ব্রেকিং:
করোনায় ৩৬ লাখ পরিবার পাবে প্রধানমন্ত্রীর `ঈদ উপহার` বিশ্বে কোভিড -১৯(করোনা ভাইরাসে) প্রায় ৩০ লাখ মানুষের মৃত্যু। সাবেক মন্ত্রী আব্দুল মতিন খসরুকে পারিবারিক কবরস্থানে দাফন আব্দুল মতিন খসরুর জানাজা সম্পন্ন, বাদ আসর দাফন কারিগরির আকস্মিক দুর্বিপাকে আন্তঃব্যাংক চেক লেনদেন বন্ধ সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর দ্বিতীয় জানাজা সম্পন্ন ভারতে ৫ কোটি স্পুটনিক টিকা সরবরাহ করবে রাশিয়া বিপজ্জনক মোড় নিচ্ছে ইরান ও ইসরায়েলের ছায়াযুদ্ধ টিকা কিনতে বাংলাদেশ-বিশ্বব্যাংকের ঋণচুক্তি সই

শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

সর্বশেষ:
প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য শনিবার থেকে বিশেষ ফ্লাইট চালু
৪৩১

মিয়ানমারের সঙ্কট দূর করতে ইন্দোনেশিয়ার কূটনৈতিক উদ্যোগের চেষ্টা

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১  

মিয়ানমারে সামরিক বাহিনীর অভ্যুত্থানের ফলে সৃষ্ট সঙ্কট থেকে বেরিয়ে আসতে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর সহায়তায় কূটনৈতিক চেষ্টা শুরু করেছে ইন্দোনেশিয়া। তবে এ সংক্রান্ত প্রস্তাবিত কূটনৈতিক সফর অনিশ্চয়তায় ঘুরপাক খাচ্ছে বলেই দেখা যাচ্ছে।

বিক্ষোভে মিয়ানমার প্রায় অচল হয়ে পড়েছে। পহেলা ফেব্রুয়ারিতে অভ্যুত্থান শুরু হওয়ার পর থেকেই এই বিক্ষোভ অব্যাহত রয়েছে। চলমান এ অবস্থার মধ্যেই মিয়ানমারের সামরিক জান্তা বিরোধী প্রতিবাদকারীরা বুধবার রাস্তায় নেমে আরও বিক্ষোভ দেখানোর জন্য প্রস্তুত হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবাদকারীরা রাস্তায় নেমে জীবনের ঝুঁকি নিচ্ছেন, কর্তৃপক্ষের এমন হুঁশিয়ারি সত্ত্বেও চলতি সপ্তাহের সোমবার দেশটির জান্তা বিরোধীরা বিশাল সমাবেশ ও সাধারণ ধর্মঘট করেছে। তারা ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের নিন্দা জানিয়ে নির্বাচিত নেত্রী অং সান সু চি ও আটক অন্যান্যদের মুক্তি দাবি করেছে।

মঙ্গলবার সামগ্রিকভাবে রাস্তায় প্রতিবাদকারীদের উপস্থিতি কম থাকলেও বুধবার দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গনের উত্তরাংশের মায়ানগোনে একটি বহুজাতিক সমাবেশ আয়োজনের পরিকল্পনা করেছে তারা।

মিয়ানমার সরকারের ফাঁস হয়ে যাওয়া একটি নথি থেকে জানা গেছে, বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি মিয়ানমার যাওয়ার পরিকল্পনা করেছেন; সম্ভবত মিয়ানমারের সঙ্কট সমাধানে একটি কূটনৈতিক উদ্যোগ শুরু করাই তার সফরের লক্ষ্য।

মিয়ানমারভিত্তিক আন্দোলনকারী গোষ্ঠী ‘ফিউচার ন্যাশন অ্যালায়েন্স’ এক বিবৃতিতে বলেছে, রেতনোর ভ্রমণ ‘সামরিক জান্তাকে স্বীকৃতি দেয়ার সমতুল্যই হবে’। 

গোষ্ঠীটি দাবি করেছে, বিদেশি কর্মকর্তাদের ক্ষমতাচ্যুত আইনপ্রণেতাদের কমিটি সিআরপিএইচের ‘বৈদেশিক সম্পর্ক বিষয়ক’ প্রতিনিধি তিন লিন অং-য়ের সঙ্গে সাক্ষাৎ করতে হবে।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, রেতনো থাইল্যান্ডে আছেন আর তারপর ওই অঞ্চলের অন্যান্য দেশেও যেতে পারেন; কিন্তু কোন দেশ তা নিশ্চিত করতে পারেননি তিনি।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর