখ, আক্রান্ত প্রায় ২০ কোটি গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু সিডনিতে আরো এক দফা বাড়লো লকডাউন, রাস্তায় নেমেছে সেনা সদস্যরা আজ দেশের বিভিন্ন স্থানে মাঝারি ও ভারী বৃষ্টির পূর্বাভাস খাবারে বিষক্রিয়ায় মাদ্রাসাছাত্রের মৃত্যু, ১৭ শিশু হাসপাতালে রামেক হাসপাতালে করোনা কেড়ে নিল আরও ১৯ জনের প্রাণ আশুলিয়ায় ৫ টাকা ভাড়া বেশি চাওয়ায় অটোচালককে হত্যা!
৩৯১

আদর্শ সন্তান গঠনের পথ ও পদ্ধতি

মুফতি মুহাম্মাদ নাসিরুদ্দীন

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

আদর্শ সন্তান গঠনের জন্য সন্তানের পিতার দায়িত্ব ৪ টি এবং সন্তানের মাতার দায়িত্ব ৪ টি। আজকে আমরা পিতার দায়িত্বের কথাগুলো আলোচনা করব ইনশাল্লাহ। 
১. সন্তানের কল্যাণ ও মঙ্গলের জন্য দুআ করা। যে কোন ভাষায় দুআ করা যায়। কুরআনে বর্ণিত দুআ পড়া বেশি উত্তম এবং বরকতময়। সন্তানের কল্যাণ ও মঙ্গলের জন্য কুরআনে অনেক দুআ রয়েছে। এরমধ্য থেকে এখানে উল্লেখযোগ্য তিনটি দুআ আলোচনা করা হয়েছে। তবে কুরআনের দুআগুলোর উচ্চারণ লেখা নিষেধ হওয়ার কারণে আমরা উচ্চারণ লিখি নি। সঠিক উচ্চারণের জন্য ভিডিও লিংক শেয়ার করা হয়েছে। আশা করি ভিডিও থেকে সঠিক উচ্চারণ জেনে নিবেন। 
ক. হযরত যাকারিয়া আ. মহান আল্লাহর কাছে এভাবে দুআ করেছিলেন
 رَبِّ هَبۡ لِی مِن لَّدُنكَ ذُرِّیَّةࣰ طَیِّبَةًۖ إِنَّكَ سَمِیعُ ٱلدُّعَاۤءِ 
‘হে আমার রব! আমাকে আপনি আপনার নিকট থেকে উত্তম সন্তান দান করুন। নিশ্চয়ই আপনি প্রার্থনা শ্রবণকারী ।’ সূরা আল ইমরান, আয়াত-৩৮
 
খ. হযরত ইবরাহীম আ. মহান আল্লাহর কাছে এই দুআ করেছিলেন। 
رَبِّ هَبۡ لِی مِنَ ٱلصَّـٰلِحِینَ
হে আমার রব! আমাকে এক সৎকর্মপরায়ণ সন্তান দান করুন।' সূরা আস সাফফাত, আয়াত-১০০
 
গ. মহান আল্লাহ তাঁর বান্দাদেরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ দুআ কুরআনের মধ্যে উল্লেখ করেছেন। 
رَبَّنَا هَبۡ لَنَا مِنۡ أَزۡوَ ٰ⁠جِنَا وَذُرِّیَّـٰتِنَا قُرَّةَ أَعۡیُنࣲ وَٱجۡعَلۡنَا لِلۡمُتَّقِینَ إِمَامًا
‘হে আমাদের রব! আমাদের জন্য এমন স্ত্রী ও সন্তান-সন্ততি দান করুন যারা হবে আমাদের জন্য চোখজুড়ানো। আর আপনি আমাদেরকে করুন মুত্তাকীদের জন্য অনুসরণযোগ্য সূরা আল ফুরকান, আয়াত-৭৪
 
২. বাবা তার ছেলেকে নামাজের প্রশিক্ষণ দিবেন। নামাজের পর চকলেট কিনে দিবেন এবং এ কথা বলবেন, নামাজ পড়লে মহান আল্লাহ চকলেটের ব্যবস্থা করেন। 
 
৩. সন্তানকে ভালো পরিবেশে রাখার চেষ্টা করুন। দুষ্টু এবং মন্দ চরিত্রের শিশুদের থেকে আপনার সন্তানকে দূরে রাখুন। মনে রাখবেন একটি সুন্দর ও ভালো পরিবেশ সন্তানের জন্য উত্তম শিক্ষক। 
 
৪. ইসলামের প্রাথমিক শিক্ষা প্রদান করুন। এর জন্য কয়েকটি কাজ করণীয়। যেমন-
ক. কুরআন তেলাওয়াত শিক্ষা দেওয়া।
খ. শিশুদের জন্য উপযুক্ত ইসলামি ইতিহাস এবং গল্পের বই পড়তে দেওয়া কিংবা ইসলামি ইতিহাস এবং গল্পের শোনানো। 
গ. ডিজিটাল এবং তথ্য প্রযুক্তির যুগে মোবাইল থেকে ইসলামিক কার্টুন দেখাতে পারেন। আমরা চেষ্টা করছি আপনার সন্তানের সুন্দর এবং ভালো চরিত্র গঠনের সহায়ক ভিডিও তৈরি করার জন্য। আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। সঙ্গে থাকুন।