মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ফাল্গুন ১৪ ১৪৩০, ১৭ শা'বান ১৪৪৫

রাজনীতি

নীরব পদযাত্রার পর এবার নতুন আন্দোলন শুরু: মির্জা ফখরুল

 প্রকাশিত: ১১:৪২, ২৯ জানুয়ারি ২০২৩

নীরব পদযাত্রার পর এবার নতুন আন্দোলন শুরু: মির্জা ফখরুল

গণতন্ত্র পুনরুদ্ধারের ১০ দফা দাবিতে রাজধানীর বাড্ডা থেকে মালিবাগের আবুল হোটেল পর্যন্ত সোয়া চার কিলোমিটার পথ ‘নীরব পদযাত্রা’ করেছে বিএনপি। শনিবার (২৮ জানুয়ারি) দুপুর আড়াইটায় বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনের সড়ক থেকে পদযাত্রা শুরু হয়ে বিকাল ৪টার দিকে মালিবাগ আবুল হোটেলের সামনে এসে শেষ হয়। নেতাকর্মীদের হাতে ছিল সরকারের পদত্যাগ, পণ্যমূল্য বৃদ্ধি লেখা সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড এবং জাতীয় ও দলীয় পতাকা। নেতাকর্মীদের মুখে ছিল না কোনও স্লোগান।
পথযাত্রা কর্মসূচি উদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজকে আমরা এক নতুন আন্দোলন শুরু করলাম। এই সংগ্রামে ঢাকা শহরে এই নীরব যাত্রার মধ্য দিয়ে, এই নীরব প্রতিবাদের মধ্য দিয়ে আমরা জনগণকে সঙ্গে নিয়ে এই সরকারকে সরে যেতে বাধ্য করবো।
তিনি বলেন, এই পদযাত্রার মধ্য দিয়ে সরকারকে জানিয়ে দিতে চাই—আর বিলম্ব না করে পদত্যাগ করুন, তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিন। নতুন নির্বাচনের মাধ্যমে জনগণকে তার ভোটের অধিকার প্রয়োগ করবার ক্ষমতা দিন। অন্যথায় আপনাদের অত্যন্ত ভারাক্রান্তভাবে চলে যেতে হবে, আপনারা পালাবার পথ খুঁজে পাবেন না।
পথযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক বক্তব্য রাখেন। পরে মহাসচিব নেতাদের নিয়ে পদযাত্রা শুরু করেন। মহানগর বিএনপি রাজধানীতে যে চারটি স্থানে পদযাত্রার কর্মসূচির ঘোষণা করেছে, এটি তার প্রথম। সোমবার হবে যাত্রাবাড়ী থেকে শ্যামপুর, মঙ্গলবার গাবতলী টার্মিনাল থেকে মিরপুর ১০ নম্বর গোল চত্বর এবং বুধবার মুগদা থেকে মালিবাগ। সব কর্মসূচি শুরু হবে বেলা ২টায়।
ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে বেলা ২টায় উত্তর বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনের সড়কে বিএনপির নেতাকর্মীরা সমবেত হয়ে এই পদযাত্রা শুরু করে। শেষ হয় মালিবাগের আবুল হোটেলের কাছে। ঢাকার সবচেয়ে ব্যস্ততম এই সড়কে পথযাত্রা শুরুর আগ পর্যন্ত যানবাহন চলাচল স্বাভাবিক রাখে নেতাকর্মীরা। তবে পদযাত্রা শুরু হলে একদিকের সড়কে নেতাকর্মীদের ‘নীরব’ মিছিলে ব্যাপক যানজট সৃষ্ট হয়। পদযাত্রার এই কর্মসূচি উপলক্ষে বাড্ডা-মালিবাগ সড়কে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।

অনলাইন নিউজ পোর্টাল ২৪

মন্তব্য করুন: