শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

লাইফস্টাইল

খুশকি থেকে রেহাই পেতে ৫ টিপস

 আপডেট: ১৭:৫১, ১৫ মে ২০২২

খুশকি থেকে রেহাই পেতে ৫ টিপস

নারী কিংবা পুরুষ, চুল নিয়ে সবাই কম বেশি সচেতন থাকেন। গাঢ় রঙের পোশাক পরলে যদি তার উপর চুল থেকে খুশকি ঝরে পড়ে, তবে সবার সামনে খানিকটা বিড়ম্বনায় পড়তে হয় বৈকি। শীত কিংবা বর্ষা অথবা গরমকাল, খুশকির সমস্যায় নাজেহাল হতে হয় প্রায় সারা বছর। ঘামে ভেজা মাথা ঠিক মতো পরিষ্কার না করলে, তাতে ধুলো-ময়লা জমে খুশকি হতে পারে। নামী-দামি শ্যাম্পু ব্যবহার
করেও কিন্তু এই সমস্যার হাত থেকে নিস্তার মেলে না।

খুশকিকে অবহেলা করলে তা শুধু লোকলজ্জার কারণ হয়ে ওঠে না, খুশকি চুলের গোড়া আলগা করে দেয়, ফলে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। রূপ বিশেষজ্ঞদের মতে, অকালে চুল ঝরে যাওয়ার অন্যতম কারণ এই খুশকি। তাই দেখে নিন সে সব সহজ উপায়, যাতে সারা বছরই আপনি খুশকির সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

১) টি ট্রি অয়েল ব্যবহার করুন শ্যাম্পু বা কন্ডিশনারের সঙ্গে মিশিয়ে। এই টি ট্রি অয়েল সরাসরি স্ক্যাল্পে লাগিয়েও মালিশ করতে পারেন। সপ্তাহে দু’দিন করলে ফল দ্রুত পাওয়া যায়।

২) নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে নিন। তাতে অলিভ অয়েল মিশিয়ে মাথার ত্বকে ভাল করে লাগিয়ে ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে ফেলুন। নিমপাতা সেদ্ধ করে বেটেও সরাসরি মাথার ত্বকে লাগিয়ে রাখতে পারেন। এ ক্ষেত্রে রাতে ঘু্মাতে যাওয়ার আগে লাগাতে পারেন। সপ্তাহে এক দিন অন্তর লাগালে দ্রুত সমাধান পাওয়া যাবে।

৩) দু’চামচ নারকেল তেল, দু’ চামচ অলিভ অয়েল, দু’ চামচ মধু ও দু’চামচ দই ভাল করে মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে ভাল করে মালিশ করুন। ৩৫ থেকে ৪৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। শ্যাম্পু করার পর দুই-তিন ফোঁটা নারকেল তেল চুলে লাগিয়ে নিন। এই টোটকাতেও কমবে খুশকির সমস্যা।

৪) অ্যালো ভেরা জেলের সঙ্গে লেবুর রসের মিশ্রণও খুশকির সমস্যায় বেশ কার্যকরী। অ্যালো ভেরা ত্বকের রুক্ষতা কাটাতে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। অন্য দিকে লেবুর রস মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণ দূর করতে সাহায্য করে। একটি বাটিতে অ্যালো ভেরা জেল ও দু’চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে মাথায় লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর ভাল করে জল দিয়ে ধুয়ে, তার পর শ্যাম্পু করুন।

৫) আদার রসও ত্বকে ছত্রাকের সংক্রমণ দূর করতে সাহায্য করে। আদার রস মাথার ত্বকে ভাল করে মাসাজ করে তিরিশ মিনিট পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এটি ব্যবহার করলেই ভাল ফল পাওয়া যায়। মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হলে আদার রসের সঙ্গে মধু মিশিয়ে নিতে পারেন।

মন্তব্য করুন: