বুধবার ৩০ নভেম্বর ২০২২, অগ্রাহায়ণ ১৬ ১৪২৯, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির রেকর্ড

 প্রকাশিত: ০৮:১২, ১৬ নভেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির রেকর্ড

২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়েছে। জানা যায় এই শিক্ষাবর্ষে সে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। এর ফলে আগের শিক্ষাবষের্র ১৪তম স্থান থেকে বাংলাদেশ ১৩তম স্থানে উঠে এসেছে।

গত (১৫ নভেম্বর) আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে এ তথ্য।

দূতাবাস জানায়, ‘ওপেন ডোর রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ’ প্রতিবদেন অনুযায়ী, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০,৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছে। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে।

২০১১-২০১২ শিক্ষাবর্ষে এই সংখ্যা ছিল ৩,৩১৪ জন। স্বাধীনতার পর বাংলাদেশ ১৯৭৪-১৯৭৫ শিক্ষাবর্ষে ৪৮০ জন শিক্ষার্থীকে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে পাঠায়।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো এবং ইন্টারন্যাশনাল এডুকেশন ইনস্টিটিউট যৌথভাবে প্রতিবছর ‘ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল অ্যাক্সচেঞ্জ’ প্রকাশ করে।

সোমবার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে মোট বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে ৯ লাখ ৪৮ হাজার ৫১৯ জন। আগের বছর এই সংখ্যা ছিল ৯ লাখ ১৪ হাজার ৯৫ জন।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “যুক্তরাষ্ট্র সে দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আসা-যাওয়সহ আন্তর্জাতিক শিক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যা আন্তর্জাতিক শিক্ষার সমর্থনে প্রণীত যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এবং শিক্ষা বিভাগের নীতি বিষয়ক যৌথ বিবৃতিতে পুনর্ব্যক্ত করা হয়েছে।”

 

মন্তব্য করুন: