বুধবার ৩০ নভেম্বর ২০২২, অগ্রাহায়ণ ১৬ ১৪২৯, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইসলাম

মাল্টি লেভেল বা নেটওয়ার্ক পদ্ধতির কারবার জায়েয কি না?

 প্রকাশিত: ১১:১২, ২২ নভেম্বর ২০২২

মাল্টি লেভেল বা নেটওয়ার্ক পদ্ধতির কারবার জায়েয কি না?

১৩৩৭: প্রশ্ন
আমাদের এলাকায় বেশ কিছুদিন যাবত একটা ব্যবসা চালু হয়েছে। যেটাকে মাল্টি মিডিয়া সিস্টেম বা নেটওয়ার্ক ব্যবসা বলে। যার কর্ম পদ্ধতি হল, নির্দিষ্ট মূল্যের পণ্য ক্রয় করে সদস্য হতে হবে। এই সদস্য আরো দু’জনকে সদস্য বানাবে। ঐ দু’জন আরো চারজনকে। এভাবে যত সদস্য বাড়বে প্রথম সদস্য যার মাধ্যমে এরা এসেছে- তার বেতনও বাড়তে থাকবে। অবশ্য এক পর্যায়ে গিয়ে সদস্য বাড়লেও বেতন বাড়বে না।

আমাদের এলাকার অনেক দ্বীনদার ব্যবসায়ী ও অনেক আলেম এই ব্যবসার সাথে জড়িয়ে পড়েছে। কোম্পানির ডাইরেক্টর বলেছে, আমাদের পদ্ধতি জায়েয। মদীনা থেকে ফতোয়া আনা হয়েছে। এবং বলেছেন, আমাদের সেমিনার দেখা ছাড়া সঠিক বলা সম্ভব না।

এখন প্রশ্ন হল, এই ধরনের ব্যবসার বিধান কী? জায়েয হলে দলীল কী? নাজায়েয হলে কোন কোন কারণে? জায়েয পদ্ধতি কী হবে? বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।

উত্তর:
প্রশ্নে বর্ণিত মাল্টি লেভেল বা নেটওয়ার্ক পদ্ধতির কারবার জায়েয নয়। কেননা এতে ইসলামী শরীয়ত কর্তৃক নিষিদ্ধ বহু কারণ বিদ্যমান। এ বিষয়টির উপর দীর্ঘ পর্যালোচনা ও গবেষণা করে বেফাকুল মাদারিসিল আরাবিয়া মুফতী বোর্ড ঢাকা একটি বিস্তারিত ফাতাওয়া পুস্তিকা  আকারে প্রকাশ করেছে।  বিস্তারিত জানার জন্য তা দেখা যেতে পারে।

মন্তব্য করুন: