শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

রাজনীতি

শহীদ মিনারের কাছে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

 আপডেট: ১২:৫৩, ২৪ মে ২০২২

শহীদ মিনারের কাছে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

আগেই ঘোষণা করা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করবে ছাত্রদল। কিন্তু আজ তা আর হয়নি। ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ছাত্রলীগ ও ছাত্রদলের কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ছাত্রদলের অভিযোগ, তাদের ওপর হামলা করা হয়েছে। তারা জানিয়েছে, এই ঘটনায় তাদের অন্তত ৩০ জন নেতা-কর্মী আহত হয়েছেন। 

ছাত্রলীগ অবশ্য বলছে, এটা 'প্রগতিশীল শিক্ষার্থীদের প্রতিবাদ'। ছাত্রদলের নেতা-কর্মীরা অস্ত্র নিয়ে ক্যাম্পাসে ঢোকার চেষ্টা করেছিল। সেটা প্রতিহত করেছে তারা। 

প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা যায়, আজ মঙ্গলবার সকাল পৌনে দশটার দিকে ঢাকা মেডিকেলের জরুরি বিভাগের গেইট থেকে ঢাকা বিশ্ববিদ্যলায় এলাকায় ঢুকছিলেন। সেই সময় ছাত্রলীগের নেতা-কর্মীরা কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ছাত্রদলকে বাধা দেয়। এই সময় দুই পক্ষের মধ্যে কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। দুই পক্ষের মধ্যে ঢিল ছোড়াছুড়ি চলে। পুলিশ এসে ছাত্রদল কর্মীদের ছত্রভঙ্গ
করে।  

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক আকতার হোসেন বলেন, তাদের মিছিলে হামলা চালিয়েছে ছাত্রলীগ। এই হামলায় তাদের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ছাত্রদলের ওপর চালানো এই হামলাকে 'প্রগতিশীল শিক্ষার্থীদের প্রতিবাদ' হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, কিছুদিন ধরে ছাত্রদল ক্যাম্পাসের পরিস্থিতি নষ্ট করার চেষ্টা করছিল। আজ তাদের উসকানির প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। তিনি এই প্রতিবাদকে স্বাগত জানান।

গত রোববার টিএসসিতে কয়েকজন ছাত্রদল নেতা-কর্মীর ওপর ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলা করেন। সেটি ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদের এক বক্তব্যের প্রতিক্রিয়া। আজ সকাল সাড়ে দশটায় সেই বক্তব্যের ব্যাখ্যা দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করার কথা ছিল ছাত্রদলের। সেখানেই যাচ্ছিল তারা। পথে হয় সংঘর্ষ। 

মন্তব্য করুন: