বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লুকিয়ে রাখা ২৭ কোটি টাকার রোলস রয়েস জব্দ

 প্রকাশিত: ১৮:২১, ৬ জুলাই ২০২২

লুকিয়ে রাখা ২৭ কোটি টাকার রোলস রয়েস জব্দ

গত ৪ জুলাই ঢাকার এক বাড়ির গ্যারেজ থেকে যুক্তরাজ্যের বিশ্বখ্যাত রোলস রয়েস ব্র্যান্ডের একটি গাড়ি উদ্ধার করে জব্দ করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা। এই গাড়ির বাজারমূল্য ২৭ কোটি টাকা। গাড়িটি আমদানির পর শুল্কায়নের আগেই সরিয়ে নিয়েছিলেন আমদানিকারক। 

৬ হাজার ৭৫০ সিলিন্ডার ক্যাপাসিটির এই ধরনের গাড়ির শুল্ককর হয় শুল্কায়িত মূল্যের আট গুণ। এই গাড়িটি উৎপাদনের সাল ২০২১। মডেল কুলিনান এসইউভি।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর থেকে জানা যায়, চট্টগ্রাম ইপিজেডের হংকং ও বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত জেড অ্যান্ড জেড ইনটিমেটস লিমিটেড এই রোলস রয়েসটি শুল্কমুক্ত সুবিধায় আমদানি করে। এরপর শুল্কায়নের জন্য কাগজপত্র দাখিল করা হয়। কিন্তু চট্টগ্রাম ইপিজেড থেকে শুল্কায়নের আগেই গাড়িটি ঢাকার বারিধারায় সরিয়ে নেওয়া হয়। সেটি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের বাড়ি। 

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম ইপিজেডের পর বারিধারায় উল্লেখিত বাসার গ্যারেজে অভিযান চালায়। ৪ জুলাই চালানো ওই অভিযানে বাসার গ্যারেজ থেকে গাড়িটি জব্দ করা হয়। 

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আমদানিকারক যে বিধিতে শুল্কমুক্ত সুবিধায় গাড়িটি আমদানি করেছে তাতে দুই হাজার সিলিন্ডার ক্যাপাসিটির গাড়িতে এ সুবিধা পাওয়ার কথা। তবে এটির সিলিন্ডার ক্যাপাসিটি ৬ হাজার ৭৫০। তার মানে শুল্কমুক্ত সুবিধা না পেলে গাড়িটি আমদানি বাবদ ২৪ কোটি টাকা শুল্ককর দিতে হবে। বিষয়টি যাচাই করা হচ্ছে।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর আরও জানায়, শুল্কায়ন প্রক্রিয়া না করেই আমদানিকারক বেআইনিভাবে গাড়িটি গ্যারেজে লুকিয়ে রেখে শুল্ক আইনের বিধান ভঙ্গ করেছেন। চোরাচালান হিসেবে গণ্য হওয়ার অপরাধ তাদের মাধ্যমে হয়েছে। 

মন্তব্য করুন: