ব্রেকিং:
প্রকাশ্যে অস্ত্রের মহড়া, দুজনকে কুপিয়ে জখম চুরি হওয়া নবজাতকের লাশ সেফটি ট্যাঙ্কে, মা-বাবা গ্রেফতার

রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাজশাহীকে ৫ উইকেটে হারিয়ে বরিশালের প্রথম জয় যুক্তরাষ্টে ৭০০ গ্যাং সদস্য গ্রেফতার নারী ও শিশুকে জন্তু-জানোয়ারের সাথে তুলনা নেতানিয়াহুর ভারতে গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মহত্যার চেষ্টা বাড়ি থেকে ডেকে এনে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার পরমাণুবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যা, প্রতিশোধের হুঙ্কার ইরান সেনাপ্রধানের
৭৯

আদর্শ সন্তান গঠনের পথ ও পদ্ধতি

মুফতি মুহাম্মাদ নাসিরুদ্দীন

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০  

আদর্শ সন্তান গঠনের জন্য সন্তানের পিতার দায়িত্ব ৪ টি এবং সন্তানের মাতার দায়িত্ব ৪ টি। আজকে আমরা পিতার দায়িত্বের কথাগুলো আলোচনা করব ইনশাল্লাহ। 
১. সন্তানের কল্যাণ ও মঙ্গলের জন্য দুআ করা। যে কোন ভাষায় দুআ করা যায়। কুরআনে বর্ণিত দুআ পড়া বেশি উত্তম এবং বরকতময়। সন্তানের কল্যাণ ও মঙ্গলের জন্য কুরআনে অনেক দুআ রয়েছে। এরমধ্য থেকে এখানে উল্লেখযোগ্য তিনটি দুআ আলোচনা করা হয়েছে। তবে কুরআনের দুআগুলোর উচ্চারণ লেখা নিষেধ হওয়ার কারণে আমরা উচ্চারণ লিখি নি। সঠিক উচ্চারণের জন্য ভিডিও লিংক শেয়ার করা হয়েছে। আশা করি ভিডিও থেকে সঠিক উচ্চারণ জেনে নিবেন। 
ক. হযরত যাকারিয়া আ. মহান আল্লাহর কাছে এভাবে দুআ করেছিলেন
 رَبِّ هَبۡ لِی مِن لَّدُنكَ ذُرِّیَّةࣰ طَیِّبَةًۖ إِنَّكَ سَمِیعُ ٱلدُّعَاۤءِ 
‘হে আমার রব! আমাকে আপনি আপনার নিকট থেকে উত্তম সন্তান দান করুন। নিশ্চয়ই আপনি প্রার্থনা শ্রবণকারী ।’ সূরা আল ইমরান, আয়াত-৩৮
 
খ. হযরত ইবরাহীম আ. মহান আল্লাহর কাছে এই দুআ করেছিলেন। 
رَبِّ هَبۡ لِی مِنَ ٱلصَّـٰلِحِینَ
হে আমার রব! আমাকে এক সৎকর্মপরায়ণ সন্তান দান করুন।' সূরা আস সাফফাত, আয়াত-১০০
 
গ. মহান আল্লাহ তাঁর বান্দাদেরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ দুআ কুরআনের মধ্যে উল্লেখ করেছেন। 
رَبَّنَا هَبۡ لَنَا مِنۡ أَزۡوَ ٰ⁠جِنَا وَذُرِّیَّـٰتِنَا قُرَّةَ أَعۡیُنࣲ وَٱجۡعَلۡنَا لِلۡمُتَّقِینَ إِمَامًا
‘হে আমাদের রব! আমাদের জন্য এমন স্ত্রী ও সন্তান-সন্ততি দান করুন যারা হবে আমাদের জন্য চোখজুড়ানো। আর আপনি আমাদেরকে করুন মুত্তাকীদের জন্য অনুসরণযোগ্য সূরা আল ফুরকান, আয়াত-৭৪
 
২. বাবা তার ছেলেকে নামাজের প্রশিক্ষণ দিবেন। নামাজের পর চকলেট কিনে দিবেন এবং এ কথা বলবেন, নামাজ পড়লে মহান আল্লাহ চকলেটের ব্যবস্থা করেন। 
 
৩. সন্তানকে ভালো পরিবেশে রাখার চেষ্টা করুন। দুষ্টু এবং মন্দ চরিত্রের শিশুদের থেকে আপনার সন্তানকে দূরে রাখুন। মনে রাখবেন একটি সুন্দর ও ভালো পরিবেশ সন্তানের জন্য উত্তম শিক্ষক। 
 
৪. ইসলামের প্রাথমিক শিক্ষা প্রদান করুন। এর জন্য কয়েকটি কাজ করণীয়। যেমন-
ক. কুরআন তেলাওয়াত শিক্ষা দেওয়া।
খ. শিশুদের জন্য উপযুক্ত ইসলামি ইতিহাস এবং গল্পের বই পড়তে দেওয়া কিংবা ইসলামি ইতিহাস এবং গল্পের শোনানো। 
গ. ডিজিটাল এবং তথ্য প্রযুক্তির যুগে মোবাইল থেকে ইসলামিক কার্টুন দেখাতে পারেন। আমরা চেষ্টা করছি আপনার সন্তানের সুন্দর এবং ভালো চরিত্র গঠনের সহায়ক ভিডিও তৈরি করার জন্য। আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। সঙ্গে থাকুন। 

অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল